ভারতে পিছিয়ে গিয়েছে ম্যাকবুক প্রো (২০২১) এবং থার্ড জেনারেশন এয়ারপডসের বিক্রি!

সম্প্রতি অ্যাপেলের Unleashed ভার্চুয়াল ইভেন্টে লঞ্চ হয়েছিল নতুন ম্যাকবুক প্রো (২০২১) ১৪ এবং ১৬ ইঞ্চির মডেল। একইভাবে এয়ারপডস ৩ বা থার্ড জেনারেশন এয়ারপডস লঞ্চ হয়েছিল ওই ইভেন্টে।

ভারতে পিছিয়ে গিয়েছে ম্যাকবুক প্রো (২০২১) এবং থার্ড জেনারেশন এয়ারপডসের বিক্রি!
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2021 | 9:17 AM

ভারতে ম্যাকবুক প্রো (২০২১) এবং থার্ড জেনারেশন এয়ারপডসের বিক্রি শুরুর দিন পিছিয়ে গিয়েছে। আচমকাই এই সিদ্ধান্ত নিয়েছেন অ্যাপেল কর্তৃপক্ষ। অথচ এই দেরির পিছনে যুক্তিযুক্ত কোনও কারণ দেখায়নি অ্যাপেল সংস্থা। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি ভারতে লঞ্চ হয়েছে ম্যাকবুক প্রো (২০২১)- এর ১৪ এবং ১৬ ইঞ্চির দু’টি মডেল। এর পাশাপাশি থার্ড জেনারেশনের এয়ারপডসও লঞ্চ হয়েছিল দেশে। ২৬ অক্টোবর থেকে এই দুই অ্যাপেল ডিভাইস উপলব্ধ হওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎই তা পিছিয়ে ২৯ অক্টোবর করা হয়েছে। অ্যাপেল ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইট থেকে এই বার্তা পাওয়া গিয়েছে।

গত সপ্তাহে অ্যাপেলের Unleashed ভার্চুয়াল ইভেন্টে লঞ্চ হয়েছিল নতুন ম্যাকবুক প্রো (২০২১) ১৪ এবং ১৬ ইঞ্চির মডেল। একইভাবে এয়ারপডস ৩ বা থার্ড জেনারেশন এয়ারপডস লঞ্চ হয়েছিল ওই ইভেন্টে। বর্তমানে অ্যাপেল ইন্ডিয়ার ওয়েবসাইটে এই দুই ডিভাইস ভারতের বাজারে উপলব্ধ হওয়ার জন্য ২৯ অক্টোবরের দিন স্থির হয়েছে।

ভারতে ম্যাকবুক প্রো (২০২১)- এর দাম

  • জানা গিয়েছে, ১৪ ইঞ্চির অ্যাপেল ম্যাকবুক প্রো (২০২১)- এর দাম ভারতে শুরু হচ্ছে ১,৯৪,৯০০ টাকা থেকে। তবে পড়াশোনার ক্ষেত্রে এই ডিভাইস পাওয়া যাবে ১,৭৫,৪১০ টাকায়।
  • অন্যদিকে, ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো (২০২১)- এর দাম ভারতে শুরু হচ্ছে ২,৩৯,৯০০ টাকা থেকে। রেগুলার ক্রেতাদের জন্য এই দাম ধার্য করা হয়েছে। আর এডুকেশন অর্থাৎ শিক্ষার জন্য এই ম্যাকবুক প্রো- এর দাম ধার্য হয়েছে ২,১৫,৯১০ টাকা।

অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো সিরিজে রয়েছে সংস্থার নতুন সিলিকন প্রসেসর বা চিপসেট এম১ প্রো এবং এম১ ম্যাক্স। এছাড়াও এই ম্যাকবুকের ডিসপ্লেতে রয়েছে আইফোনের মতো নচ ডিজাইন। এর আগে ২০১৬ সালে ম্যাকবুক প্রো লঞ্চ করেছিল। তার পাঁচ বছর পর এবার ম্যাকবুক প্রো (২০২১) লঞ্চ হয়েছে। আগের মডেলের তুলনায় প্রায় সব ফিচারই আপডেট এবং আপগ্রেড হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর অর্থাৎ ২০২০ সালে কুপার্টিনোর টেক জায়ান্ট অ্যাপেল এম১ চিপসেট লঞ্চ করেছিল। তারই উন্নত ভার্সান এম১ প্রো এবং এম১ ম্যাক্স প্রসেসর, যা ম্যাকবুক প্রো (২০২১) সিরিজে রয়েছে।

ভারতে অ্যাপেল এয়ারপডস (থার্ড জেনারেশন)- এর দাম কত?

অ্যাপেলের থার্ড জেনারেশন এয়ারপডসের দাম ভারতে ১৮,৫০০ টাকা। এই নতুন এয়ারপডস হল আসলে এয়ারপডস ২- এর সাকসেসর মডেল। ২০১৯ সালের মার্চ মাসে লঞ্চ হয়েছিল এয়ারপডস ২। অর্থাৎ দু’বছরেরও বেশি সময় পরে লঞ্চ হল অ্যাপেলের নতুন এয়ারপডস। প্রথমবার ২০১৬ সালে লঞ্চ হয়েছিল এয়ারপডস। তার তিন বছর পর লঞ্চ হয়েছিল এয়ারপডস ২।

জানা গিয়েছে, থার্ড জেনারেশন এয়ারপডসের ডিজাইন অনেকটাই এয়ারপডস প্রো- এর মতো। নেক্সট জেনারেশন বা থার্ড জেনারেশন এয়ারপডসে রয়েছে একটি ওয়্যারলেস চার্জিং কেস। স্ট্যান্ডার্ড হিসেবেই রয়েছে এই চার্জিং কেস, যার মধ্যে রয়েছে অ্যাপেল সংস্থার নিজস্ব MagSafe চার্জিং প্রযুক্তি সাপোর্ট।

আরও পড়ুন- Redmi Smart Band Pro: রেডমি ওয়াচ ২- এর সঙ্গে একইদিনে লঞ্চ হতে পারে স্মার্টব্যান্ড প্রো