Engine derailed : শিলিগুড়িতে বেলাইন অভিশপ্ত বিকানের গুয়াহাটি এক্সপ্রেসের ইঞ্জিন

Engine derailed : শিলিগুড়িতে বেলাইন অভিশপ্ত বিকানের গুয়াহাটি এক্সপ্রেসের ইঞ্জিন
শিলিগুড়িতে দুর্ঘটনার কবলে রেলের ইঞ্জিন (নিজস্ব চিত্র)

Engine of Bikaner Guwahati Express derailed: এই রুট দিয়েই মহানন্দা এক্সপ্রেস যাওয়ার কথা ছিল। কিন্তু দুর্ঘটনার জেরে ট্রেনটির যাত্রাপথ বদল করা হয়েছে। ঘুরপথে নিউ জলপাইগুড়ি স্টেশন হয়ে যাবে মহানন্দা এক্সপ্রেস।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jan 22, 2022 | 9:16 PM

শিলিগুড়ি : ফের দুর্ঘটনার কবলে অভিশপ্ত বিকানের গুয়াহাটি এক্সপ্রেসের ইঞ্জিন। শিলিগুড়িতে আনার পথে লাইনচ্যূত হয়েছে ইঞ্জিনটি। শিলিগুড়ি জংশনে ডিজেল শেডে ঢোকার পথে লাইন থেকে বেরিয়ে যায় ইঞ্জিনটি। ঘটনার জেরে মহানন্দা এক্সপ্রেসের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। শনিবার সন্ধ্যা সাতটা নাগাদ এই দুর্ঘটনাটি ঘটে। রেলের কর্তারা ইতিমধ্যেই দুর্ঘটনাস্থলে পৌছেছেন। বিকানের গুয়াহাটি এক্সপ্রেসের ওই ইঞ্জিনটিতে কোনও গোলযোগ রয়েছে কি না, তা পরীক্ষা করে দেখার জন্য রেখে দেওয়া হয়েছিল ময়নাগুড়ির দুর্ঘটনাস্থলে। এতদিন সেখানেই ইঞ্জিনটির ফরেন্সিক পরীক্ষা চলছিল। ওই পরীক্ষা পর্ব শেষে শুক্রবার বিকেলেই ওই ইঞ্জিনটি শিলিগুড়িতে নিয়ে আসা হচ্ছিল। সেই সময়েই শিলিগুড়ি জংশনের ডিজেল শেডের ঠিক কাছেই লাইনচ্যূত হয়ে যায় অভিশপ্ত ট্রেনের ইঞ্জিনটি। এই রুট দিয়েই মহানন্দা এক্সপ্রেস যাওয়ার কথা ছিল। কিন্তু দুর্ঘটনার জেরে ট্রেনটির যাত্রাপথ বদল করা হয়েছে। ঘুরপথে নিউ জলপাইগুড়ি স্টেশন হয়ে যাবে মহানন্দা এক্সপ্রেস।

কিছুদিন আগেই এক ভয়ঙ্কর রেল দুর্ঘটনার সাক্ষী ছিল গোটা রাজ্য তথা দেশ। বিগত কয়েক বছরে এমন ভয়ঙ্কর দুর্ঘটনা দেখা যায়নি রেলে। দুর্ঘটনার কবলে পড়া বিকানের গুয়াহাটি এক্সপ্রেসের একটি বগি দুমড়ে মুচড়ে অন্য বগির উপর উঠে গিয়েছিল। অনেকে প্রাণ হারিয়েছিলেন দুর্ঘটনা, আহতের সংখ্যাও অনেক। আর এরই মধ্যে ফের একবার দুর্ঘটনার কবলে অভিশপ্ত বিকানের গুয়াহাটি এক্সপ্রেসের ইঞ্জিন। যদিও ঘটনায় হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

তবে বার বার এমন দুর্ঘটনায় প্রশ্ন উঠছে রেলের যাত্রী সুরক্ষা নিয়ে। কেন এই ধরনের দুর্ঘটনা হচ্ছে, তা নিয়ে ফের একবার প্রশ্ন উঠতে শুরু করেছে। উল্লেখ্য কিছুদিন আগেই ভারতীয় রেলের সব শাখার সঙ্গে বৈঠকে বসেছিল রেল বোর্ড। স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে যাত্রী সুরক্ষার বিষয়ে কোনওরকম শর্টকাট নয়। এদিকে ময়নাগুড়ির রেল দুর্ঘটনায় গাফিলতির তত্ত্বই কার্যত স্বীকার করে নিয়েছেন আলিপুরদুয়ার ডিভিশনের ডিআরএম দিলীপ কুমার সিং। তাঁর মতে, সিস্টেমে গণ্ডগোল ছিল। এছাড়াও আরও কিছু গোলমাল রয়েছে বলে তদন্তে উঠে এসেছে।

আরও পড়ুন : CISF in Kolkata Airport: প্রজাতন্ত্র দিবসের আগে বাড়তি সতর্কতা বিমানবন্দরে, আরও আঁটসাঁট হচ্ছে নিরাপত্তা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA