Suvendu Adhikari: ‘এখনও সময় আছে…’ মুখ্যমন্ত্রীর স্কুল খোলার সিদ্ধান্তে কী বললেন শুভেন্দু অধিকারী?

BJP: "দুই থেকে আঠারো ভ্যাকসিনেশনের সুবিধা ভারত সরকার করে দিয়েছে। ভ্যাকসিনে দলবাজি না করে দ্রুত ভ্যাকসিনেশন করে দেওয়া উচিত।''

Suvendu Adhikari: 'এখনও সময় আছে...' মুখ্যমন্ত্রীর স্কুল খোলার সিদ্ধান্তে কী বললেন শুভেন্দু অধিকারী?
কেন্দ্রীয় বাহিনীর দাবিতে অনঢ় শুভেন্দু অধিকারীরা। (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 5:32 PM

দক্ষিণ ২৪ পরগনা: মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)-এর ঘোষণার পর প্রায় ২ বছর খুলছে স্কুল-কলেজ। করোনা বিধি মেনে আগামী ১৬ নভেম্বর থেকে স্কুলমুখী হবেন পড়ুয়ারা। তবে মুখ্যমন্ত্রীর স্কুল-কলেজ খোলার ঘোষণায় না-খুশ বিরোধী নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

করোনা পরিস্থিতিতে খোলা হচ্ছে স্কুল-কলেজ। এবারে রাজ্য সরকারের সেই সিদ্ধান্ত নিয়ে সোমবার গোসাবার রাধানগর-তারানগর গ্রাম পঞ্চায়েত এলাকায় নির্বাচনী প্রচারে এসে টিভি নাইনের মুখোমুখি হয়ে স্কুল খোলার বিষয়ে রাজ্যের সিদ্ধান্ত সম্পর্কে মুখ খুললেন বিরোধী দলনেতা। তিনি বলেন, রাজ্যের উচিত স্কুল খোলার আগে এই বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলা। তাছাড়া শিশুদের ভ্যাকসিন দেওয়ার বিষয়ে গুরুত্ব দেওয়া দরকার।

শুভেন্দুর কথায়, “স্কুল কলেজ খোলার বিষয়ে মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত নেওয়ার আগে উচিত ছিল… বা এখনও সময় আছে চিকিৎসা বিজ্ঞানের সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের পরামর্শ নিয়ে এটা করা। অন্তত আইসিএমআরের সঙ্গে কথা বলে এই সিদ্ধান্ত নেওয়া উচিত। এটা রাজনৈতিক সিদ্ধান্ত নয়। শিশুদের সুরক্ষা এবং কোভিডের বর্তমান পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া উচিত।”

তিনি আরও বলেন, “দুই থেকে আঠারো ভ্যাকসিনেশনের সুবিধা ভারত সরকার করে দিয়েছে। ভ্যাকসিনে দলবাজি না করে দ্রুত ভ্যাকসিনেশন করে দেওয়া উচিত।”

এদিকে স্কুল-কলেজ খোলার ঘোষণা নিয়ে রাজ্য বিজেপির মুখ্য মুখপাত্র শমীক ভট্টাচার্য সাংবাদিক বৈঠকে বলেন, ট্রেন চলছে না। কোভিড গ্রাফ-ও উর্ধ্বমুখী। সরকার এখনও বিমাতৃসুলভ আচরণ করছে কিনা দেখা দরকার। স্কুল খুলছে বাস বন্ধ। পড়ুয়ারা আসবেন কিসে এ নিয়ে প্রশ্ন তুলেছেন কোনও অভিভাবক ও পড়ুয়া। শমীকবাবুর কথায়,  “এবার তো প্রথম নয়। এর আগেও স্কুল খোলা হয়নি। কিন্তু রেস্তরাঁ, মল খোলা হয়েছে। সেভাবেই পর্যাপ্ত বাস নেই, ট্রেন নেই। কিন্তু স্কুল খুলছে। ডিজেলের দাম বাড়ার আগেও আমরা দেখেছি, রাস্তায় বাসের অপ্রতুলতা।”

প্রসঙ্গত, প্রায় দু’বছর পর স্কুল খুলতে চলেছে রাজ্যে। সব ঠিকঠাক থাকলে আগামী ১৬ নভেম্বর সোমবার থেকেই স্কুল খোলা হবে। শিলিগুড়ির উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠকে সোমবার এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বৈঠক চলাকালীন মুখ্যমন্ত্রী রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে বলেন, কালীপুজো, ছটপুজো, জগদ্ধাত্রী পুজো মিটলে ১৫ নভেম্বর থেকেই স্কুল খোলার বিষয়টিও দেখে নিতে হবে। তার আগে স্কুলগুলি পরিষ্কার করার ব্যবস্থা করতে হবে। যদিও এরপরই নবান্নের তরফে জানানো হয়, ১৫ তারিখ সরকারি ছুটি। তাই স্কুল খুলবে ১৬ নভেম্বর থেকে। নবম শ্রেণি, দশম শ্রেণি, একাদশ শ্রেণি ও দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু হবে ১৬ নভেম্বর থেকে। সঙ্গে কলেজেও শুরু হবে ক্লাস। পরবর্তী পরিস্থিতি থেকে শিশু শ্রেণি থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্যও খুলবে স্কুলের দরজা।

আরও পড়ুন: School Opening: ১৬ নভেম্বর থেকে রাজ্যে খুলছে স্কুলের তালা, বড় ঘোষণা মমতার