Rahul Dravid Birthday: ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড়ের জন্মদিনে ফিরে দেখা তাঁর ৫ রেকর্ড

দ্রাবিড়ের জন্মদিনে এক নজরে দেখে নেওয়া যাক ক্রিকেট কেরিয়ারে তাঁর করা ৫ রেকর্ড।

Rahul Dravid Birthday: ভারতীয় ক্রিকেটের 'দ্য ওয়াল' রাহুল দ্রাবিড়ের জন্মদিনে ফিরে দেখা তাঁর ৫ রেকর্ড
Rahul Dravid Birthday: ভারতীয় ক্রিকেটের 'দ্য ওয়াল' রাহুল দ্রাবিড়ের জন্মদিনে ফিরে দেখা তাঁর ৫ রেকর্ড (ছবি-বিসিসিআই টুইটার)

নয়াদিল্লি: ৪৯-এ পা দিলেন ভারতীয় ক্রিকেটে ‘দ্য ওয়াল’। বর্তমানে ভারতীয় দলের কোচের দায়িত্ব সামলাচ্ছেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। এই মুহূর্তে বিরাট কোহলির ভারত (India) কেপ টাউনে তিন ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ খেলছে। আর সেখানেই রয়েছেন বিরাটদের হেড স্যার দ্রাবিড়। দেশের সর্বকালের অন্যতন সেটা ব্যাটার দ্রাবিড়।

এক নজরে দেখে নেওয়া যাক ক্রিকেট কেরিয়ারে তাঁর করা ৫ রেকর্ড—

১. ভারতের প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড় আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৫০৯টি ম্যাচে ২৪,২০৮ রান করেছেন।

২. দ্রাবিড় নিজের কেরিয়ারে তিন নম্বরে ব্যাট করতে নামতেন। এবং তিন নম্বরে ব্যাট করতে নামা দ্রাবিড়ই প্রথম ক্রিকেটার, যিনি টেস্টে ১০ হাজার রান করেছিলেন।

৩. চার ইনিংসে টানা চারটি সেঞ্চুরি করা তৃতীয় ব্যাটার হলেন দ্রাবিড়। ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০২ সালে তিনি এই রেকর্ড গড়েছিলেন। যেখানে তিনি নটিংহ্যামে ১১৫ রান করেছিলেন, লিডসে ১৪৮ রান করেছিলেন দ্রাবিড়, ওভালে তাঁর ব্যাট থেকে এসেছিল ২১৭ রান এবং মুম্বইতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১০০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি।

৪. ফিল্ডার হিসেবে টেস্ট ক্রিকেটে সব থেকে বেশি ক্যাচ নিয়েছিলেন দ্রাবিড়। ১৬৪টি টেস্ট ম্যাচে মোট ২১০ টি ক্যাচ নিয়েছিলেন দ্রাবিড়। নন-উইকেটকিপার ফিল্ডার হিসেবে যে রেকর্ড এখনও সেরার তালিকায় রয়েছে।

৫. দ্রাবিড়ের ক্যাপ্টেন্সিতে ইংল্যান্ডে ২০০৭ সালে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের বিরুদ্ধেও তাদের ঘরের মাঠে টেস্ট সিরিজ জিতেছিল রাহুনের নেতৃত্বাধীন ভারত।

আরও পড়ুন: IND vs SA 3rd Test Day 1 Live: কোহলির হাফসেঞ্চুরি, পন্থকে ফেরালেন জেনসেন

Click on your DTH Provider to Add TV9 Bangla