Black Marketing of Fertilizer: চড়চড় করে বাড়ছে সারের দাম! কালোবাজারি রুখতে ময়দানে এবার প্রশাসন

Tapan: ইতিমধ্যে শোকজ় হয়েছে ৮ দোকানদার।

Black Marketing of Fertilizer: চড়চড় করে বাড়ছে সারের দাম! কালোবাজারি রুখতে ময়দানে এবার প্রশাসন
শোকজ় দোকানদার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 7:54 PM

তপন: সারের কালোবাজারি রুখতে শক্ত হাতে ময়দানে তপন ব্লক কৃষি দফতর। আজ বিকেলে সহ কৃষি অধিকর্তা অমিত বিশ্বাস এবং তার টিম সারের কালোবাজারি রোধে বেরিয়ে পড়েন তপনের হযরতপুর অঞ্চলে। ওই গ্রাম পঞ্চায়েতের শালাস সহ বিভিন্ন সারের দোকানে অভিযান চালানো হয় এদিন।

গত কয়েকদিন ধরেই তপন ব্লক কৃষি দফতরের তরফে তপন ব্লকের বিভিন্ন এলাকায় চালানো হচ্ছে এই অভিযান। সেইমতো অভিযান চালিয়ে গত কয়েকদিনে ছয় জন এবং আজ দু’জন মোট ৮ জন সারের দোকানদারকে শোকজ় করা হয়।

রবি মরসুমে কৃষকদের কাছে প্রচুর চাহিদা থাকে রাসায়নিক সারের। এদিকে, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অনেকটা বেশি দামে সার কিনতে হচ্ছে এমনটাই অনেক কৃষকের অভিযোগ।

সেইমতো তপন ব্লক কৃষি দফতরের তরফে সারের দোকানগুলিতে চালানো হচ্ছে অভিযান। সোমবার বিকেল থেকেই অভিযান চালানো হয় তপন ব্লকের হজরতপুর গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন সারের দোকানগুলিতে। এদিন ২ জনকে ধরে গত কয়েকদিনে মোট ৮ জনকে শোকজ় করা হয়।

তবে শুধু বালুরঘাট নয়। সারের কালোবাজারি চলছে গোটা রাজ্যজুড়ে। কয়েকদিন আগে খবরে এসেছিল হুগলির নাম। ক্রমেই সেখানে বেড়েছে সারের দাম। মরসুমি বাজারে সার নিয়ে কালোবাজারির অভিযোগ পেয়ে এ বার সরাসরি সারের দোকানগুলিতে অভিযান চালাল  হুগলি জেলা প্রশাসন। তিন ব্যবসায়ীকে শোকজ়ও করে জেলা প্রশাসন।

জেলা প্রশাসন সূত্রে খবর, গত মঙ্গলবার সারের কালোবাজারির খবর পেয়ে  দোকানগুলিতে সরাসরি অভিযান চালান কৃষি দফতরের আধিকারিকরা। সার বিক্রির হিসেব না দিতে পারায় তিনজন ব্যবসায়ীকে শোকজ় করা হয়েছে। তিনদিনের মধ্যে শোকজের জবাব না দিতে পারলে লাইসেন্স বাতিল করা হবে।