Weather News: দুর্যোগের ভ্রুকুটি! উপকূলে জারি আগাম সতর্কতা

Weather News: মাইকযোগে চলছে সতর্কবার্তার প্রচার।

Weather News: দুর্যোগের ভ্রুকুটি! উপকূলে জারি আগাম সতর্কতা
দুর্যোগের আগে ১৪ জেলাকে সজাগ থাকার নির্দেশ নবান্নের (ফাইল ছবি)

পূর্ব মেদিনীপুর: গত সপ্তাহেই কলকাতা ও সংলগ্ন এলাকাগুলিতে একটানা বৃষ্টি হয়ে গিয়েছে। এবার ফের দুর্যোগের ভ্রুকুটি।আগামী কয়েকদিন নিম্নচাপ, ঘূর্ণিঝড়, প্রবল বৃষ্টিই সঙ্গী হতে চলেছে রাজ্যবাসীর। এখনও অবধি এমনটাই খবর আলিপুর আবহাওয়া দফতর সূত্রে। দুর্যোগ মোকাবিলায় ইতিমধ্যেই কোমর বাঁধা শুরু করেছে নবান্ন। জানা গিয়েছে আজ বৈঠকে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাশাসক ও পুলিশসুপারদের নিয়ে বৈঠকে বসবেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

এই পরিস্থিতে উপকূলের জেলাগুলিতে জারি হয়েছে বিশেষ সতর্কতা। বিপর্যয় এড়াতে জারি করা হল বিধিনিষেধ। দিঘায় বন্ধ করে দেওয়া হয়েছে সমুদ্রস্নান। মাইকযোগে চলছে সতর্কবার্তার প্রচার।

অন্যদিকে, পঞ্চায়েত প্রধান জানান, “তৃণমূল কংগ্রেসের প্রতিটি কর্মী মানুষের পাশে ত্রাণ নিয়ে দাঁড়াচ্ছে। আমাদের গ্রাম পঞ্চায়েত সমিতিও যথেষ্ঠ তৎপর। আমরা আপ্রাণ চেষ্টা করব ত্রাণ নিয়ে মানুষের পাশে দাঁড়াতে।”

উল্লেখ্য, বঙ্গোপসাগরে অতি গভীর নিম্নচাপের জেরে শনিবারই ফের ঘূর্ণিঝড়ের চোখ রাঙানি। গুলাবের গতিপথ অন্ধ্র প্রদেশ, ওড়িশা হলেও ভাসবে বাংলা। সঙ্গে মঙ্গলবারের ঘূর্ণাবর্ত। জোড়া দুর্যোগে তিন দিন সতর্কতা জারি হয়েছে উপকূলের সব জেলায়। সতর্ক নবান্নও।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের নিম্নচাপ এই মুহূর্তে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। রবিবার তা অতি গভীর নিম্নচাপের রূপ নেবে। এরপরই রবিবার সন্ধ্যায় ওড়িশা উপকূলে পৌঁছবে। গোপালপুর ও বিশাখাপত্তনমের মাঝে কলিঙ্গপত্তনম দিয়ে স্থলভাগে প্রবেশ করবে সে। অন্যদিকে রবিবার-সোমবারের মধ্যে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কথা পূর্ব-মধ্য ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে। এটি ক্রমশ শক্তি বাড়িয়ে বাংলা ও বাংলাদেশ উপকূলে আসবে।

কলকাতা পুলিশ দুর্যোগ মোকাবিলায় সবরকম প্রস্তুতি নিয়ে রেখেছে। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। লালবাজারে খোলা হয়েছে বিশেষ কনট্রোল রুম। যেখানে পুরসভা, সিইএসসি, দমকল, পিডব্লুডির আধিকারিকরা থাকছেন। অ্যাডিশনাল সিপি তন্ময় রায় চৌধুরীর নেতৃত্বে পুলিশি বন্দোবস্ত করা হয়েছে।

মোট ২২টি বিপর্যয় মোকাবিলা দল প্রস্তুত রাখা হচ্ছে। প্রত্যেক দলে তিন জন করে সদস্য থাকবেন। এ ছাড়া ভবানীপুর, কালীঘাট থানায় থাকবে চারটি দল। বিপজ্জনক বাড়িগুলির তালিকা তৈরি করে রাখতে বলা হয়েছে থানাগুলিকে। পুরসভা ও সেচ দফতরের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে সব থানাকে।

শনিবার বিকেল থেকেই আবহাওয়ার পরিবর্তন বোঝা যাবে। এদিন সকাল থেকেই কলকাতা-সহ বিভিন্ন জেলার আকাশ মেঘলা। রবিবার থেকে শুরু হবে বৃষ্টি। রবিবার পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায়। উপকূলের জেলাতে ঝোড়ো হাওয়ার দাপট থাকবে। ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে।

আরও পড়ুন: Suvendu Adhikari: ‘উন্নয়ন বয়ে চলেছে মুখ্যমন্ত্রীর কেন্দ্রে,’ ভবানীপুরের জলযন্ত্রণার ছবি দিয়ে কটাক্ষ শুভেন্দুর

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla