World Chess Championship: ‘কোনও টেনশন ছাড়াই বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য অপেক্ষায় আছি’: বিশ্বনাথন আনন্দ

আসন্ন বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপ (World Chess Championship) ২৪ নভেম্বর থেকে ১৬ ডিসেম্বর দুবাইতে অনুষ্ঠিত হবে।

World Chess Championship: 'কোনও টেনশন ছাড়াই বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য অপেক্ষায় আছি': বিশ্বনাথন আনন্দ
বিশ্বনাথন আনন্দ (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2021 | 10:24 AM

নয়াদিল্লি: আসন্ন বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে (World Chess Championship) গতবারের চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন (Magnus Carlsen) ও রাশিয়ার ইয়ান নেপোমনিয়াচ্চির (Ian Nepomniachtchi) ম্যাচে কমেন্ট্রি দেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ (Viswanathan Anand)। দুবাইতে ২৪ নভেম্বর শুরু হতে চলেছে বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপ। শেষ হবে ১৬ই ডিসেম্বর।

এ বারের বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে অফিসিয়াল ধারাভাষ্যকারের ভূমিকায় দেখা যাবে বিশ্বনাথন আনন্দকে। এ ব্যাপারে তিনি বলেন, “আমি মনে করি এটা মজার অভিজ্ঞতা হতে চলেছে। আমার ইতিমধ্যে এটা নিয়ে অনলাইন অভিজ্ঞতা আছে। আমি আবার এই নিয়ে চেষ্টা করার জন্য মুখিয়ে রয়েছি। এটা খুব সুন্দর হতে চলেছে।”

ধারাভাষ্যকারের ভূমিকায় তিনি কীভাবে এসেছিলেন সে সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, “সেখানে খুব বেশি গল্পের কিছু নেই… মূলত আন্তর্জাতিক চেজ ফেডারেশন আমাকে বিশ্ব চ্যাম্পিয়নশিপ ম্যাচের ধারাভাষ্যকার হওয়ার বিষয়ে জিজ্ঞাসা করেছিল এবং আমি ভেবেছিলাম কেন এটা চেষ্টা করে দেখব না।”

আনন্দ ইতিমধ্যেই কয়েকটি অনলাইন ইভেন্টের কমেন্ট্রি করেছেন। আসন্ন বিশ্ব চ্যাম্পিয়নশিপের ম্যাচ নিয়ে তিনি বলছেন, “এটার অভিজ্ঞতাটা বিশেষ হতে চলেছে। খেলার টেনশন ছাড়াই বিশ্ব চ্যাম্পিয়নশিপের ম্যাচে যাওয়ার অপেক্ষায় রয়েছি আমি। আমিও একজন দাবা ভক্ত এবং আশা করি এটি একটি ভালো ম্যাচ হবে।”

কার্লসেন-নেপোমনিয়াচ্চির ম্যাচের ব্যাপারে আনন্দ বলেন, “কার্লসেন বেশ ভালো ফর্মে আছেন। ভালোই প্রস্তুতি নিচ্ছেন তিনি। তিনিই ফেভারিট হবেন। তবে নেপোমনিয়াচ্চি কঠিন প্রতিপক্ষ হওয়ার জন্য যথেষ্ট শক্তিশালী। আমি আশা করছি যে এটি একটি উত্তেজনাপূর্ণ ম্যাচ হবে।”

আরও পড়ুন: ISL 2021-22: লাল-হলুদ জার্সিতেই প্রত্যাবর্তনের রাস্তা খুঁজছেন অমরজিত্‍

আরও পড়ুন: T20 World Cup 2021: শোয়েব ভাইয়ের পরামর্শ নিয়ে ভারতের বিরুদ্ধে নেমেছিলাম, বলছেন শাহিন

আরও পড়ুন: T20 World Cup 2021: সেমিফাইনালে জেতাই কিন্তু শেষ নয়, বিশ্বজয়ের পথ এখনও বাকি: জিমি নিস্যাম