T20 World Cup 2024: রিঙ্কুর অভাব ঢেকে দেবেন, হার্দিকের বিকল্প… বিশ্বকাপে ভারতের লুকনো তাস কে হতে চলেছেন?

রিঙ্কুর (Rinku Singh) বদলে ভারতীয় টিমে কে হতে পারেন ফিনিশার? ভারতের লুকনো তাস হিসেবে দেখা হচ্ছে যাঁকে, তিনি কয়েক দিন আগেও আলোচনায় ছিলেন না। আরও ভালো করে বললে, তিনি চর্চায় এসেছেন এ বারের আইপিএলেই (IPL)। ধারাবাহিক ভাবে রান করে চলেছেন। শুধু তাই নয়, তিনি নামলেই বদলে যাচ্ছে ম্যাচের গতিমুখ। যে ম্যাচে রান পাচ্ছেন না, সে ম্য়াচে ভুগতে হচ্ছে টিমকে।

T20 World Cup 2024: রিঙ্কুর অভাব ঢেকে দেবেন, হার্দিকের বিকল্প... বিশ্বকাপে ভারতের লুকনো তাস কে হতে চলেছেন?
T20 World Cup 2024: রিঙ্কুর অভাব ঢেকে দেবেন, হার্দিকের বিকল্প... বিশ্বকাপে ভারতের লুকনো তাস কে হতে চলেছেন?
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2024 | 12:42 PM

কলকাতা: রিঙ্কু সিংকে কেন টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে নেওয়া হয়নি, বিতর্ক এখনও চলছে। দেশের সেরা ফিনিশার হওয়া সত্ত্বেও রিঙ্কুর বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়া চরম হতাশার। রিঙ্কুর (Rinku Singh) বদলে ভারতীয় টিমে কে হতে পারেন ফিনিশার? ভারতের লুকনো তাস হিসেবে দেখা হচ্ছে যাঁকে, তিনি কয়েক দিন আগেও আলোচনায় ছিলেন না। আরও ভালো করে বললে, তিনি চর্চায় এসেছেন এ বারের আইপিএলেই (IPL)। ধারাবাহিক ভাবে রান করে চলেছেন। শুধু তাই নয়, তিনি নামলেই বদলে যাচ্ছে ম্যাচের গতিমুখ। যে ম্যাচে রান পাচ্ছেন না, সে ম্য়াচে ভুগতে হচ্ছে টিমকে। কে রিঙ্কুর বদলি হতে চলেছেন? শিবম দুবে (Shivam Dube)।

গত কয়েকটা আইপিএলে অলরাউন্ডার হিসেবে নিজেকে মেলে ধরার চেষ্টা করছেন শিবম। এ বারের আইপিএলে যেন বিস্ফোরণ শুরু করে দিয়েছেন। কী ভাবে এমন রূপান্তর হল শিবমের? ২০২১ সালে আরসিবির হয়ে খেলেছিলেন শিবম। কিন্তু সে ভাবে নিজেকে তুলে ধরতে পারেননি। চেন্নাইয়ের বিরুদ্ধে নট আউট ৬৪ করেছিলেন। কিন্তু পরের বছর দল বদলাতেই সাফল্য মেলে। আরসিবি থেকে চেন্নাইয়ে পাড়ি দেন। মহেন্দ্র সিং ধোনির পরামর্শ কেরিয়ারটাই বদলে দিয়েছে শিবমের। ২০২২ সালে আরসিবির বিরুদ্ধেই একটা ম্য়াচে ৪৬ বলে নট আউট ৯৫ করেছিলেন। ৮টা ছয় মেরেছিলেন ওই ইনিংসে। ওই মরসুমে ১৫৬ ছিল তাঁর স্ট্রাইক রেট।

২০২৩ সালে আরও ধারালো হয়ে নেমেছিলেন আইপিএলে। চেন্নাই যেমন আইপিএল জিতেছিল, তেমনই সুযোগ পেলেই নিজেকে চিনিয়েছিলেন। কেকেআরের বিরুদ্ধে গত মরসুমে ২১ বলে ৫০ ছিল তাঁর। গুজরাট টাইটান্সের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ৩২ এসেছিল শিবমের ব্যাট থেকে। ১৫৯ ছিল তাঁর স্ট্রাইক রেট। এই বছর আর পিছন ফিরে তাকাতে হয়নি। এক আধটা ম্যাচে রান করলে বিশ্বকাপের স্বপ্নপূরণ হবে না, ভালো করেই জানতেন। তাই ধারাবাহিক হওয়ার চেষ্টা করেছিলেন। হয়েওছেন। ৪ কিংবা ৫ নম্বরে নেমে ৩৫০র বেশি রান করে ফেলেছেন। স্ট্রাইক রেট ১৭২.৪। নন-স্টপ বিস্ফোরণ দেখা যাচ্ছে তাঁর ব্যাটে। স্পিনার হোক আর পেসার, ছয় মারতেই যেন মাঠে নামছেন বাঁ হাতি ব্যাটার। এখনও পর্যন্ত ২৬টা ছয় মেরে ফেলেছেন।

২০১১ সালের পর ভারত আইসিরি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়নি। তার পিছনে একটাই কারণ, যুবরাজ সিংয়ের পর মিডল অর্ডারে এমন কাউকে পাওয়া যায়নি, যিনি দায়িত্ব নিতে পারেন। টিমকে এগিয়ে নিয়ে যেতে পারেন। শিবমের মধ্যে সেই গুণাবলী রয়েছে। যে কারণে বিশ্বকাপ দলে নেওয়া হয়েছে তাঁকে। শুধু ব্যাটার হিসেবেই নয়, বল হাতেও যথেষ্ট সফল হওয়ার মশলা আছে। এমনকি হার্দিক পান্ডিয়ার বিকল্পও হতে পারেন তিনি। এই শিবম যে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে তুরুপের তাস হতে চলেছেন, তাতে আর সন্দেহ কী!