Royal Bengal Tiger: ভরা বসন্তে নদীতে সাঁতরাচ্ছে দক্ষিণরায়, দেখা পেয়ে ডগমগ পর্যটকরা

Sundarban: নদী সাঁতরে পার হচ্ছিল রয়াল বেঙ্গল টাইগারটি। এরপর পাড়ে গিয়েও বেশ কিছুক্ষণ বালুচরে বসে থাকে সে।

Royal Bengal Tiger: ভরা বসন্তে নদীতে সাঁতরাচ্ছে দক্ষিণরায়, দেখা পেয়ে ডগমগ পর্যটকরা
সাঁতরে পার দক্ষিণরায়ের। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 6:35 PM

দক্ষিণ ২৪ পরগনা: এবার যেন দক্ষিণরায় আর ঘরমুখী হতেই চাইছে না। ভরা বসন্তেও নদীতে সাঁতার কাটছে সে। সুন্দরবনের পর্যটকদের মন উৎফুল্ল। এবার শীতের মরসুমে বারবার রয়াল বেঙ্গল টাইগারের দেখা মিলেছে সেখানে। কিন্তু বসন্তের মরসুমে খুব একটা এ ছবি দেখা যায় না যে! রবিবার বিকেলে সেই দৃশ্য চাক্ষুষ করলেন পর্যটকরা। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের দোবাঁকি জঙ্গলের কাছে বাঘটিকে ঘুরতে দেখা যায় নদীর চরে। বাঘ ঘোরাঘুরি করার খবর ছড়িয়ে পড়তেই সেখানে ভিড় করে পর্যটকদের বোট, লঞ্চ।

নদী সাঁতরে পার হচ্ছিল রয়াল বেঙ্গল টাইগারটি। এরপর পাড়ে গিয়েও বেশ কিছুক্ষণ বালুচরে বসে থাকে সে। শীতের আমেজ নেই এখন আর। নোনা জলের উপর খেলে বেড়াচ্ছে বসন্তের হাওয়া। তার মধ্যে ঘুরে বেড়াচ্ছে হলুদ কালোয় ডোরাকাটা। সাধারণত শীতকালে দেখা পাওয়া যায় তার। কিন্তু এ মরসুমে তার দর্শন পাওয়া কিছুটা কষ্টসাধ্য মানছেন সেখানকার মানুষই। তাই দারুণ খুশি পর্যটকরা। আগামী সপ্তাহে দোল উৎসব। ইতিমধ্যেই সুন্দরবনের সমস্ত হোটেল, লজ বুকিং হয়ে গিয়েছে। দোলে সুন্দরবনে গিয়ে যদি বাঘের দেখা মেলে তা হলে তো কেল্লা ফতে।

সুন্দরবনের বিভিন্ন গ্রামে গত এক বছরে বহুবার বাঘের প্রবেশ ঘটেছে। কুলতলি, সন্দেশখালির বিভিন্ন গ্রামে বাঘবন্দির খেলা চলেছে রাতদিন এক করে। সম্প্রতি আট ঘণ্টার লড়াই শেষে সন্দেশখালির বাঘকে ফাঁদে ফেলা হয়। গত এক বছরে বারবার বাঘ ঢুকেছে গ্রামে। তার আগেই কুলতলিতে নাভিশ্বাস ওঠার জোগাড় হয়েছিল বনকর্মীদের। গোসাবাতেও এক ছবি দেখা যায়।

লোকালয়ে বারবার বাঘের আসা নিয়ে বিশেষজ্ঞদের মত, মানুষ যেমন জীবিকার স্বার্থে জঙ্গলে যান, বাঘও পর্যাপ্ত খাবারের খোঁজে বাইরে বেরিয়ে আসে। তাছাড়া সুন্দরবনের উপর দিয়ে এত প্রাকৃতিক দুর্যোগ গিয়েছে যে সেটাও বাঘকে লোকালয়মুখী করার একটা কারণ মনে করছেন বাঘ বিশেষজ্ঞরা। ইয়াসে বাঁধ ভেঙে জঙ্গলের সমস্ত মিষ্টি জলের পিট থেকে এখন নোনা জল আসছে। তেষ্টা মেটাতে তাই গ্রামে ঢুকতে হচ্ছে দক্ষিণরায়কে। একইসঙ্গে মানুষের উপর বাঘের আক্রমণের যে অভিযোগ উঠছে, তার ব্যাখ্যায় বন্যপ্রাণ বিশেষজ্ঞরা বলছেন, মানুষও বাঘের ডেরায় পা বাড়াচ্ছে। কাঠ কাটতে বনে যাচ্ছে, মাছ ধরছে, কাঁকড়া ধরছে। বাঘ খাবার খুঁজে না পেয়ে পাল্টা লোকালয়মুখী।

আরও পড়ুন: TMC Leader Shot Dead: লুকিয়ে ছিল হোগলা বনে, জঙ্গলে আগুন লাগিয়ে হাতেনাতে ধরা হল তৃণমূল কাউন্সিলরের ‘খুনি’কে

আরও পড়ুন: TMC Leader Shot Dead: মাথার পিছনে বন্দুক ঠেকিয়েই ট্রিগারে চাপ, তৃণমূল কাউন্সিলর ‘খুনে’ ধৃত মূল অভিযুক্ত

আরও পড়ুন: TMC Leader Shot Dead: মেমারি থেকে শ্যাওড়াফুলির রিটার্ন টিকিট কাটা ছিল আততায়ীর! তৃণমূল কাউন্সিলর ‘খুনে’ চাঞ্চল্যকর তথ্য…