Phone Storage: ফোনে আর জায়গা নেই? বড় ফাইল রেখেও কী ভাবে স্টোরেজ খালি করবেন, জেনে নিন

Free Up Space On Smartphone: খুব সহজ কিছু পদ্ধতি রয়েছে, যেগুলির সাহায্য়ে আপনার ফোনের স্টোরেজ আবার বাড়িয়ে নিতে পারবেন। না, মাইক্রোএসডি কার্ড দিয়ে স্টোরেজ বাড়ানোর কথা আমরা বলব না। বলব, কিছু সহজ ট্রিকসের কথা।

Phone Storage: ফোনে আর জায়গা নেই? বড় ফাইল রেখেও কী ভাবে স্টোরেজ খালি করবেন, জেনে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 2:30 AM

আজকাল অল্পতেই স্মার্টফোনের স্টোরেজ (Smartphone Storage) ফুরিয়ে যাচ্ছে। তবে অল্প মনে হলেও আপনার ফোনে কিন্তু কম কিছু থাকে না। থাকে গুচ্ছের ছবি, ভিডিয়ো, কত সব ফাইলস, সিনেমাও রেখে দেন অনেকে। সেই সঙ্গে আবার রয়েছে লাইন দিয়ে অ্যাপ। আর সেই সব অ্যাপ আপনার ফোনের অনেকখানিই জায়গা খেয়ে নেয়। কারণ আপনার ব্যবহৃত বেশির ভাগ অ্যাপের সাইজ় বেশ বড়। স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলি ৬৪জিবি, ১২৮জিবি, এমনকি ২৫৬জিবি-র স্টোরেজের স্মার্টফোনও নিয়ে আসছে। তা-ও সেই স্টোরেজ যেন টইটম্বুর (Phone Storage Full) হয়ে যাচ্ছে। তবে চিন্তার কোনও কারণ নেই। খুব সহজ কিছু পদ্ধতি রয়েছে, যেগুলির সাহায্য়ে আপনার ফোনের স্টোরেজ আবার বাড়িয়ে নিতে পারবেন। না, মাইক্রোএসডি কার্ড দিয়ে স্টোরেজ বাড়ানোর (Phone Storage Expansion) কথা আমরা বলব না। বলব, কিছু সহজ ট্রিকসের কথা। কী ভাবে ফোনের স্টোরেজ বাড়িয়ে নেবেন, এক নজরে দেখে নিন।

গুগল প্লে স্টোরের মাধ্যমে স্পেস ক্লিন করুন

গুগল প্লে স্টোর থেকেও আপনার ফোনের স্পেস কিছুটা হলেও ফাঁকা করে নিতে পারবেন। তার জন্য আপনাকে প্রথমে গুগল প্লে স্টোরে যেতে হবে। তার পরে প্লে স্টোরে আপনার প্রোফাইলে গিয়ে ‘ম্যানেজ অ্যাপস’ অপশনে ক্লিক করতে হবে। আপনার ফোনে যত অ্যাপ রয়েছে, সেগুলি এবার দেখানো হবে। কোন অ্যাপ বেশি জায়গা নিচ্ছে, দেখে নিন। আবার কোন অ্যাপ আপনি এক্কেবারে ব্যবহারই করেন না, সেটি আন-ইনস্টল করে দিন। পুরো কাজটা সম্পন্ন হলে একবার দেখে নিন কতটা স্পেস আপনি খালি করতে পারলেন।

গুগল ফাইলস অ্যাপ ব্যবহার করুন

আপনার স্মার্টফোন থেকে গুগল ফাইলস অ্যাপটি খুলুন। এখানে দেখতে পাবেন যে, ভিডিয়ো, ছবি এবং আরও অন্যান্য জরুরি ফাইলস আলাদা আলাদা করে লিস্টিং করা রয়েছে। যতক্ষণ না পর্যন্ত ‘লার্জ ফাইলস’ অপশনটি দেখতে পাচ্ছেন, ততক্ষণ সোয়াইপ করে যান। এই অপশন দেখালে ট্যাপ করার পরই বুঝতে পারবেন, কোন কোন ফাইল আপনার ফোনে সবথেকে বেশি জায়গা নিয়ে আছে। তার পরে এমনই স্টোরজ-খেকো ফাইল ফোন থেকে ডিলিট করে দিন। এতেও ফোনের অনেকটা জায়গা খালি হবে।

হোয়াটসঅ্যাপ ক্লিয়ার করুন

ভারতে সবথেকে বেশি ব্যবহৃত মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। এই অ্যাপ খুব একটা বেশি জায়গা না খেলেও ছবি, ভিডিয়ো, অডিয়ো – এসব অনেক জায়গা খেয়ে বসে থাকে। তার মধ্যে অপ্রয়োজনীয় ছবি বা ভিডিয়োও থাকে প্রচুর। হোয়াটসঅ্য়াপ স্টোরেজ ম্যানেজার ব্যবহার করে সেগুলিকে ডিলিট করে দিতে পারেন। তার জন্য আপনাকে হোয়াটসঅ্যাপের সেটিংস অপশনে গিয়ে স্টোরেজ ও ডেটা অপশনে ক্লিক করতে হবে। এবার ম্যানেজ স্টোরেজ অপশনে ক্লিক করুন। ৫এমবি-র বড় সমস্ত ফাইল আপনাকে দেখানো হবে। যেগুলি দরকার, সেগুলি রেখে দিন। বাদ বাকি সব অপ্রয়োজনীয় ফাইল এক ক্লিকেই ডিলিট করে দিন। তাহলেই দেখবেন, অনেকটা জায়গা খালি হয়ে গিয়েছে।

ক্লাউড সার্ভিসে ছবির ব্যাকআপ রাখুন

ক্লাউড সার্ভিস ব্যবহার করেও আপনার স্মার্টফোনের স্পেস খালি করতে পারেন। তার জন্য গুগল ফটোজ় অ্যাপটি ডাউনলোড করুন এবং ফোনের গ্যালারি থেকে সমস্ত ছবি ব্যাক আপ করে রাখুন। এই কাজটি ঠিকঠাক ভাবে সেরে ফেললে, আপনার ফোনের গ্যালারি থেকে সমস্ত ছবি ডিলিট করে দিন। কারণ সেগুলির সব গুগল ফটোজ় অ্যাপে সেভ হয়ে থাকবে।

অবশ্যই ক্যাশে ক্লিয়ার করুন

তার পরেও যদি আপনার স্মার্টফোনে খালি জায়গা না থাকে, তাহলে অতি অবশ্যই ক্যাশে ক্লিয়ার করুন। এক দিন বা দু’দিন নয়। নিয়মিত ক্যাশে ক্লিয়ার করতে থাকুন। তার জন্য আপনাকে ফোনের সেটিংস অপশনে যেতে হবে এবং অ্যাপস সিলেক্ট করতে হবে। তার পর যে সব অ্যাপের ক্যাশে ক্লিয়ার করতে চান, সেগুলি এক এক করে ক্লিক করুন এবং ক্লিয়ার ক্যাশে অপশনটি বেছে নিন।

আরও পড়ুন: টাইপ না করে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠাবেন কী ভাবে? ট্রিক শিখে নিন

আরও পড়ুন: কে আপনাকে নিয়ে আলোচনা করছে? তাঁর প্রোফাইল ফটো দিয়ে নোটিফাই করবে হোয়াটসঅ্যাপ!

আরও পড়ুন: একটা আইফোনে দুটো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কী ভাবে চালাবেন? সহজ ট্রিকস শিখে নিন