Lunar Eclipse 2022: একই দিনে চন্দ্রগ্রহণ ও বুদ্ধপূর্ণিমা! বিশেষ দিনে ভুলেও এই কাজগুলি করবেন না

First Lunar Eclipse: এই মহাজাগতিক মুহূর্তে চাঁদের রঙ হবে লালচে। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময় এক সরলরেখায় অবস্থান করবে সূর্য, পৃথিবী এবং চাঁদ। আর তার ফলে পৃথিবী চাঁদের উপর একটি ছায়া বা অন্ধকারাচ্ছন্ন অঞ্চলের সৃষ্টি করবে।

Lunar Eclipse 2022: একই দিনে চন্দ্রগ্রহণ ও বুদ্ধপূর্ণিমা! বিশেষ দিনে ভুলেও এই কাজগুলি করবেন না
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2022 | 6:20 AM

আংশিক সূর্যগ্রহণের পরই চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে। আগামী ১৫ এবং ১৬ মে এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের (Lunar Eclipse 2022) সাক্ষী থাকবেন বিশ্ববাসী। ভারতের সময় অনুযায়ী সকাল ৮টা ৫৯ মিনিট থেকে সকাল ১০টা ২৩ মিনিট পর্যন্ত থাকবে বলে জানা গিয়েছে। জ্যোতিষশাস্ত্রের মতামত অনুযায়ী দেশে চন্দ্রগ্রহণ দেখা যাবে না, তাই বুদ্ধ পূর্ণিমা (Buddha Purnima) ও বৈশাখ পূর্ণিমা (Vaishakh Purnima) উপবাস, কথা, দান ও স্নানে চন্দ্রগ্রহণের কোনও প্রভাব পড়বে না। তাই এই দিনে তাদের শ্রদ্ধা অনুযায়ী ব্রত রাখতে পারে এবং দান-পূণ্যের কাজ করতে পারে।

দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, আটলান্টিক এবং অ্যান্টার্কটিকায় হবে। অন্যদিকে, ধর্মীয় বিশ্বাস অনুসারে, প্রতিটি পূর্ণিমার দিনে দান এবং স্নান করা গুরুত্বপূর্ণ, তবে বুধ পূর্ণিমাতে দান এবং স্নান আরও গুরুত্বপূর্ণ বলে বলা হয়। এরই ধারাবাহিকতায় এবার বুদ্ধ পূর্ণিমায় চন্দ্রগ্রহণের অনুপম কাকতালীয় কারণে এদিনে দানের গুরুত্বও বেড়েছে বহুগুণ।

এই মহাজাগতিক মুহূর্তে চাঁদের রঙ হবে লালচে। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময় এক সরলরেখায় অবস্থান করবে সূর্য, পৃথিবী এবং চাঁদ। আর তার ফলে পৃথিবী চাঁদের উপর একটি ছায়া বা অন্ধকারাচ্ছন্ন অঞ্চলের সৃষ্টি করবে। প্রায় পুরোপুরি অন্ধকারে ঢেকে যাবে চাঁদ। আর তবেই সম্পূর্ণ হবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। জ্যোতিষমতে এই ঘটনাটি ঘটে যখন রাহু এবং কেতু পূর্ণিমার রাতে চাঁদকে গ্রাস করার চেষ্টা করে। হিন্দুধর্মে, এই অলৌকিক ঘটনা ঘটবার সময় কোন শুভ কাজ করা উচিত নয়। জ্যোতিষশাস্ত্রে চন্দ্রকে মানসিক উপাদান হিসেবেও বিবেচনা করা হয়। এটি আবেগ, প্রকৃতি এবং মানসিকতার সঙ্গেও যুক্ত। এই মহাজাগতিক ঘটনা ইতিবাচক এবং নেতিবাচক উভয় উপায়ে আমাদের অস্তিত্বের উপর প্রভাব ফেলে।

এই দাবির কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই, তবে আপনি যদি জ্যোতিষশাস্ত্রে বিশ্বাস করেন তবে আপনি নিজেকে নিরাপদ রাখতে কিছু সাধারণ সতর্কতা অবলম্বন করতে পারেন। এই সময় কী কী করবেন, আর কোন কাজ ভুল করেও করবেন না, তা জানুন…

– গ্রহণের সময় বাইরে যাওয়া এড়িয়ে চলুন।

-জ্যোতিষশাস্ত্র অনুসারে, গ্রহণের আগে তৈরি কোনও খাবার খাওয়া এড়িয়ে চলা উচিত।

– খালি চোখে কখনই গ্রহণ দেখবেন না।

-হিন্দু ধর্মের বিশ্বাস, গ্রহণকালে কোনও পূজা-অর্চনা করা উচিত নয়।

– বাড়ির বাচ্চাদের একা গ্রহণ দেখতে দেবেন না।

– গ্রহনকালে দান ও পুণ্য করারও বিশেষ গুরুত্ব রয়েছে। এমন পরিস্থিতিতে চন্দ্রগ্রহণের সময় আপনার শ্রদ্ধা অনুযায়ী দান করা আপনার পক্ষে অনুকূল হবে।

– গ্রহনকালে কোন নতুন বা মাঙ্গলিক কাজ করবেন না।

– চন্দ্র দেবতার পূজা করুন, চন্দ্রগ্রহণের শান্তির জন্য অনলাইনে চন্দ্রগ্রহণ দোষ নিবারণ পূজা করাও উপযুক্ত।

– গর্ভবতী মহিলাদের গ্রহণের সময় ধারালো জিনিস যেমন ছুরি, কাঁচি, সূঁচ ইত্যাদি ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।