Kumari Puja 2022: প্রত্যেক কন্যার মধ্যে লুকিয়ে রয়েছে দুর্গার ভিন্ন রূপ, কোন বয়সির কুমারীদের অষ্টমীতে পুজো করা হয়?

Durga Puja 2022: কুমারী পুজোয় দশভুজা খুবই প্রসন্ন হন। এছাড়া যজ্ঞ ও দান-ধ্যানের চেয়ে কুমারী পুজোয় বেশি সন্তুষ্ট হন দেবী দুর্গা।

Kumari Puja 2022:  প্রত্যেক কন্যার মধ্যে লুকিয়ে রয়েছে দুর্গার ভিন্ন রূপ, কোন বয়সির কুমারীদের অষ্টমীতে পুজো করা হয়?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2022 | 12:39 PM

শাক্তমতে, দেবী দুর্গা কন্যা রূপে মর্ত্যে আসেন। মেয়ে আসবে বাপের বাড়িতে, তার আোজনে সাজসাজ রব চারিদিকে। দুর্গাপুজোয় কন্যা পুজো বা কুমারী পুজোর মাহাত্ম্য ও গুরুত্ব রয়েছে। দুর্গার আরাধনায় কুমারী পুজোই হল সবচেয়ে বড় ধর্মীয় বিশ্বাস। শাস্ত্র অনুসারে, নবরাত্রির অষ্টম দিনে নাবালিকাদের অন্ন প্রদানের মাধ্যমে দেবী দুর্গাকে প্রসন্ন করা হয়। কুমারী পুজোয় ভক্তদের দেওয়া খাবার ওই কন্যাদের মাধ্যমে দেবীর কাছে পৌঁছে যায় বলে মনে করা হয়। পুরাণে উল্লেখ আছে যে কন্যা পুজোর জন্য শুধুমাত্র ৩ থেকে ৯ বছর বয়সী মেয়েদের আমন্ত্রণ জানিয়ে পুজোর আসনে বসানো হয়। এর চেয়ে বেশি বয়সী কন্যাদের নির্বাচন করা উচিত নয়। কুমারী পুজোয় দশভুজা খুবই প্রসন্ন হন। এছাড়া যজ্ঞ ও দান-ধ্যানের চেয়ে কুমারী পুজোয় বেশি সন্তুষ্ট হন দেবী দুর্গা।

কুমারী পুজোর গুরুত্ব ও মাহাত্ম্য

কন্যা পূজার জন্য শাস্ত্রে বলা হয়েছে যে, ত্রিদেবী লক্ষ্মী, সরস্বতী ও কালীকে অন্ন অর্পণ ও পূজা করলে ত্রিদেবী লক্ষ্মী, সরস্বতী ও কালীর পূজার ফল পাওয়া যায়। এতে তিন দেবী প্রসন্ন হয়ে বর দেন।

৪ বছর বয়সী কন্যা

কন্যাপূজায় ৪ বছর বয়সী কুমারী মেয়েকেও পুজো করা এবং তাকে অন্ন প্রদান করা মহা কল্যাণ বয়ে আনে বলে মনে করা হয়। তাকে পুজো করে দেবী সুখ ও সমৃদ্ধি প্রদান করেন। এই বয়সী কুমারীকে কল্যাণী দেবী বলে মনে করা হয়।

৫ ও ৬ বছরের কুমারী

কন্যা পুজোয় ৫ বছরের মেয়ের পুজো করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত শুভ। ৫ বছর বয়সী একটি কুমারীর পুজো স্বাস্থ্য এবং সুখের দিকে পরিচালিত করে। তিনি দেবী রোহিণী নামে পরিচিত। যিনি দেবী পার্বতীর বোন। অন্যদিকে, ৬ বছর বয়সী মেয়ের পুজো করলে জ্ঞান এবং বিদ্যা দান করেন। একটি ৬ বছরের কুমারীকে কালিকা দেবী হিসাবে বিবেচনা করা হয়।

৭ ও ৮ বছরের কুমারী

নবমীর দিন কুমারী পুজোয় যারা ৭ বছর বয়সী কন্যাকে অন্ন প্রদান করেন এবং তার পুজো করেন, তারা চন্ডিকা দেবীকে খুশি করে। এই বয়সের মেয়েকে পুজো করলে ধন-সম্পত্তি বৃদ্ধি করে। যখন ৮ বছর বয়সী কন্যাকে দেবী শাম্ভবীর রূপে পুজো করা হয়। বলা হয়ে এই বয়সি কন্যাকে পুজো করলে খ্যাতি এবং প্রতিপত্তি নিয়ে আসে।

৯ বছরের মেয়ে পূজা

যাঁরা ৯ বছর বয়সী এক নাবালিকাকে পুজো করেন, তাঁরা দুর্গার আরাধনার ফল পেয়ে থাকেন। এই বয়সের কন্যাকে দুর্গার রূপে ধরা হয়। এই ব.সির কন্যাকে পুজো করলে ভক্তরা কঠিন কাজেও সফল হন এবং শত্রুদেরও পরাজয় করতে সক্ষম হোন। নবরাত্রির নবম দিনে ৯ নাবালিকাকে পুজো করে খাওয়াতে পারেন তাহলে দেবীর বিশেষ কৃপা লাভ করবেন আপনি।