Nasa Dart Mission: অসামান্য অ্যানিমেশনে নাসা ডার্ট মিশন উদযাপন গুগলের, একবার সার্চ করেই দেখুন না…

আপনি Google সার্চে "NASA DART" বা "NASA DART mission" সার্চ করেন, তাহলে এটি একটি অ্যানিমেশন ট্রিগার করবে। আপনি দেখতে পাবেন, একটি নাসার অ্যানিমেটেড মহাকাশযান স্ক্রিনে উড়ছে এবং স্ক্রিনের ডানদিকে আঘাত করছে।

Nasa Dart Mission: অসামান্য অ্যানিমেশনে নাসা ডার্ট মিশন উদযাপন গুগলের, একবার সার্চ করেই দেখুন না...
গুগল সার্চে নাসার ডার্ট মিশন।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 10:30 PM

Google একটি দুর্দান্ত নতুন অ্যানিমেশনের সঙ্গে NASA-র সফল ‘প্রথম গ্রহ প্রতিরক্ষা প্রযুক্তি প্রদর্শন’ উদযাপন করেছে। গুগল তার ওয়েব ব্রাউজারে নাসার মহাকাশযান মিশন সমন্বিত একটি অ্যানিমেশন প্রদর্শন করছে। আপনি যদি গুগলে গিয়ে ‘Nasa Dart’ লিখে সার্চ করেন, তাহলেই সেই অ্যানিমেশনটি দেখতে পাবেন।

নাসার ডাবল অ্যাস্টেরয়েড রিডাইরেকশন টেস্ট (DART) তার কক্ষপথ থেকে অতীতে চলে যাওয়া একটি গ্রহাণুর সঙ্গে বিধ্বস্ত হয়েছে। এই মিশনটি ছিল গ্রহাণু বা অনুরূপ মহাকাশীয় বস্তুগুলিকে যে কোনও সম্ভাব্য সংঘর্ষ থেকে পৃথিবীকে রক্ষা করার জন্য তার পথ থেকে সরানো যায় কি না, তা দেখার প্রথম প্রচেষ্টাগুলির মধ্যে একটি। কৃতিত্ব উদযাপন করতে, Google NASA-এর DART মিশনের অনুকরণে এই নতুন অ্যানিমেশন গিমিক চালু করেছে।

আপনি Google সার্চে “NASA DART” বা “NASA DART mission” সার্চ করেন, তাহলে এটি একটি অ্যানিমেশন ট্রিগার করবে। আপনি দেখতে পাবেন, একটি নাসার অ্যানিমেটেড মহাকাশযান স্ক্রিনে উড়ছে এবং স্ক্রিনের ডানদিকে আঘাত করছে। অ্যানিমেশন আরও নিমগ্ন অনুভূতি প্রদান করে অনুসন্ধান স্ক্রিনের কোণও পরিবর্তন করবে। হুট করেই আপনি লক্ষ্য করবেন, আপনার গুগল সার্চ স্ক্রিনটি কীরকম যেন বেঁকে গিয়েছে।

পৃথিবীর সঙ্গে সংঘর্ষ হতে পারে এমন গ্রহাণুগুলিকে তাদের পথ থেকে নিরাপদে সরিয়ে নেওয়া যায় কি না, তা পরীক্ষা করার জন্য NASA DART মিশন চালু করা হয়েছে। তার প্রথম পরীক্ষায় কেবল $344 মিলিয়ন মহাকাশযান ইচ্ছাকৃতভাবে একটি গ্রহাণুর উপর বিধ্বস্ত করা হয়েছিল কেবল মাত্র তার কক্ষপথের পথ পরিবর্তন করতে।

নাসা তার ডার্ট মিশনটি চালু করেছে অ্যাস্টারয়েড মুনলেট Deimorpos-কে ধাক্কা দেওয়ার জন্য, যা আসলে Didymos অ্যাস্টারয়েড সিস্চেমের একটি মুনলেট। মহাকাশযানটি তার কক্ষপথ পরিবর্তন করতে ঘণ্টায় 24,000 কিলোমিটার বেগে লক্ষ্যবস্তু গ্রহাণুতে আঘাত করেছিল। মিশনটি একটি গতিশীল প্রভাবক প্রযুক্তি পরীক্ষা করার জন্য চালু করা হয়েছিল, যা সম্ভবত পৃথিবীকে একটি আসন্ন গ্রহাণুর আক্রমণ থেকে রক্ষা করতে ব্যবহার করা যেতে পারে। “এর মূল অংশে DART গ্রহের প্রতিরক্ষার জন্য একটি অভূতপূর্ব সাফল্যের প্রতিনিধিত্ব করে, তবে এটি সমস্ত মানবতার জন্য সত্যিকারের সুবিধা প্রদানে একটি মিশন,” বলেছেন নাসার প্রশাসক বিল নেলসন।

উল্লেখযোগ্যভাবে, মহাকাশযানটি গ্রহাণুটিকে একটি অর্থপূর্ণ সংঘর্ষ দিতে এবং এর ট্র্যাক পরিবর্তন করতে সক্ষম হয়েছিল কি না, তা নিশ্চিত হওয়ার আগে নাসাকে প্রায় দুই মাস অপেক্ষা করতে হবে।