CPIM on Deocha Pachami Project: দেউচা পাচামি আন্দোলনকারীদের পাশে বামেরা, সরকারের বক্তব্য স্পষ্ট নয়, দাবি সূর্যকান্তের

CPIM on Deocha Pachami Project: "সরকার কী করবে সেটা তাদের ঠিক করতে হবে। তবে যে ভাবে চলছে, তার বিরুদ্ধে লড়াই জারি থাকবে। এবং আমরা পাশে আছিও''।

CPIM on Deocha Pachami Project: দেউচা পাচামি আন্দোলনকারীদের পাশে বামেরা, সরকারের বক্তব্য স্পষ্ট নয়, দাবি সূর্যকান্তের
সাংবাদিক বৈঠকে সূর্যকান্ত মিশ্র। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 11:01 PM

পূর্ব বর্ধমান: এ যেন সিঙ্গুরের ছায়া দেউচা পাচামিতে। ক্রমশ জটিল হচ্ছে পরিস্থিতি। খনি প্রকল্পের বিরুদ্ধে আন্দোলনকারীদের পাশেই আছে বামেরা। শনিবার স্পষ্ট জানালেন সিপিএমের (CPIM) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র (Surjya Kanta Mishra)। তাঁর দাবি, বীরভূমের দেউচা পাচামি কয়লাখনি প্রকল্প নিয়ে রাজ্য সরকার যা বলছে তা স্পষ্ট নয়। এই নিয়ে স্থানীয় মানুষেরা যে আন্দোলন করছেন সিপিএম তার পাশে থাকবে।

সিপিএমের পঁচিশতম পূর্ব বর্ধমান জেলা সম্মেলনের প্রথম দিনের শেষে সাংবাদিকদের মুখোমুখি হন দলের রাজ্য সম্পাদক। সেখানে তিনি বলেন, রাজ্যের বাসিন্দাদেরই বহিরাগত বলা হচ্ছে এটাই আশ্চর্যের! এর পর দেউচা পাচামি প্রকল্প ঘিরে সাম্প্রতিক আদিবাসী আন্দোলন প্রসঙ্গে সূর্যবাবু বলেন, “আমরা ওঁদের পক্ষে থাকব। তাঁদের আশঙ্কা অমূলক নয়, তার ভিত্তি আছে”। জোর গলায় তিনি বলেন, “আমরা এর বিরুদ্ধে। যে আন্দোলন হচ্ছে, আমরা তার পাশে থাকব। দেউচা পাচামিতে প্রকল্প না হওয়ার কী আছে! কিন্তু আমরা সুনির্দিষ্ট কয়েকটি প্রশ্ন রেখেছি। সরকার তার জবাব দেয়নি। অর্থাৎ, বোঝা যাচ্ছে, স্বচ্ছতা নেই সরকারের বক্তব্যে। সরকারের যা বলছে, সেগুলোর মধ্যে যুক্তি, বিশ্বাসযোগ্যতা কিছুই নেই”।

সূর্যকান্তের সংযুক্তি, “সরকার কী করবে সেটা তাদের ঠিক করতে হবে। তবে যে ভাবে চলছে, তার বিরুদ্ধে লড়াই জারি থাকবে। এবং আমরা পাশে আছিও”।

উল্লেখ্য, বীরভূমের এই খনি প্রকল্পের বিরুদ্ধে ক্রমশ তীব্র হচ্ছে প্রতিবাদ। শনিবার সকালে ফের মিছিল করেন আদিবাসী মহিলাদের। লাঠি-তির-ধনুক নিয়ে মিছিলে নামেন তাঁরা। পুলিশি জুলুমের প্রতিবাদে তাঁদের এই মিছিল বলে জানান তাঁরা। গত বৃহস্পতিবার আট আদিবাসী মহিলাকে নির্মমভাবে মেরে রক্তাক্ত করার অভিযোগ উঠেছে। দেউচা পাচামির ঘটনায় পুলিশের বিরুদ্ধে এমনই অভিযোগ ওঠে। তারই প্রতিবাদে শনিবারের এই মিছিল। এ প্রসঙ্গে সূর্যকান্তবাবু জানিয়ে দিলেন তাঁরা থাকছেন আন্দোলনকারীদের পাশে।

পুরভোটে কংগ্রেসের সঙ্গে থাকবে বামেরা?

এদিন আবার কলকাতার পুরভোট প্রসঙ্গেও মন্তব্য় করেন সিপিএমের রাজ্য সম্পাদক। তিনি দাবি করেন, ঝামেলা সত্ত্বেও, তাঁদের পার্টি অফিস দখল করা সত্ত্বেও কর্মীরা যথাসাধ্য লড়েছেন। বলেন, “বামপন্থীরাই দ্বিতীয় শক্তি কলকাতা পুরসভা। ভোটের হার বেড়েছে, কংগ্রেসেরও ভোটের হার বেড়েছে। বিজেপি আর দ্বিতীয় স্থানে নেই খোদ কলকাতায়। বেশির ভাগ ওয়ার্ডে আমাদের প্রার্থীরা দ্বিতীয় স্থানে আছেন। বরোগুলিতেও গোটা চারেক বাদে সর্বত্র সিপিএম দ্বিতীয় স্থানে আছে। সুতরাং, মানুষই ঠিক করছে”। জেলা পুরভোটেও এমন ছবি দেখা যাবে বলে আশাবাদী সূর্যকান্ত।

আরও পড়ুন: Deucha Pachami: প্রতিবাদ আরও জোরালো হচ্ছে দেউচা পাচামিতে, লাঠি-তির-ধনুক নিয়ে মিছিল আদিবাসী মহিলাদের

আরও পড়ুন: Bhatar Road Accident: চার মাস আগে বিয়ে হয়েছিল, মেলা দেখতে গিয়ে ট্রাক্টরের চাকায় শেষ ২ টি প্রাণ