Kharar Municipal: বিজেপির ভোটে জিতলেন তৃণমূল চেয়ারম্যান, সাসপেন্ড করল দল

Kharar: দলের নির্বাচিত চেয়ারম্যানকে মেনে নিতে পারেনি তৃণমূলের একাংশ। সেই কারণে শপথ গ্রহণের আগে খড়ার পুরসভার সামনে তৃণমূলের দু'পক্ষের বিক্ষোভে ভেস্তে যায় অনুষ্ঠান।

Kharar Municipal: বিজেপির ভোটে জিতলেন তৃণমূল চেয়ারম্যান, সাসপেন্ড করল দল
অদ্যুৎ মণ্ডল (গ্রাফিক্স: অভীক দেবনাথ)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 8:21 PM

পশ্চিম মেদিনীপুর: অশান্তি শুরু হয়েছিল পুরভোটের টিকিট নিয়ে। এরপর ভোট হয়েছে। বিপুল সংখ্যক আসন পেয়ে জিতেছে তৃণমূল। তাও মেলেনি স্বস্তি! চেয়ারম্যান পছন্দ না হওয়ায় বিভিন্ন জেলা থেকে উঠে এসেছে শাসক শিবিরের গণ্ডগোলের খবর। সেই তালিকা থেকে বাদ পড়েনি পশ্চিম মেদিনীপুর। খড়ার পুরসভার শপথ গ্রহণকে কেন্দ্র করে দফায়-দফায় উত্তেজনা তৈরি হয়। যার জেরে রীতিমত ভণ্ডুল হয়ে যায় শপথ গ্রহণ অনুষ্ঠান।

সূত্রের খবর, খড়ার পুরসভার ১০টি ওয়ার্ড। সেখানেই শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে টানাপোড়েন ওঠে চরমে। তৈরি হয় উত্তেজনা। দলের নির্বাচিত চেয়ারম্যানকে মেনে নিতে পারেনি তৃণমূলের একাংশ। সেই কারণে শপথ গ্রহণের আগে খড়ার পুরসভার সামনে তৃণমূলের দু’পক্ষের বিক্ষোভে ভেস্তে যায় অনুষ্ঠান। চাপে পড়ে নতুন চেয়ারম্যান নির্বাচনের জন্য তৎক্ষনাত শুরু হয় ভোটাভুটি। আর এই ভোটাভুটিতে তৃণমূলের বিক্ষুব্ধদের পাশে দাঁড়ায় বিজেপির দুই জয়ী কাউন্সিলর। এতেই নতুন মোড় নেয় খড়ার রাজনীতি।

দলীয় নেতৃত্বদের উপস্থিতিতে তৃণমূলের বিক্ষুব্ধদের চাপে পড়ে ভোটাভুটির সিদ্ধান্ত নিতে হয়। তারপরই রাজ্য নেতৃত্বের মনোনিত চেয়ারম্যান সন্ন্যাসী দোলুইয়ের পরিবর্তে ভোটাভুটিতে জয়ী হন খড়ার পুরসভার ৭ নং ওয়ার্ডের তৃণমূলের জয়ী কাউন্সিলর অদ্যুৎ মণ্ডল।

জানা গিয়েছে, ৬-৪ ব্যবধানে ভোটাভুটি হয়। তাতে বিজেপির দুই কাউন্সিলরের সমর্থন পেয়ে  জয়ী হয়ে পুরসভার চেয়ারম্যান নির্বাচিত হন অদ্যুৎ মণ্ডল। যদিও, এবিষয়ে ঘাটাল সাংগঠনিক জেলা তৃণমূলের সভাপতি আশিষ হুদাইত বলেন, “এই ঘটনা নিন্দনীয়। এটা কোনও দলের শৃঙ্খলা নয়। দল একে সমর্থন করে না। যাঁরা এসব করলেন তাঁরা তৃণমূল হলেও আদৌ দলে থাকবেন কি না তা ভাবতে হবে। এবিষয়ে উচ্চ নেতৃত্বকে জানিয়েছি।”

অন্যদিকে, বিজেপির সমর্থনে তৃণমূলের কাউন্সিলর-চেয়ারম্যান নির্বাচিত হওয়া নিয়ে শাসকদলের গোষ্ঠী কোন্দল ও বিজেপির সঙ্গে তৃণমূলের যোগসাজশ নিয়ে প্রশ্ন উঠতে শুরু হয়েছে। যদিও, এই বিষয়ে চেয়ারম্যান অদ্যুৎ মণ্ডল বলেন, “নিজেদের স্বার্থ চরিত্রার্থর জন্য কিছু গোষ্ঠী গজিয়ে উঠেছিল। মমতা ব্যানার্জীর নির্দেশ শিরধার্য। কিন্তু এলাকায় কিছু নেতৃত্বের কারচুপির জন্য আজ এমন পরিস্থিতি তৈরি হল। দল গোটা বিষয়টি খতিয়ে দেখুক।”

এদিকে, সারাদিনের উত্তেজনা পর অবশেষে অদ্যুৎ মণ্ডলকে সাসপেন্ড করে রাজ্য তৃণমূল কংগ্রেস। এদিন সন্ধে নাগাদ সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল সাংগঠনিক জেলা তৃণমূল সভাপতি আশীষ হুদাইত। এমনকী ওই ব্যক্তির সঙ্গে দলের যদি কেউ সম্পর্ক রাখেন তাঁর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

আরও পড়ুন: ভিডিয়ো: চেয়ারম্যান ‘না-পসন্দ’, দোতলা থেকে ঝাঁপ দেওয়ার চেষ্টা তৃণমূল কাউন্সিলরের