ফর্মে ফিরতে বিরাটকে কী পরামর্শ দিলেন তাঁর ছেলেবেলার কোচ?

কবে সেঞ্চুরি পাবেন বিরাট কোহলি (Virat Kohli)? গত কয়েক মাস ধরে ভারতীয় ক্রিকেটে সবচেয়ে আলোচিত প্রশ্ন এটাই। কোনও ফর্ম্যাটেই ২৮ মাস সেঞ্চুরি পাননি বিরাট। ঘরের মাঠে কেরিয়ারের শততম টেস্ট খেলেছেন। দুর্বল শ্রীলঙ্কাকে পেলেও ব্যাটে রান ছিল না প্রাক্তন ক্যাপ্টেনের। আর তার পরই প্রশ্ন উঠছে, ফর্ম ফেরাতে কী করা উচিত বিরাটর?

ফর্মে ফিরতে বিরাটকে কী পরামর্শ দিলেন তাঁর ছেলেবেলার কোচ?
বিরাট কোহলি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 3:45 PM

নয়াদিল্লি: কবে সেঞ্চুরি পাবেন বিরাট কোহলি (Virat Kohli)? গত কয়েক মাস ধরে ভারতীয় ক্রিকেটে সবচেয়ে আলোচিত প্রশ্ন এটাই। কোনও ফর্ম্যাটেই ২৮ মাস সেঞ্চুরি পাননি বিরাট। ঘরের মাঠে কেরিয়ারের শততম টেস্ট খেলেছেন। দুর্বল শ্রীলঙ্কাকে পেলেও ব্যাটে রান ছিল না প্রাক্তন ক্যাপ্টেনের। আর তার পরই প্রশ্ন উঠছে, ফর্ম ফেরাতে কী করা উচিত বিরাটর? শোনা যাচ্ছে, ফর্ম ফিরে পেতে দিল্লির হয়ে রঞ্জি ট্রফির ম্যাচ খেলতে পারেন তিনি। সত্যিই তা নিয়ে ভাবছেন কিনা বিরাট, এখনও জানা যায়নি। তবে এটা ঘটনা, প্রায় তিন বছর সেঞ্চুরি না পাওয়া ভাবাচ্ছে তাঁকেও। এই বিরাটকেই ফর্মে ফেরানোর অন্য পরামর্শ দিচ্ছেন তাঁর ছেলেবেলার কোচ রাজকুমার শর্মা (Rajkumar Sharma)। দিল্লির এই কোচের হাত ধরেই উত্থান হয়েছিল বিরাটের। বয়সভিত্তিক ক্রিকেট প্রচুর রান করতেন তিনি। সে সময় থেকেই বলা হত, বিরাটের ব্যাটিং টেকনিক খুব ভালো। যে ক্রিকেট অ্যাকাডেমি থেকে উঠে এসেছিলেন, সেখানেই তাঁকে আবার ফেরার পরামর্শ দিলেন ছেলেবেলার কোচ।

একটা ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে রাজকুমার বলেছেন, ‘ক্রিকেটের বেসিক জিনিসগুলো আবার বিরাটকে ফিরে পেতে হবে। আর সেই কারণেই আমি চাই, ও আবার অ্যাকাডেমিতে ফিরে আসুক। কয়েক দিন ধরেই আমি ব্যাপারটা নিয়ে ভাবছি। ওর সঙ্গে এটা নিয়ে আমি কথাও বলব। অ্যাকাডেমিতে ট্রেনিং নেওয়ার সময় যে আত্মবিশ্বাস ওর ছিল, সেটাই আবার ফিরিয়ে আনতে হবে।’

কেন বিরাট ফর্ম ফিরে পাচ্ছেন না? কেন ভালো শুরু করলেও ৬০-৬৭-এ গিয়ে থেমে যাচ্ছেন তিনি? ছেলেবেলার কোচের কথায়, ‘ও ব্যাট খারাপ করছে না। বরং আমি তো বলব, চমৎকার ব্যাটিং করছে। কিন্তু খুব সতর্কতার সঙ্গে ব্যাটিং করছে। সেটাই সমস্যার। ও যদি আরও খোলা মনে ব্যাট করে, ঠিক যে ভাবে ওকে এর আগে ব্যাট করতে দেখা যেত, সেটাই যদি আবার করতে পারে, তা হলে পুরনো বিরাটকে অচিরেই দেখা যাবে। শ্রীলঙ্কার বিরুদ্ধে যে উইকেটে খেলা হয়েছে, তাতে বাড়তি সুযোগ নিতেই হয়। ঠিক যেমন ঋষভ পন্থ ও শ্রেয়স আইয়ার নিয়েছে।’

৩৩ বছরের বিরাট কেরিয়ারের ৭১তম সেঞ্চুরি করে ফেলেছেন অনেক আগেই। তার পর সেই যে থমকে গিয়েছেন, আর যেন এগোতেই পারছেন না। আর সেই কারণেই ৫০-এর নিচে নেমে গিয়েছে তাঁর ব্য়াটিং গড়। প্রিয় ছাত্রকে আবার চেনা ফর্মে ফিরিয়ে আনাটাই একমাত্র লক্ষ্য রাজকুমারের।

আরও পড়ুন: ICC Test Rankings: প্রথম দশে বুমরার উন্নতি, কোহলির অবনতি