Realme: ভারতে আসতে চলেছে রিয়েলমির প্রথম এমন ৫জি ফোন যেখানে থাকবে MediaTek Dimensity ৮১০ প্রসেসর

যদিও এখনও রিয়েলমি বা MediaTek- এর তরফে এই নতুন ফোনের নির্দিষ্ট নাম ঘোষণা করা হয়নি। তবে শোনা যাচ্ছে, MediaTek Dimensity ৮১০ প্রসেসর সম্পন্ন ফোনের নাম হতে পারে রিয়েলমি ৮এস। 

Realme: ভারতে আসতে চলেছে রিয়েলমির প্রথম এমন ৫জি ফোন যেখানে থাকবে MediaTek Dimensity ৮১০ প্রসেসর
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 12:29 PM

নতুন ৫জি স্মার্টফোন ভারতে লঞ্চ করার জন্য প্রস্তুতি নিচ্ছে রিয়েলমি সংস্থা। জানা গিয়েছে, এই ফোন রিয়েলমির প্রথম এমন ডিভাইস হতে চলেছে যেখানে থাকবে MediaTek Dimensity ৮১০ প্রসেসর। সম্প্রতি রিয়েলমি এবং MediaTek, এই দুই সংগঠনের তরফে যৌথ বিবৃতি দিয়ে একথা ঘোষণা করা হয়েছে। দাবি করা হয়েছে যে রিয়েলমির এই নতুন স্মার্টফোন ইউজারদের জন্য ‘অল রাউন্ড’ এক্সপিরিয়েন্স আনতে চলেছে। এখানে থাকবে দ্রুততম পারফরম্যান্স, বেশি ব্যাটারি লাইদ এবং গেমের ক্ষেত্রে থাকবে অনেক বেশি frames per second (FPS) ফিচার। যদিও এখনও রিয়েলমি বা MediaTek- এর তরফে এই নতুন ফোনের নির্দিষ্ট নাম ঘোষণা করা হয়নি। তবে শোনা যাচ্ছে, MediaTek Dimensity ৮১০ প্রসেসর সম্পন্ন ফোনের নাম হতে পারে রিয়েলমি ৮এস।

MediaTek- এর সঙ্গে যৌথ ভাবে ভারতে ৫জি ফোনের পরিসর বাড়াতে চান রিয়েলমি কর্তৃপক্ষ। আর তাই জন্যই MediaTek Dimensity ৮১০ প্রসেসর সম্পন্ন ফোন লঞ্চ করতে চলেছে রিয়েলমি। এর পাশাপাশি MediaTek Dimensity ৯২০ প্রসেসরের কথাও প্রকাশ্যে এসেছিল অগস্ট মাসের শুরুর দিকে। এই দুই চিপসেটেই ৫জি কানেক্টিভিটির পাশাপাশি ১২০Hz রিফ্রেশ রেটের ডিসপ্লে থাকার ফিচার সাপোর্ট রয়েছে। রিয়েলমি ইন্ডিয়া এবং ইউরোপের সিইও এবং সংস্থার ভাইস প্রেসিডেন্ট মাধব শেঠও জানিয়েছেন যে, MediaTek- এর সঙ্গে যুক্ত হতে পেরে তাঁদের সংস্থা উচ্ছ্বসিত। MediaTek- এর সাহায্যেই বিশ্বের প্রথম Dimensity 810 5G chipset সম্পন্ন ফোন লঞ্চ করতে চলেছে রিয়েলমি। সেই সঙ্গে এও জানা গিয়েছে, রিয়েলমি ৮ সিরিজের অন্তর্ভুক্ত হতে চলেছে নতুন এই ৫জি স্মার্টফোন।

এবার দেখে নেওয়া যাক রিয়েলমি ৮এস ফোনে কী কী ফিচার থাকার সম্ভাবনা রয়েছে-

১। শোনা যাচ্ছে এই ফোনে ৮ জিবি পর্যন্ত র‍্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি অনবোর্ড স্টোরেজ থাকতে পারে।

২। এই ফোনে একটি ৬.৫ ইঞ্চির ডিসপ্লে থাকতে পারে। তার রিফ্রেশ রেট হতে পারে ৯০Hz।

৩। রিয়েলমি ৮এস ফোনে একটি ট্রিপল রেয়ার ক্যামেরা সেটআপ থাকতে পারে। সেখানে ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারি সেনসর থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়াও এই ফোনে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকতে পারে।

৪।  এই সবের পাশাপাশি রিয়েলমির এই নতুন ৫জি স্মার্টফোনে তো MediaTek Dimensity ৮১০ প্রসেসর থাকছেই। আর এই প্রসেসর থাকলে ফোনে LPDDR4x র‍্যাম, UFS 2.2 স্টোরেজ, ৫জি, ওয়াই ফাই ৫, ব্লুটুথ ভি ৫.১, জিপিএস এবং NavIC সাপোর্ট থাকবে। এছাড়াও থাকতে পারে Mali-G57 MC2 GPU।

শোনা যাচ্ছে খুব তাড়াতাড়িই ভারতে লঞ্চ হতে পারে MediaTek Dimensity ৮১০ প্রসেসর সম্পন্ন রিয়েলমির নতুন ৫জি ফোন রিয়েলমি ৮এস। তবে নির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা করেননি রিয়েলমি কর্তৃপক্ষ। এমনকি প্রসেসর ছাড়া উক্ত উল্লিখিত ফোনের বাকি ফিচারগুলিও রিয়েলমির তরফে প্রকাশ করা হয়নি। বিভিন্ন সূত্র মারফৎ জানা তথ্যের ভিত্তিতে ওই ফিচারগুলি অনুমান করা হয়েছে।

আরও পড়ুন- Vivo X70 Series: সেপ্টেম্বরে চিনে লঞ্চ হবে এই স্মার্টফোন সিরিজ, ভারতেও লঞ্চের সম্ভাবনা