Kultali Tiger attack: একটানা ৫দিন কাটলেও বাগে আসেনি বাঘ! ঘুমপাড়ানি গুলি নিয়ে টহল বনকর্মীদের

Sundarban: আর কিছুক্ষণের মধ্যেই বাজি-পটকা ফাটানো হবে।

Kultali Tiger attack: একটানা ৫দিন কাটলেও বাগে আসেনি বাঘ! ঘুমপাড়ানি গুলি নিয়ে টহল বনকর্মীদের
বাঘ ধরতে ছোট করা হচ্ছে ঘেরাটোপ (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 1:16 PM

সুন্দরবন: কিছুতেই বাগে আসছে না দক্ষিণরায়। রীতিমত নাকে যেন দড়ি দিয়ে ঘোরাচ্ছে বন-কর্মী থেকে সাধারণ মানুষকে। একটানা পাঁচদিন কেটে গিয়েছে। তারপরও তাকে খাঁচাবন্দী করা সম্ভব হয়নি। কুলতলির রয়্যাল বেঙ্গলকে ঘিরতে জাল বেছানো হয়েছে। এদিকে, বন্যপ্রাণ বিশেষজ্ঞদের দাবি একটি বাঘ আটদিন অভুক্ত থাকতে পারে। কেটে গিয়েছে পাঁচদিন। তাই হয়ত খুব শীঘ্রই বাগে আসতে পারে রয়্যাল বেঙ্গল।

জানা গিয়েছে, শেখ পাড়া, আদিবাসী পাড়ায় জাল দিয়ে ফাঁদ তৈরি করেছেন বনকর্মীরা। সেই জাল ছিঁড়ে পালানোর চেষ্টাও করেছে বাঘ। এবার বেলা বাড়ার সঙ্গে-সঙ্গে ঘেরাটোপ আরও ছোট করে নিয়ে আসা হচ্ছে। শেষ খবর পাওয়া অনুযায়ী এই মুহুর্তে চল্লিশ বাই পঞ্চাশ ফুটে নিয়ে আসা হয়েছে। পাশাপাশি ওই ঘেরা টোপের মধ্যে যে দু’টি খাঁচা ছিল সেই খাঁচা দুটিকে বের করে নিয়ে আসা হয়েছে। বনকর্মীরা জানাচ্ছেন কিছুক্ষণের মধ্যেই এই ঘেরাটোপের মধ্যে বাজি অথবা পটকা ফাটানো হবে। সেই আওয়াজে ভয় পেয়ে বাঘটি যখন ভয় পেয়ে দৌড়াদৌড়ি করবে তখনই শার্প শুট্যাররা তাঁদের বন্দুক দিয়ে ঘুমপাড়ানি গুলি ছুঁড়বে বাঘকে লক্ষ্য করে। আর যদি লক্ষ্যভ্রষ্ট হয় বাঘ এই জাল টপকে ফের বেরিয়ে যেতে পারে। পুরো প্রক্রিয়া শুরু হয়েছে গিয়েছে। দুর্ঘটনা এড়াতে গ্রামবাসীদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, “আমরা রবার নেট, প্লাস্টিক নেটের সিস্টেম করছি। কারণ বাঘের কাছে আয়রনের কিছু রাখা যাবে না। বাঘের মাথায় গায়ে লেগে ছঁড়ে যেকে পারে। প্রথমে তাই রবার নেট ও পরে প্লাস্টিক নেট দিয়ে সুন্দরবনের বাফার জো়ন ঘিরছি।”

এদিকে, সকালেই মিলেছে বাঘের নখের আঁচড়ের দাগ। আর তাতেই স্পষ্ট হয়ে গিয়েছে শেখ পাড়া ও আদিবাসী পাড়ার আশেপাশেই রয়েছে ওই বাঘ। কিন্তু, সেই বাঘের দেখা কোথায়! রাতভর পাহারা দিয়েও খাঁচায় পোরা যায়নি তাকে। যদিও, বনদফতরের কর্মীরা জানিয়েছেন, খাঁচার পরিধি ছোট করে আনা হচ্ছে। গ্রামবাসীদেরও সরিয়ে দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার দর্শন গায়েনের চকে ছিল বাঘটি। শুক্রবার ৫ নম্বর গরাণকাটির কাছে চলে যায়। শনিবার বিকালে চলে যায় পিয়ালির জঙ্গলে। জাল দিয়ে জঙ্গল ঘিরছিলেন বনকর্মীরা। তার মধ্যেই গর্জন শুনে এগিয়ে যান গ্রামবাসীরা। বাঘের হানা থেকে বাঁচতে গিয়ে জখম হন এক গ্রামবাসী। তিনদিন ধরে কুলতলির লোকালয়ের কাছে রয়েছে ওই বাঘ।

আরও পড়ুন: Royal Bengal Tiger: সকাল সকাল মিলল নখের আঁচড়ের দাগ, ‘পাঁকাল’ বাঘকে ধরতে ছোট করা হচ্ছে খাঁচার পরিধি