ম্যাচ ফিক্সিং অপরাধ নয়, রায় দিল কর্নাটক হাই কোর্ট

ম্যাচ ফিক্সিংয়ের (Match Fixing) মত নিন্দনীয় কাজ নাকি আইনের খাতায় কোনও অপরাধ নয়। এমনটা জানিয়েছে কর্নাটক হাই কোর্ট (Karnataka High Court)। যে খবর শোনার পর রীতিমতো চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

ম্যাচ ফিক্সিং অপরাধ নয়, রায় দিল কর্নাটক হাই কোর্ট
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 7:37 PM

ক্রিকেটে (Cricket) ম্যাচ গড়াপেটা করা এতদিন অপরাধ হিসেবেই ধরা হতো। কিন্তু ম্যাচ ফিক্সিংয়ের (Match Fixing) মত নিন্দনীয় কাজ নাকি আইনের খাতায় কোনও অপরাধ নয়। এমনটা জানিয়েছে কর্নাটক হাই কোর্ট (Karnataka High Court)। যে খবর শোনার পর রীতিমতো চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। কর্নাটক হাই কোর্ট এই প্রসঙ্গে বলেছে, যে ক্রিকেটে ম্যাচ ফিক্সিং করা প্রতারণার মতো অপরাধের মধ্যে পড়ছে না এবং তাই অভিযুক্ত অপরাধীদের বিরুদ্ধে আইপিসি ৪২০ ধারার অধীনে এইআইআর দায়ের করা যাবে না।

২০১৯ সালে কর্নাটক প্রিমিয়ার লিগে খেলা দুই ক্রিকেটারের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগের মামলা দায়ের হয়েছিল। সেই মামলার রায় দিতে গিয়ে বিচারপতি শ্রীনিবাস হরিশ কুমার বলেন, “এটা সত্যি যে একজন খেলোয়াড় যদি ম্যাচ ফিক্সিংয়ে লিপ্ত হয়, তা হলে একটা সাধারণ অনুভূতি হবে যে সে ক্রিকেটপ্রেমীদের সঙ্গে প্রতারণা করছে। কিন্তু এই সাধারণ অনুভূতি কোনও অপরাধের সৃষ্টি করতে পারে না।”

তিনি আরও বলেন, “ম্যাচ গড়াপেটা করাটা বিসিসিআইয়ের নির্ধারিত আচরণবিধির লঙ্ঘণ। তার জন্য বিসিসিআই দ্বারা ব্যবস্থা নেওয়া হতে পারে। কিন্তু এক্ষেত্রে আবেদনকারীরা যারা প্লেয়ার তাদের বিরুদ্ধে ক্রিকেট বোর্ড কোনও ব্যবস্থা নেয়নি। ফলে ভারতীয় দণ্ডবিধির ৪২০ নম্বর ধারা অনুযায়ী ম্যাচ গড়াপেটার জন্য এফআইআর দায়ের করাও যাবে না। পাশাপাশি ১২০ বি ধারার অধীনে শাস্তির ব্যাপারে আবেদনও করা যাবে না।”

২০১৯ সাবে কর্নাটক প্রিমিয়ার লিগে খেলা দুই ক্রিকেটার সিএম গৌতম ও আবরার কাজির বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ ছিল। পাশাপাশি জুয়াড়ি অমিত মালভি এবং বেলাগাভি প্যান্থার্স দলের মালিক আলি আসফাকের বিরুদ্ধেও ম্যাচ গড়াপেটার অভিযোগ দয়ের হয়েছিল।

আরও পড়ুন: India vs South Africa Live Score, 2nd ODI 2022: ডি’ককের হাফসেঞ্চুরি, মালানের সঙ্গে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রোটিয়া কিপার