Asteroid 2023 HZ4: আগামী দু’দিনে ভয়ঙ্কর বিপদের মুখে পৃথিবী! 32 হাজার কিমি বেগে ধেয়ে আসছে বিমানের থেকেও বড় গ্রহাণু

180 Foot Asteroid: নাসা জানাচ্ছে, 1 বা 2 নয়, বরং 5টি গ্রহাণু পৃথিবীর উপর দিয়ে যাবে। এই গ্রহাণুর মধ্যে একটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ থেকে যাওয়ার সম্ভবনা রয়েছে। বিজ্ঞানীরা এই বিষয়ে কী বলছেন?

Asteroid 2023 HZ4: আগামী দু'দিনে ভয়ঙ্কর বিপদের মুখে পৃথিবী! 32 হাজার কিমি বেগে ধেয়ে আসছে বিমানের থেকেও বড় গ্রহাণু
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2023 | 3:38 PM

New Huge Asteroid: বিগত কয়েকদিন ধরে একটানা পৃথিবীর গা ঘেঁসে যাচ্ছে একের পর এক গ্রহাণু। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রহাণু পৃথিবীর কাছাকাছি আসা নিয়ে মহাকাশ সংস্থা নাসা (NASA) সতর্কতা জারি করে চলেছে। এই উল্কাগুলি ক্রমাগত পৃথিবীর কাছাকাছি চলে আসছে। মহাকাশে এমন অসংখ্য গ্রহাণু রয়েছে, কিন্তু ঠিক কোন ক্ষেত্রে কোনও মহাকাশ সংস্থা সতর্কতা জারি করে? যখন কোনও গ্রহাণু যখন পৃথিবীর খুব কাছাকাছি আসছে বা আসার সম্ভবনা রয়েছে, তখনই সতর্কতা জারি করা হয়। এমন অনেক গ্রহাণু নিয়েই তারা সতর্কতা জারি করে, কিন্তু পরে তার বিরাট কোনও প্রভাব দেখা যায় না। তবে এবার যা ঘটতে চলেছে, তা বিজ্ঞানীদেরও রাতের ঘুম কেড়ে নিয়েছে। নাসা জানাচ্ছে, 1 বা 2 নয়, বরং 5টি গ্রহাণু পৃথিবীর উপর দিয়ে যাবে। এই গ্রহাণুর মধ্যে একটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ থেকে যাওয়ার সম্ভবনা রয়েছে। বিজ্ঞানীরা এই বিষয়ে কী বলছেন? পৃথিবীতে কত বিপদ নেমে আসতে পারে বলে তারা জানাচ্ছেন? সব কিছুর উত্তর জেনে নেওয়া যাক।

মহাকাশ সংস্থা নাসা অনেক উল্কা বা গ্রহাণুর সন্ধান পেয়েছে। পৃথিবীর অনেক কাছাকাছি আসবে। নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি (JPL) অনুসারে, HV5 গ্রহাণুটি 3 মে পৃথিবীর অনেক কাছ দিয়ে গিয়েছে। কিন্তু তুলনায় বেশ অনেকটাই দূরে ছিল বলে জানাচ্ছে বিজ্ঞানীরা। এর আকার 41 ফুট, যা একটি বড় বাসের মতো। গ্রহাণু 2023 HF7 আজ অর্থাৎ 4 মে পৃথিবীর আরও অনেকটা কাছ থেকে যেতে চলেছে। এর আকার 51 ফুট। এটি একটি বাড়ির মতোই বড়। বিজ্ঞানীরা এই গ্রহাণু নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা জানাচ্ছেন, এটি পৃথিবীর খুব কাছে আসতে চলেছে এবং পৃথিবী থেকে এর দূরত্ব হবে 639,000 কিলোমিটার। এছাড়াও আজই অর্থাৎ 4 মে, গ্রহাণু 2023 HH7ও পৃথিবীর মধ্য দিয়ে যেতে চলেছে। এর আয়তন 89 ফুট বলা হয়েছে। এটি একটি বিমানের মতোই বড় বলে মনে করছেন বিজ্ঞানীরা। পৃথিবীর কাছাকাছি পৌঁছালে এর দূরত্ব হবে 839,000 কিলোমিটার।

এখানেই শেষ নয়, বিজ্ঞানীদের তালিকায় রয়েছে আরও এক গ্রহাণু। এর নাম বলা হয়েছে 2023 HZ4। এটি বাকি সব উল্কাপিণ্ডের তুলনায় অনেক বড়। এর আয়তন 180 ফুট। এটি একটি বড় বিমানের মতোই। বিজ্ঞানীদের কাছে এই উল্কাপিণ্ডটি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এটি পৃথিবীর 3,080,000 কিমি কাছ থেকে যেতে চলেছে। আর NASA সব থেকে বেশি সতর্কতা জারি করেছে এই গ্রহানুটি নিয়ে। এটি আগামিকাল অর্থাৎ 5 মে পৃথিবীর কান ঘেঁসে বেরিয়ে যাবে।

এই তিন দিনে পৃথিবীর কাছাকাছি আসবে আরও একটি গ্রহাণু। এর নাম 2006 HX57। এটি একটি 94 ফুট বড় গ্রহাণু, যা 5 মে পৃথিবীর কাছাকাছি আসবে। যদিও নাসার তরফ যে সতর্কবার্তা দেওয়া হচ্ছে, তাতে পৃথিবীতে আঘাত করার বিষয়ে কোনও তথ্য দেওয়া হয়নি। কিন্তু এগুলির মধ্য়ে বড় কোনও একটি গ্রহাণু যদি পৃথিবীর দিকে আকৃষ্ট হয়, তাহলে বড় ধরনের ক্ষতি হতে পারে বলে জানিয়েছে NASA।