Narasimha Jayanti 2022: এদিন দুঃস্থদের তিল দান করলে পূণ্য লাভ হয়! নরসিংহ জয়ন্তীর গুরুত্ব সম্পর্কে জানুন

Narasimha Jayanti 2022: এদিন দুঃস্থদের তিল দান করলে পূণ্য লাভ হয়! নরসিংহ জয়ন্তীর গুরুত্ব সম্পর্কে জানুন

Narasimha Jayanti: এইদিনে ভগবান নরসিংহ ও দেবী লক্ষ্মীর মূর্তি বা ছবিতে বিশেষ পুজো করা হয়। ব্রহ্মমুহূর্তে তাড়াতাড়ি ঘুম থেকে উঠে স্নান সেরে নিয়ে পরিস্কার জামাকাপড় পরতে হবে। তারপর বিষ্ণুর পুজো করা উচিত।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 14, 2022 | 11:14 PM

সংস্কৃত শব্দটি নরসিংহ দুটি শব্দ নিয়ে গঠিত “নারা” যার অর্থ মানুষ এবং সিংহ যার অর্থ সিংহ। একসাথে এই শব্দটির অর্থ “মানুষ-সিংহ”, বিষ্ণুর মিশ্র প্রাণী অবতারকে বোঝায়। হিন্দুদের কাছ নরসিংহ জয়ন্তী হল অন্যতম একটি গুরুত্বপূর্ণ উত্‍সব। বৈশাখের শুক্লপক্ষের বৈশাখ চতুর্দশীতে পালন করা হয়। আজ অর্থাত্‍ ১৪ মে, শনিবার, হিন্দুরা নরসিংহ জয়ন্তী (Narasimha Jayanti) উত্‍সব পালন করে থাকে। নরসিংহ (Narasimha) হলেন বিষ্ণুর (Lord Vishnu) চতুর্থ অবতার। নর সিংহের রূপ ধারণ করে মর্ত্যে আবির্ভূত হয়েছিলেন। পৌরাণিক কাহিনি অনুসারে, তাঁর মুখ ছিল সিংহের মত ও শরীর ছিল মানুষের মত। শোনা যায়, এইদিনে অসুর হিরণ্যকশিপুকে বধ করেছিলেন সিংহরূপী বিষ্ণু। এদিন বিষ্ণুর ভক্তরা সারাদিন উপবাস পালন করে থাকেন। বিশ্বাস করা হয় যে, চতুর্দশীতে সূর্যাস্তের সময় আবির্ভূত হন এবং সেই কারণেই সেই সময়গুলিতে পূজা করা হয়। অধর্ম দূর করে ধর্মের পথে চলা। ধর্ম হল সঠিক কাজ করা এবং কারো ক্ষতি না করাই নরসিংহ জয়ন্তীর মূল উদ্দেশ্য।

পুজো বিধি

এইদিনে ভগবান নরসিংহ ও দেবী লক্ষ্মীর মূর্তি বা ছবিতে বিশেষ পুজো করা হয়। ব্রহ্মমুহূর্তে তাড়াতাড়ি ঘুম থেকে উঠে স্নান সেরে নিয়ে পরিস্কার জামাকাপড় পরতে হবে। তারপর বিষ্ণুর পুজো করা উচিত। ছোলা, ডাল ও গুড়ের নৈবেদ্য দিয়ে পুজো করতে হয়। পুজোয় দেবতাকে ফুল, মিষ্টি, কুমকুম, কেশর ও নারকেলের মত জিনিস দেওয়া হয়। দেবতাকে তুষ্ট করতে ও পুজোর সুফল পেতে রুদ্রাক্ষের মালা দিয়ে নরসিংহ মন্ত্র পাঠ করা শুভ বলে মনে করা হয়। এদিন দুঃস্থ ও গরিবদের মধ্যে বস্ত্রদান ও তিল দান করলে পুণ্য লাভ করতে পারেন।

কথিত আছে, এই বিশেষ শুভ দিনে উপবাস পালন করলে ভক্তদের সব সমস্যা দূর হয়ে যায়। এদিন ধ্যান ও মন্ত্রপাঠ করলে সাফল্য মিলতে পারে। দক্ষিণ ভারতে নরসিংহের অনেক মন্দির আছে। যেখানে নিয়মিত পুজো করা হয়।

উপবাসের নিয়ম ও আচারবিধি

নরসিংহ জয়ন্তীর উপবাসের আচার ও নিয়ম একাদশীর মতই। ভক্তরা নরসিংহ জয়ন্তীর আগে দিনে একবার মাত্র খান। প্রথাগতভাবে ভক্তরা চাল, গম এবং খাবার এড়িয়ে চলুন।

নরসিংহ জয়ন্তীতে, ভক্তরা বিকেলে সংকল্প গ্রহণ করে তারপর সন্ধ্যায় নরসিংহ পূজা করেন। অনেকে সূর্যাস্তের আগে পূজা করতে পছন্দ করেন।

ধর্মীয় শাস্ত্র অনুসারে, ভগবান নরসিংহ চতুর্দশী তিথিতে সূর্যাস্তের সময় আবির্ভূত হন। নরসিংহ পূজার পরের দিন উপবাস শেষ হয় এবং দরিদ্রদের মধ্যে খাবার প্রদান করা হয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA