‘জিটিএ থেকে পদত্যাগ করুন বিনয়-অনীত’, তোপ অশোকের, ‘প্রতিক্রিয়াহীন’ গৌতম

Gorkha Janamukti Morcha: একুশের বিধানসভা নির্বাচনে পাহাড়ের তিনটি আসনে প্রার্থী দেয়নি তৃণমূল। বরং, 'পাহাড়বন্ধুদের' উপর ভরসা রেখেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

'জিটিএ থেকে পদত্যাগ করুন বিনয়-অনীত', তোপ অশোকের, 'প্রতিক্রিয়াহীন' গৌতম
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 8:02 PM

শিলিগুড়ি: বিধানসভা নির্বাচনের পরেও শান্ত হয়নি পাহাড়। নয়া রঙ লেগেছে পাহাড়ি রাজনীতিতে। বৃহস্পতিবার, আচমকাই গোর্খা জনমুক্তি মোর্চায় (Gorkha Janamukti Morcha) বড় ধাক্কা দিয়ে দলের সভাপতি পদ থেকে ইস্তফা দেন বিনয় তামাং। সূত্রের খবর, তিনি দলের প্রাথমিক সদস্যপদও ছেড়ে দিয়েছেন। এই মর্মে মোর্চা নেতা অনীত থাপাকেও একটি চিঠি দিয়েছেন তিনি। যে বিমল গুরুঙকে একদা দল থেকে বহিষ্কার করেছিলেন, তাঁর হাতেই দায়িত্ব তুলে দিতে এই পদক্ষেপ করেন বিনয় এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। পাহাড়ে আচমকা সমীকরণ বদলানোয় শোরগোল পড়ে গিয়েছে বাকি রাজনৈতিক দলগুলিতে।

সিপিএম নেতা অশোক ভট্টাচার্য এদিন বলেন, “বিনয়বাবু এতদিন ক্ষমতা ভোগ করেছেন। প্রায় চারবছর প্রশাসকের পদে থাকার পর, সমস্ত ক্ষমতা ভোগ করার পর আচমকা দলত্যাগ করছেন বা পদে ইস্তফা দিচ্ছেন কেন এটাই তো বড় প্রশ্ন। আমার মনে হয় বিনয় তামাং-এর কেবল নয়, অনীত থাপারও পদত্যাগ করা উচিত। অবশ্য রাজ্যে এমনিতেই কোনও আইন শৃঙ্খলা নেই। সেখানে একটি দল শৃঙ্খলাবদ্ধ হবে এমনটা আশা করা যায় না। চারবছর ধরে ক্ষমতা ভোগ করার পর এখন কারুর দল বদলাতে ইচ্ছে হল, এসব দেখলে মনে হয় যেন স্কুলবেলার পত্রিকা দেখছি। আমাদের দলের তরফে এ বিষয়ে কিছু বলার নেই।”  অন্যদিকে, তৃণমূল নেতা তথা শিলিগুড়ির পৌরপ্রশাসক গৌতম দেব এদিন বলেন, “বিনয় তামাং একটি রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি দল ছাড়বেন না থাকবেন তা তাঁর ব্যাপার। এ বিষয়ে আমাদের প্রতিক্রিয়া দেওয়ার কিছু নেই।”

প্রসঙ্গত,  একুশের বিধানসভা নির্বাচনে পাহাড়ের তিনটি আসনে প্রার্থী দেয়নি তৃণমূল। বরং, ‘পাহাড়বন্ধুদের’ উপর ভরসা রেখেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বিনয়-বিমল দ্বৈরথ পাহাড়ের পরিচিত সমীকরণ। ফলে, বিধানসভা নির্বাচনে তামাং-গুরুঙ তিনটি আসনে পৃথক প্রার্থী দেয়। মোর্চার সেই ‘শীতল যুদ্ধে’ শক্তি বাড়ায় জিএনএলএফ। বিধানসভা নির্বাচনে গুরুঙপন্থীরা পুরোপুরিভাবে  তৃণমূলের তরফে এলেও, বিনয়পন্থীরা কিছুটা পৃথকভাবেই নির্বাচনী লড়াই জারি রাখেন।

যদিও, পদত্যাগ করার পর কোন দলে যাবেন তা নিয়ে কার্যত ধোঁয়াশা জিইয়ে রাখেন বিনয়। প্রশ্ন উঠছে নির্বাচনী আবহেই কেন এই সিদ্ধান্ত নিলেন না বিনয়? তাহলে কি কেবল হারের কারণেই এই সিদ্ধান্ত? বৃহস্পতিবার সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বিনয় বলেন, “সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে আমরা তিন আসনে প্রার্থী দিয়েছিলাম। কিন্তু তার মধ্যে দুটো আসনেই হেরে যাই। সেই হারের কথা মাথায় রেখে আজ আমি সভাপতি পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।” যদিও রাজনীতি তিনি ছাড়ছেন না বলেই স্পষ্টভাবে জানান বিনয়। তাঁর কথায়, “আমি এখনই রাজনীতি ছাড়ছি না। পরবর্তী রাজনৈতিক সফরটা কেমন হবে সেটা সময়ই বলবে।”

মূলত ২০১৯ এবং ২০২১ সালের দুই নির্বাচনেই মোর্চা দাগ কাটতে না পারার দায় নিয়েই এই পদত্যাগ করেছেন তিনি। বিনয় তামাং আরও জানান, ২০১৭ সালে কিছুটা বাধ্য হয়েই গোর্খা জনমুক্তি মোর্চার (Gorkha Janamukti Morcha) সভাপতি পদ গ্রহণ করতে হয়েছিল তাঁকে। পাশাপাশি তৃণমূলের বিরুদ্ধেও ক্ষোভ উগড়ে দেন তামাং। অন্যান্য় সরকারের মতোই পাহাড়ের সার্বিক উন্নয়নে তৃণমূল সরকার কোনও পদক্ষেপ করেনি বলেই চূড়ান্ত হার বলে দাবি করেছে বিনয়পন্থীদের একাংশ। তবে, এই পদত্যাগের পর পাহাড়ের রাজনীতি কোনদিকে বদলায় তা নিয়ে নতুন জল্পনা রাজনৈতিক মহলের। আরও পড়ুন: ‘বৌদির হাতে কত রান্না খেয়েছি’, মুকুল-জায়ার স্মৃতিতে মেদুর সব্যসাচী, ‘শ্রদ্ধা’ জানালেন ববি

COVID third Wave