Arshdeep Singh: ‘অতীত মোছো, ভুল খোঁজো, ট্রেনিংয়ে নামো’, অর্শদীপকে মূল্যবান পরামর্শ দিলেন কে?

পুনেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ম্যাচের প্রথম ওভারেই তিনটি নো বল দেন অর্শদীপ সিং। এমন হ্যাটট্রিক কোনও বোলারই চাইবেন না। সবমিলিয়ে গোটা ম্যাচে মোট সাতটি নো বলের মধ্যে পাঁচটিই অর্শদীপের।

Arshdeep Singh: 'অতীত মোছো, ভুল খোঁজো, ট্রেনিংয়ে নামো', অর্শদীপকে মূল্যবান পরামর্শ দিলেন কে?
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 3:02 PM

কলকাতা: নো বলের পর নো বল…তারপরও নো বল। শ্রীলঙ্কার বিরুদ্ধে পুনেতে দ্বিতীয় টি-২০ ম্যাচে যেন নিজেকে হারিয়ে ফেলেছিলেন তরুণ পেসার অর্শদীপ সিং (Arshdeep Singh)। এশিয়া কাপ, টি-২০ বিশ্বকাপে ছাপ ফেলা ২৩ বছরের পেসার ওই ম্যাচের পর ব্যপকভাবে সমালোচিত হন। সোশ্যাল মিডিয়ায় মিমের বন্যা। সেই সিরিজে ভারতের স্ট্যান্ড ইন ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়াও ম্যাচের পর বিরক্তি প্রকাশ করেন। সাময়িক ব্যর্থতা নিয়ে প্রতিভাধর অর্শদীপকে বিচার করতে চান না অস্ট্রেলিয়ার গতির রাজা ব্রেট লি (Brett Lee)। এক ম্যাচে পাঁচটি নো বলের লজ্জার রেকর্ড গড়ে ফেলা লি, অর্শদীপকে নয়া উদ্যোমে মাঠে নামার পরামর্শ দিচ্ছেন। পঞ্জাব কা পুত্তরের উদ্দেশে অজি পেস কিংবদন্তির মূল্যবান বার্তা, “অতীত মোছ, ভুল খোঁজো, ট্রেনিংয়ে নামো।” বিস্তারিত TV9 Bangla-য়।

পুনেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ম্যাচের প্রথম ওভারেই তিনটি নো বল দেন অর্শদীপ সিং। এমন হ্যাটট্রিক কোনও বোলারই চাইবেন না। সবমিলিয়ে গোটা ম্যাচে মোট সাতটি নো বলের মধ্যে পাঁচটিই অর্শদীপের। ২ ওভার বল করে ৩৭ রান দেন। ভারতীয় বোলারদের ব্যর্থতার সুযোগ ভালোভাবেই কাজে লাগান লঙ্কা অধিনায়ক দাসুন শনাকা। স্বাভাবিকভাবেই নো বলের ‘ভূত’ মাথায় ঘুরছে তরুণ পেসারের। তারই দাওয়াই দিলেন ব্রেট লি। নিজের ইউটিউব চ্যানেলে ‘কীভাবে নো বলের সমস্যাকে জয় করবেন?’ শীর্ষক ভিডিয়োতে লি বলেছেন, “কয়েকদিন আগে ভারতের পেসার অর্শদীপ সিংকে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ম্যাচে ব্যর্থ হতে দেখেছি। নো বলের পর নো বল করে গিয়েছে। মোট পাঁচটি নো বল। এমন ব্যর্থতা হজম করা মুশকিল। চোট সারিয়ে সবে দলে ফিরেছিল। আমি জানি এমন হ্যাটট্রিক কোনও বোলারই চাইবেন না।”

নিজের অভিজ্ঞতা থেকে সমস্যার জড় খুঁজে বের করেছেন অস্ট্রেলিয়ার জাতীয় দলের প্রাক্তন ক্রিকেটার। তিনি বলেন, “আমার মনে হয় চোট সারিয়ে দলে ফেরার পর একজন বোলারের পক্ষে ছন্দ হারিয়ে ফেলাটা স্বাভাবিক। সেই পরিস্থিতি থেকে বেরনোর জন্য খুব চেষ্টা করেন বোলাররা। দ্রুত দৌড়নোর চেষ্টা করেন। এতেই বিপত্তি ঘটে। ধারাবাহিকতা হারিয়ে যায়। মাথার উপর চাপও থাকে। উইকেট তুলে নিয়ে তাঁরা অধিনায়ককে খুশি করতে চান।”

এই সমস্যার সমাধান কীভাবে সম্ভব? বাঁ হাতি পেসারের উদ্দেশে ব্রেট লি-র বার্তা,”কঠিন সময় যাচ্ছে অর্শদীপের। আমি ওর জায়গায় থাকলে বলতাম, অনুশীলনে ফিরে যাও, যা হয়েছে মাথা থেকে মুছে ফেলো। একইসঙ্গে কোথায় ভুল হচ্ছে সেটা খুঁজে বের করে, তার থেকে শিক্ষা নেওয়ার চেষ্টা করো। এরপর যখন মনে হবে চাপের মধ্যে রয়েছো, অনুশীলনে নিজেকে নিংড়ে দাও এবং একশো শতাংশ ভাবে নিজেই নিজেকে তুলে ধরো।”