Vishu 2022: বিষুকানি কোন রাজ্যের নববর্ষ হিসেবে পালন করা হয়? এর তাত্‍পর্য, গুরুত্ব সম্পর্কে জানুন

Kerala New Year: এই দিনে, কেরালাবাসী উরুলি নামক একটি ধাতব পাত্রে ফল, শাকসবজি, চাল, কিছু মুদ্রা, আয়না, পবিত্র পাঠ এবং তেলের প্রদীপ জ্বালিয়ে বাড়ির মন্দিরের সামনে রেখে দেন।

Vishu 2022: বিষুকানি কোন রাজ্যের নববর্ষ হিসেবে পালন করা হয়? এর তাত্‍পর্য, গুরুত্ব সম্পর্কে জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 14, 2022 | 6:20 AM

বাংলা ক্যালেন্ডারের মত, দক্ষিণ ভারতের কেরালাতেও শুরু হতে চলেছে নতুন বছর। বাংলায় যেমন নয়া বছরকে পয়লা বৈশাখ (Poila Baisakh) বলা হয়, তেমনি কেরালাতে নববর্ষকে (Kerala New Year)  বিষু (Vishu) নামে পরিচিত। সাধারণত, এই উত্‍সবটি আলো এবং সমৃদ্ধির উত্সব। হিন্দু উৎসব সৌর ক্যালেন্ডার অনুসারে বিষুব তারিখের কাছাকাছি পালিত হয়।

মালায়ালাম ক্যালেন্ডার (Malayalam calendar) অনুসারে এটি মেদাম মাসের প্রথম দিনটিকে চিহ্নিত করে। ওনামের পর এটিকে দ্বিতীয় গুরুত্বপূর্ণ উৎসব হিসেবেও পরিচিত।

বিষুর তাৎপর্য:

পৌরাণিক কাহিনি অনুসারে,  এই দিন ভগবান কৃষ্ণ অসুর নরকাসুরকে বধ করেছিলেন এবং অশুভ শক্তি থেকে রক্ষা করেছিলেন বলে জানা যায়। আবার অন্যান্য পৌরাণিক কাহিনি অনুসারে এটি সূর্যদেবের প্রত্যাবর্তনের দিন বলেও বিশ্বাস করা হয়। এই দিনে, ভগবান কৃষ্ণ মূর্তি ঐতিহ্যবাহী বিষু কানি, ফুল, তাজা ফল এবং শাকসবজি এবং নতুন পোশাকের উপর স্থাপন করা হয়। এই দিনটি পালন করলে গৃহে সমৃদ্ধি ভরে ওঠে বলে মানা হয়। নতুন আকাঙ্খা এবং বৃদ্ধির সূচনা হিসাবে বিবেচনা করা হয়। লোকেরা আধ্যাত্মিক মহিমা এবং উত্সাহের সঙ্গে দিনটি পালন করা হয়।

বিষুর তারিখ: দক্ষিণ ভারতের অন্যতম উত্‍সব,কেরালা নববর্ষ বা বিষু ১৫ এপ্রিল (শুক্রবার) পালিত হবে।

রীতি-নীতি

কেরালার বাড়ির মহিলারা তাদের বাড়ির মন্দিরে প্রার্থনা এবং তেলের প্রদীপ জ্বালিয়ে দিন শুরু করেন। বিষু হল কেরালা রাজ্যের একটি গুরুত্বপূর্ণ উত্সব এবং তামিলনাড়ু, পঞ্জাব, আসাম, বিহার এবং পশ্চিমবঙ্গের মতো অন্যান্য রাজ্যের মত এখানে মেশা সংক্রান্তি বা সৌর নববর্ষ অনুসরণ করে নববর্ষ পালন করা হয়।একই সময়, এই দিনে, কেরালাবাসী উরুলি নামক একটি ধাতব পাত্রে ফল, শাকসবজি, চাল, কিছু মুদ্রা, আয়না, পবিত্র পাঠ এবং তেলের প্রদীপ জ্বালিয়ে বাড়ির মন্দিরের সামনে রেখে দেন। ভগবান কৃষ্ণের ভক্তরা ভোরবেলা ঘুম থেকে উঠে, স্নান করে এবং নতুন পোশাক পরার নিয়ম। তারপর বিশুকানিতে প্রদীপ জ্বালায় পুজো করেন। বিশেষ উপলক্ষ্যে ‘সাদ্যা’ নামে একটি বিশেষ খাবার তৈরি করা হয়।

আরও পড়ুন: Nil Sasthi 2022: সন্তানের মঙ্গল কামনায় নীলের উপোস রাখবেন কীভাবে? ব্রতের নিয়ম ও পৌরাণিক কাহিনি জানুন