চার্জ শেষ হওয়ার চিন্তা নেই, এবার ফোন লক করেই ব্যবহার করতে পারবেন Google Map

Google Map Feature: এবার গুগল ম্যাপে একটি নতুন ফিচার এসেছে, যার মাধ্যমে আপনি ফোন না খুলেই রুট দেখতে পারবেন। অর্থাৎ ফোন লক থাকাকালীনই আপনি রুট দেখে গাড়ি চালাতে পারবেন বা সেই রাস্তায় যেতে পারবেন। এই ফিচারের নাম রাখা হয়েছে, 'গ্লান্সেবল ডিরেকশন' (Glanceable directions)।

চার্জ শেষ হওয়ার চিন্তা নেই, এবার ফোন লক করেই ব্যবহার করতে পারবেন Google Map
Follow Us:
| Updated on: Mar 02, 2024 | 3:21 PM

অচেনা রাস্তা মানেই ফোনে Google Maps-এর সাহায্য নিয়ে এগিয়ে যাওয়া। Google Maps হল একটি নেভিগেশন অ্যাপ, যার সাহায্যে যে কোনও পথ খুঁজে পাওয়া যায়। এটি Google-এর অ্যাপ। ফোনে আগে থেকেই এই অ্যাপটি ইনস্টল করা থাকে। এবার গুগল ম্যাপে একটি নতুন ফিচার এসেছে, যার মাধ্যমে আপনি ফোন না খুলেই রুট দেখতে পারবেন। অর্থাৎ ফোন লক থাকাকালীনই আপনি রুট দেখে গাড়ি চালাতে পারবেন বা সেই রাস্তায় যেতে পারবেন। এই ফিচারের নাম রাখা হয়েছে, ‘গ্লান্সেবল ডিরেকশন’ (Glanceable directions)। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা ফোনের লক স্ক্রিনে নিজেই রুট দেখতে পারবেন।

‘গ্লান্সেবল ডিরেকশন’ (Glanceable directions) কী?

নতুন চালু হওয়া এই ফিচারটির সাহায্যে আপনি ফোন আনলক না করেই লক স্ক্রিনে রাস্তা দেখতে পারবেন। এটি আপনাকে রিয়েল-টাইম আপডেট দেবে। স্মার্টফোনের লক স্ক্রিনে সরাসরি রাস্তা সংক্রান্ত তথ্য যেমন আগমনের আনুমানিক সময় (Estimated Time of Arrival-ETA) এবং ডাইভারশন দেখতে পাবেন। এর সাহায্যে আপনি কোনও ঝামেলা ছাড়াই সহজেই নেভিগেট করতে পারবেন। আর ফোনের চার্জ শেষ হয়ে যাওয়ারও কোনও সমস্যা থাকবে না।

কখন এবং কোথায় এই ফিচার পাওয়া যাবে?

এই ফিচৈরটি ধীরে ধীরে অ্যান্ড্রয়েড এবং iOS উভয় প্ল্যাটফর্মে সমস্ত ব্যবহারকারীদের জন্য চালু করা হচ্ছে। অ্যান্ড্রয়েড সংস্করণ 11.116 এবং iOS সংস্করণ 6.104.2 ব্যবহারকারীরা এই ফিচারটি পাচ্ছেন।

এই ফিচারের সুবিধা কী কী?

  • রিয়েল-টাইম আপডেট

যাত্রার সময় রুট পরিবর্তন হলেও এই ফিচার ব্যবহারকারীকে আপডেট দেবে, যাতে তিনি সর্বদা সঠিক পথে থাকতে পারেন।

  • লক স্ক্রিনে নিজেই পথ দেখাবে

এই ফিচারটিতে ব্যবহারকারীরা লক স্ক্রিনে নিজেই পথ দেখতে পাবেন। এর মাধ্যমে ব্যবহারকারীকে বারবার ফোন আনলক করতে হবে না। সেই সঙ্গে চার্জ শেষ যাওয়ারও সম্ভাবনা নেই।

এই ফিচারটি কীভাবে চালু করবেন?

1. Google Maps অ্যাপ খুলুন।

2. উপরের ডানদিকে কোণায় আপনার প্রোফাইল ফটোতে ক্লিক করুন।

3. এর পরে “সেটিংস”-এ যান।

4. এখানে “নেভিগেশন সেটিংস”-এ যান।

5. এর পরে আপনি “নেভিগেট করার সময় Glanceable directions” অপশনটি পাবেন। এটি চালু করলেই কাজ শেষ।