India vs West Indies: হোল্ডারের লড়াই কাজে এল না, এক হাজারতম ওয়ান ডে ম্যাচে জয় রোহিতের ভারতের

ঐতিহাসিক ম্যাচে ৬ উইকেটে জয় রোহিতের ভারতের।

India vs West Indies: হোল্ডারের লড়াই কাজে এল না, এক হাজারতম ওয়ান ডে ম্যাচে জয় রোহিতের ভারতের
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2022 | 8:20 PM

ওয়েস্ট ইন্ডিজ ১৭৬ (৪৩.৫ ওভার)

ভারত ১৭৮-৪ (২৮ ওভার)

(৬ উইকেটে জয়ী ভারত)

আমেদাবাদ: ১০০০তম ওয়ান ডে ম্যাচ (India’s 1000th ODIs) খেলতে নেমেই রেকর্ড গড়ে ফেলেছিল টিম ইন্ডিয়া (Team India)। সেই রেকর্ড ম্যাচে শেষ পর্যন্ত হাসিমুখে মাঠ ছাড়তে পারাটাও দারুণ গর্বের। আমেদাবাদে এক হাজারতম ওয়ান ডে ম্যাচে ৬ উইকেটে জিতল রোহিত শর্মার (Rohit Sharma) ভারত। ঐতিহাসিক ম্যাচে টসে জিতে ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে শুরুতে বোলিং বেছে নিয়েছিলেন ভারত (India) অধিনায়ক রোহিত। সেই সিদ্ধান্তকে সম্মান জানিয়ে ১৭৬ রানে ক্যারিবিয়ানদের বেঁধে দেন যুজবেন্দ্র চাহাল-ওয়াশিংটন সুন্দররা।

হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সফরে যেতে পারেননি রোহিত শর্মা। তবে চোট সারিয়ে পুরো ফিট হয়ে দেশের মাঠে দলকে ঐতিহাসিক ম্যাচে নেতৃত্ব দিলেন হিটম্যান। শুরু থেকেই ছন্দে ছিলেন রোহিত। ঈশান কিষাণের সঙ্গে ওপেনিংটা বেশ ভালো করেছিলেন রোহিত। ক্রিজের এক প্রান্তে ধীরেসুস্থে খেলছিলেন ঈশান। অধিনায়ক দায়িত্ব নিয়েছিলেন দলকে এগিয়ে নিয়ে যাওয়ার। সেই মতো ভারতের ১০০০তম ওয়ান ডে ম্যাচে রোহিত ৬০ রানের ঝকঝকে ইনিংস খেলেন। হিটম্যানের ইনিংস সাজানো ছিল ১০টি চার ও ১টি ছয় দিয়ে। আলজারি জোসেফ ভারতের ৮৪ রানের মাথায় রোহিতকে ফেরান। তিন নম্বরে মাঠে নামেন বিরাট কোহলি। রোহিতের ক্যাপ্টেন্সিতে এই প্রথম বার খেললেন কোহলি। মনে করা হচ্ছিল বড় রান আসবে তাঁর ব্যাটে। কিন্তু মাত্র ৪ বল খেলেই উইকেট দিয়ে বসেন কোহলি (৮)। রোহিত ফেরার পর অকারণে উইকেট উপহার না দিলে বিরাট কিন্তু পারতেন ঈশান কিষাণকে সঙ্গে নিয়ে ম্যাচ শেষ করে দিতে।

রোহিত-বিরাট ফেরার পর বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি ঈশান। ২৮ রান করে সাজঘরে ফেরেন তিনি। এরপর পন্থ ১১ রানের মাথায় দুর্ভাগ্যবশত রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। ঈশানের সঙ্গে রোহিত শুরুটা ভালো করলেও, কিন্তু তার পর আর সেভাবে কোনও জুটি গড়ে ওঠেনি। মিডল অর্ডারের হাল ধরেন সূর্যকুমার যাদব এলং অভিষেক ম্যাচ খেলতে নামা দীপক। রোহিত-বিরাটের মতো ব্যাটাররা যখন প্যাভিলিয়নে ফিরেছেন, তখন মাঠে নামলেন দীপক হুডা। ভারতের ঐতিহাসিক ম্যাচে টিম ইন্ডিয়ার জার্সিতে অভিষেক হল দীপক হুডার। এবং এই জুটি রইল শেষ পর্যন্ত। অভিষেক ম্যাচে ২৬ রানে নট আউট থেকে মাঠ ছাড়লেন দীপক হুডা। সূর্যকুমার যাদব অপরাজিত ৩৪ রানে।

ভারতের বোলাররা ক্যারিবিয়ানদের নির্ধারিত ৫০ ওভার খেলতেই দেন না। আর নিজেরাও টার্গেট পূরণ করার জন্য ৫০ ওভার খেলেননি। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের শুরুতেই শাই হোপকে ফেরান মহম্মদ সিরাজ। তার পর একই ওভারে জোড়া উইকেট তুলে নেন ওয়াশিংটন সুন্দর। ব্র্যান্ডন কিং (১৩), ড্যারেন ব্র্যাভো (১৮)-কে ফিরিয়ে দিয়ে ক্যারিবিয়ানদের ওপর চাপ তৈরি করেন সুন্দর। সেই চাপটা ধরে রাখেন যুজবেন্দ্র চাহালও। সুন্দরের মতো তিনিও এক ওভারে নিকোলাস পুরান (১৮) ও কায়রন পোলার্ডকে (০) ফিরিয়ে দেন। পুরানকে ফিরিয়ে আন্তর্জাতিক ওয়ান ডে ক্রিকেটে ১০০তম উইকেট পূর্ণ করেন যুজি। একের পর এক উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। এর পর অষ্টম উইকেটে ফ্যাবিয়ান অ্যালেনকে সঙ্গে নিয়ে দলকে চাপের মুখ থেকে মোটামুটি একটা রানে পৌঁছে দেন জেসন হোল্ডার। ৫৭ রানের মাথায় প্রসিধ কৃষ্ণা ফেরান হোল্ডারকে। অ্যালেন-হোল্ডার জুটিতে ৭৮ রান তোলেন। তবে কাজে এল না হোল্ডারের লড়াই। শেষ অবধি ৪টি উইকেট পেয়েছেন যুজবেন্দ্র চাহাল। ৩টি উইকেট পেয়েছেন ওয়াশিংটন সুন্দর। ২টি উইকেট পেয়েছেন প্রসিধ কৃষ্ণা এবং ১টি উইকেট পেয়েছেন মহম্মদ সিরাজ।

সংক্ষিপ্ত স্কোর: ওয়েস্ট ইন্ডিজ-১৭৬ (হোল্ডার ৫৭, যুজবেন্দ্র চাহাল ৪-৪৯, ওয়াশিংটন সুন্দর ৩-৩০)

ভারত-১৭৮ (রোহিত শর্মা ৬০, সূর্যকুমার যাদব ৩৪, আলজারি জোসেফ ২-৪৫)