Tokyo Olympics 2020: টোকিও অলিম্পিকের মশালে প্রথমবার ব্যবহৃত হল হাইড্রোজেন

Summer Olympics 2020: অলিম্পিকের মশালেও (Tokyo cauldron) এ বছর রয়েছে অভিনবত্ব। অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানের দিন জাপান স্টেডিয়ামে অলিম্পিকের মশাল জ্বালান জাপানি টেনিস তারকা নাওমি ওসাকা (Naomi Osaka)।

Tokyo Olympics 2020: টোকিও অলিম্পিকের মশালে প্রথমবার ব্যবহৃত হল হাইড্রোজেন
Tokyo Olympics 2020: টোকিও অলিম্পিকের মশালে প্রথমবার ব্যবহৃত হল হাইড্রোজেন (সৌজন্যে-টুইটার)

টোকিও অলিম্পিক (Tokyo Olympics) সব দিক থেকে আলাদা। করোনার (COVID-19) কারণে এক বছর পিছিয়ে গিয়ে অবশেষে শুরু হয়েছে টোকিও গেমস। এই অলিম্পিক বিশেষ করে মনে রাখবে গোটা বিশ্ব। অলিম্পিকের মশালেও (Tokyo cauldron) এ বছর রয়েছে অভিনবত্ব। এই প্রথম মশালে জ্বালানি হিসাবে ব্যবহার করা হয়েছে হাইড্রোজেন (hydrogen)। কম কার্বন নিঃসরণের প্রতিশ্রুতি রাখার জন্যই এই পন্থা বেছে নিয়েছে জাপান। শুধু তাই নয়, টোকিওর জাতীয় স্টেডিয়ামে এবং বেশ কয়েকটি জায়গায় এই মশালগুলি জ্বলবে অনুষ্ঠানের শেষ মুহূর্ত পর্যন্ত। সমস্ত মশালের জ্বালানির উৎস হাইড্রোজেন।

এতদিন অলিম্পিকের মশালে প্রপেন, ম্যাগনেশিয়াম, গানপাউডার, রেসিন, অলিভ অয়েল ব্যবহার করা হয়েছিল। এই বছর সেই ধারার পরিবর্তন হল। জাপান প্রযুক্তিবিদ্যায় সবথেকে উন্নত দেশ। এ বার মশাল প্রজ্বলনও তাই আরও আধুনিক হল। ১৯২৮ সালে আমস্টারডাম গেমস থেকে আধুনিক পদ্ধতিতে মশাল জ্বালানো শুরু হয়।

ফুকুশিমার একটি সংস্থা যারা পুনর্নবীকরণযোগ্য শক্তি নিয়ে কাজ করে, তাঁরা টোকিও অলিম্পিক মশালে হাইড্রোজেন যুক্ত করার দায়িত্ব নিয়েছে। টোকিও অলিম্পিকের মশাল সূর্যের কথা মাথায় রেখে বানানো হয়েছে। এই মশাল তৈরি করেছেন কানাডার শিল্পী ওকি সাটো (Oki Sato)। অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানের দিন জাপান স্টেডিয়ামে অলিম্পিকের মশাল জ্বালান জাপানের টেনিস প্লেয়ার নাওমি ওসাকা (Naomi Osaka)।

এর আগে ২০১২ লন্ডন অলিম্পিকের সময়ও কম কার্বন বের হয়, সেইরকম মশাল ব্যবহার করার চেষ্টা করা হয়েছিল। তবে ঠিক সময়ে ডিজাইন তৈরি না হওয়ার জন্য তা ব্যবহার করা যায়নি। তারপর, ২০১৬ সালে রিও অলিম্পিকে মশালের আকার ছোট করে কার্বন নিঃসরণ যাতে কম হয়, সেই চেষ্টা করা হয়েছিল।

আরও পড়ুন: TOKYO OLYMPICS 2020: চানুর সাফল্যে অবদান এক মার্কিন ফিজিওর

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুন: টোকিও অলিম্পিক২০২০

Click on your DTH Provider to Add TV9 Bangla