Bimal Gurung: কনভেনশনে যোগ দিলেন না গুরুং! শাসকদলের চাপেই কি অবস্থান বদল?

Kalimpong Convention: বিমল গুরুং চাইছেন না পাহাড়ে জিটিএ নির্বাচন হোক। যদিও, রাজ্য সরকার সর্বান্তকরণে চাইছে এই নির্বাচন দ্রুত করতে।

Bimal Gurung: কনভেনশনে যোগ দিলেন না গুরুং! শাসকদলের চাপেই কি অবস্থান বদল?
বিমল গুরং (ছবি: সংবাদ সংস্থা)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 12:28 PM

দার্জিলিং: প্রশ্ন উঠেছিল আগেই। আদৌ কি কালিম্পঙের কনভেনশনে থাকবেন বিমল গুরুং? নাকি তৃণমূলের চাপে পিছু হটবেন! সেই প্রশ্নেরই অবশেষে মিলল উত্তর। কনভেনশনে উপস্থিত থাকছেন না গুরুং। শনিবার অর্থাৎ আজকে কালিম্পঙে কনভেনশন। পাহাড়ের সমস্যার স্থায়ী সমাধান চাইতেই এই বৈঠকের আয়োজন। তবে উপস্থিত থাকছেন না বিমল গুরুং। এর আগে এই বৈঠকে বিজেপি সংসদ রাজু বিস্তাকে আমন্ত্রণ জানান স্বয়ং এই নেতা। কিন্তু তাঁকে আমন্ত্রণ জানানোর পরই বেঁকে বসলেন নিজে। যেহেতু গুরুং থাকছেন না, জানা গিয়েছে বিজেপি সাংসদও উপস্থিত থাকছেন না এদিনের কনভেনশনে।

সূত্রের খবর, বিমল গুরুং চাইছেন না পাহাড়ে জিটিএ নির্বাচন হোক। যদিও, রাজ্য সরকার সর্বান্তকরণে চাইছে এই নির্বাচন দ্রুত করতে। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের বন্ধুভাবাপন্ন যে দলগুলি পাহাড়ে রয়েছে তারাও কিন্তু প্রত্যেকে চাইছে জিটিএ নির্বাচন হোক। এই অবস্থায় প্রথম থেকেই কিছুটা চাপের মুখে বিমল গুরুং ছিলেন। একাকী তিনিই বলে আসছিলেন যে, জিটিএ নির্বাচন চান না। তবে তাঁরা তৃণমূলের সঙ্গে রয়েছেন, সরকারের সঙ্গে রয়েছেন।

এরপর যখন এই কনভেনশনে বিমল গুরুংরা বিজেপি সাংসদ রাজু বিস্তাকে আমন্ত্রণ জানান উপস্থিত থাকার জন্য তখন রাজনৈতিক মহলে হৈচৈ শুরু হয়ে যায়। প্রশ্ন উঠতে শুরু করে, কী করে তৃণমূলের সঙ্গে থেকেই তৃণমূলেরই রাজনৈতিক সব থেকে বড় শত্রু বিজেপি শিবিরের সাংসদকে আমন্ত্রণ জানাতে পারেন গুরুং।

বস্তুত, বর্তমানে বিমল গুরুং তৃণমূলের বন্ধু হিসেবে রাজ্যে আছেন। তাঁর বিরুদ্ধে ইউএপিএ ধারায় যে মামলা রয়েছে সেই মামলা এখনও প্রত্যাহার হয়নি। বলা ভাল ধামাচাপা পড়ে রয়েছে। পুলিশি তদন্ত চলছে। ফলে বেশ কিছুটা চাপের মুখে তিনি ছিলেন। সেই কারণেই এই রণকৌশল পরিবর্তন বলেই মনে করা হচ্ছে।কনভেনশন হচ্ছে। রোশন গিরিরা আছেন সেখানে। কিন্তু বিমল গুরুং সেখানে নেই। আর গুরুং নেই বলেই রাজু বিস্তা সেখানে আসেননি। জানা গিয়েছে, তৃণমূলের বন্ধুভাবাপন্ন প্রথম সারির দলগুলির নেতারাও সেই কনভেনশনে যোগ দিচ্ছেন না।

আরও পড়ুন: Bimal Gurung On GTA Election: বিজেপিতে যোগ দিতে চলেছেন বিমল গুরুং? পাহাড়ের রাজনীতিতে অন্য এক সমান্তরাল সমীকরণ