Baisakhi 2023: সামনেই পয়লা বৈশাখ, কৃষ্ণমাসের এত গুরুত্বপূর্ণ কেন, জানেন?

Significanance of Baisakh: বৈশাখ মাসে গঙ্গায় দান ও স্নান করলে মানুষ বিশেষ ফল লাভ করে। বৈশাখ মাস মাধব মাস নামেও পরিচিত। যার অর্থ ভগবান কৃষ্ণের মাস।

Baisakhi 2023: সামনেই পয়লা বৈশাখ, কৃষ্ণমাসের এত গুরুত্বপূর্ণ কেন, জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2023 | 12:58 PM

বৈশাখ হল বাংলা ক্যালেন্ডার অনুসারে প্রথম মাস। তবে ভারতীয় রাষ্ট্রীয় পঞ্চাঙ্গ অনুসারে এটি হল দ্বিতীয় মাস। বৈদিক পঞ্জিকায় এই মাসকে মাধব মাস ও বৈষ্ণব পঞ্জিকায় মধুসূদন মাসও বলা হয়। “বৈশাখ” শব্দটি এসেছে বিশাখা নামক নক্ষত্রের নাম থেকে। এই মাসে বিশাখা নক্ষত্রটিকে সূর্যের খুব কাছে দেখা যায়। বৈশাখ মাসের প্রছম দিনটি হল বাংলা পরিচিত। এদিন নতুন হালখাতা দিয়ে বছরের প্রথম মাস শুরু করেন ব্যবসায়ীরা। বৈশাখ মাসে গঙ্গায় দান ও স্নান করলে মানুষ বিশেষ ফল লাভ করে। বৈশাখ মাস মাধব মাস নামেও পরিচিত। যার অর্থ ভগবান কৃষ্ণের মাস। এই মাসে ভগবান বিষ্ণুর পূজা করা হয়। ভগবান বিষ্ণুর আরাধনা করলে মানুষের জীবনে সুখ-শান্তিতে ভরে থাকে।

কবে থেকে শুরু বৈশাখ মাস

পঞ্চাঙ্গ অনুসারে, বৈশাখ মাস পূর্ণিমা অনুসারে ৭ এপ্রিল ও সংক্রান্তি অনুসারে ১৫ এপ্রিল থেকে শুরু হয় বলে মনে করা হয়। কারণ, সংক্রান্তির পর চৈত্র মাস শেষ বলে মনে করা হয়। যদিও হিন্দু ক্যালেন্ডার অনুসারে, বৈশাখ মাস শুরু হয় চৈত্র পূর্ণিমার পর, যা এবার ৭ই এপ্রিল থেকে। এমন পরিস্থিতিতে ৭ এপ্রিল থেকে বৈশাখ মাস শুরু হচ্ছে।

বৈশাখ মাসের গুরুত্ব

ধর্মীয় বিশ্বাস অনুসারে বৈশাখ মাসে ভগবান বিষ্ণুর পুজো করা হয়। এ মাসে স্নান-দান করা উত্তম বলে মনে করা হয়। কথিত আছে এই মাসে দান-ধ্যান করলে মানুষ তার দুঃখ-কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়।

বৈশাখ মাসের পুজোবিধি

বৈশাখ মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এমাসে ভগবান বিষ্ণুর পুজো করা হয়। সম্পূর্ণ আচার-অনুষ্ঠানের সঙ্গে বিষ্ণুর পুজো করা উচিত। এই সময় ওম মাধবায় নমঃ মন্ত্র জপ করুন। এই মন্ত্রটি জপ করলে মানুষের জীবনে সুখ-সমৃদ্ধি আসে, সেই সঙ্গে কর্মজীবনে সমস্যা দেখা দিলে এই মন্ত্রটি জপ করতে পারেন, তাতে কর্মক্ষেত্রে সব সমস্যা দূর হয় ও উন্নতি হয়। এই সময়, ভগবান বিষ্ণুর পুজোয় তুলসী পাতা ও পঞ্চামৃত ব্যবহার করতে ভুলবেন না। এছাড়া বৈশাখ মাসে গীতা পাঠ বা শ্রবণ করা উচিত।