Indian Football: ভারতে আসছে ফিফা ও এএফসির প্রতিনিধি দল

ভারতীয় ফুটবল ফেডারেশনের পরিস্থিতি বুঝতে দেশে আসছে ফিফা (FIFA) আর এএফসির (AFC) প্রতিনিধি দল।

Indian Football: ভারতে আসছে ফিফা ও এএফসির প্রতিনিধি দল
Indian Football: ভারতে আসছে ফিফা ও এএফসির প্রতিনিধি দল
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 2:54 PM

নয়াদিল্লি: ভারতীয় ফুটবলে টালমাটাল পরিস্থিতি। কয়েক দিন আগেই ভারতীয় ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্টসহ পুরো কমিটিকেই সাসপেন্ড করেছে সুপ্রিম কোর্ট। ২০২০ সালে এআইএফএফের (AIFF) নির্বাচন হওয়ার কথা থাকলেও, তা হয়নি। প্রফুল প্যাটেলের কমিটি বারবার কোভিডকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে। এরপরই সুপ্রিম কোর্টে প্রফুলদের বিরুদ্ধে জনস্বার্থ মামলা করা হয়। সুপ্রিম কোর্টের ৩ সদস্যের বেঞ্চ প্রফুল প্যাটেলদের কমিটিকে সাসপেন্ড করে। ভারতীয় ফুটবল ফেডারেশনের হাল ধরতে সাময়িক ভাবে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে দেশের শীর্ষ আদালত। যে কমিটিতে আছেন প্রাক্তন ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায়, এক অবসরপ্রাপ্ত বিচারপতি এআর দাভে এবং প্রাক্তন নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি। সামনের মাসেই এএফসি এশিয়ান কাপের কোয়ালিফিকেশন রাউন্ডের ম্যাচ রয়েছে ভারতের। যুবভারতীতে কম্বোডিয়া, আফগানিস্তানদের বিরুদ্ধে খেলবেন সুনীলরা। এরপর দেশের মাঠে রয়েছে অনূর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপ। তার আগেই বড়সড় ধাক্কা খেয়েছে ফেডারেশন।

ভারতীয় ফুটবল ফেডারেশনের পরিস্থিতি বুঝতে দেশে আসছে ফিফা (FIFA) আর এএফসির (AFC) প্রতিনিধি দল। সামনের মাসেই ভারতে আসছেন ফিফা আর এএফসির প্রতিনিধিরা। সূত্রের খবর, এই অবস্থায় এখনই ভারতীয় ফুটবলকে নিষেধাজ্ঞা করবে না ফিফা। বরং আলোচনার মাধ্যমেই রফাসূত্র খুঁজবে।

সাত সদস্যের একটি কমিটি গঠন করেছে প্রশাসনিক কমিটি। এই অবস্থায় কি করা উচিত, সেটা বুঝতেই এই সাত সদস্যের কমিটি গঠন। যে কমিটিতে আছেন সুব্রত দত্ত, সাজি প্রভাকরণ, সত্যনারায়ণ, বিজয় বালি, অভিজিৎ পাল, চুদাসামা, হামার। এই সাত সদস্যের সঙ্গে আলোচনার পরই সুপ্রিম কোর্টকে চূড়ান্ত রিপোর্ট জমা দেবে তিন সদস্যের বিশেষ কমিটি। তিন মাসের মধ্যেই ফেডারেশনে নির্বাচন করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। পুরো বিষয়টা কি ভাবে হবে, এবং কি ভাবেই বা নির্বাচন করা হবে তা পুরোটাই ঠিক করবে এই তিন সদস্যের প্রশাসনিক কমিটি।