Maldaha Dakshin Lok Sabha Constituency: কাজে দেবে গনি খানের ক্যারিশ্মা? নাকি মালদহ দক্ষিণে হবে ফুলের লড়াই?

Maldaha Dakshin Lok Sabha Constituency: উনিশে জিতেছিলেন কংগ্রেসের প্রার্থী আবু হাসেম খান চৌধুরী। কিন্তু, একুশের বিধানসভা নির্বাচনে এই আসনের অন্তর্গত সাতটি কেন্দ্রের মধ্যে ৬টি পায় তৃণমূল। একটি আসনে জেতেন বিজেপি প্রার্থী।

Maldaha Dakshin Lok Sabha Constituency: কাজে দেবে গনি খানের ক্যারিশ্মা? নাকি মালদহ দক্ষিণে হবে ফুলের লড়াই?
মালদহ দক্ষিণে কি ক্ষমতা ধরে রাখতে পারবে কংগ্রেস?
Follow Us:
| Updated on: May 06, 2024 | 10:16 PM

মালদহ: বাংলায় টিমটিম করে যদি কংগ্রেসের কোনও প্রদীপ জ্বলে, মালদহ দক্ষিণ কেন্দ্রটি তার মধ্যে একটি। গনি খানের ক্যারিশ্মায় এখন ভোট হয় এই কেন্দ্রে। গনি খানের প্রয়াণের পর তাঁর ভাই আবু হাসেম খান চৌধুরী ২০০৭ থেকে এখনও পর্যন্ত মালদহ দক্ষিণ কেন্দ্রের সাংসদ। যদিও এবারে তিনি দাঁড়াননি। তাঁর পুত্র ইশা খান চৌধুরী এবার কংগ্রেসের প্রার্থী। তবে, মালদহ দক্ষিণের যে সব বিধানসভা রয়েছে তার ৬টি এখন তৃণমূলের দখলে। ২০২৪ সালে তৃণমূল, বিজেপি, কংগ্রেসের ত্রিমুখী লড়াই যে দেখা যাবে নিঃসন্দেহে বলা যায়।

মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রে ৭টি বিধানসভা রয়েছে। কেন্দ্রগুলি হল মানিকচক, ইংলিশবাজার, মোথাবাড়ি, সুজাপুর, বৈষ্ণবনগর, ফরাক্কা, সামসেরগঞ্জ।

২০১৯ লোকসভা নির্বাচন অনুযায়ী এই কেন্দ্রের মোট ভোটার ১৫,৭৩,৪৩৩। ২০১১ জনগণনা অনুযায়ী তফসিলি জাতি ভোটার ১৫.২ শতাংশ। তফসিলি উপজাতি ভোটার ৩.৭ শতাংশ। সংখ্যালঘু ভোটার ৫৮.৮ শতাংশ। গ্রামীণ ভোটার ৬৭ শতাংশ। শহুরে ভোটার ৩৩ শতাংশ।

এই খবরটিও পড়ুন

২০০৯ সালে নতুনভাবে আসন পুনর্বিন্যাসের ফলে মালদা কেন্দ্রটি ভেঙে গঠিত হয় মালদহ উত্তর ও মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্র। এবিএ গনি খান চৌধুরীর প্রয়াণের পর ২০০৬ সালে উপনির্বাচনে মালদহ আসনে জিতেছিলেন তাঁর ভাই আবু হাসেম খান চৌধুরী। এরপর মালদহ দক্ষিণ আবু হাসেম খান চৌধুরীই গড় হিসাবে পরিচিত। তিনি চার বারের সাংসদ। বিজেপি-র কার্যত সে সময়ে সেখানে কোনও অস্তিত্বই ছিল না। এরপর ২০১৪ সালে। বিজেপির ব্যাপক উত্থান। কিছুটা চাপে রেখেছিল কংগ্রেসকে। তৃণমূল অবশ্য গতবার মোয়াজ্জেম হোসেনের হাত ধরে ৬ শতাংশ ভোট বাড়িয়েছে। ২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ৩৪.৪ শতাংশ ভোট। তৃণমূল ২৭.৭ শতাংশ ও কংগ্রেস ৩৫.১ শতাংশ ভোট পেয়েছিল।

একুশের বিধানসভা নির্বাচনে সাতটি আসনের মধ্যে ৬টি পেয়েছিল তৃণমূল। একটি আসনে জিতেছিল বিজেপি। মানিকচকে জিতেছিলেন তৃণমূলের সাবিত্রী মিত্র। ইংলিশবাজারে জিতেছিলেন বিজেপির শ্রীরূপা মিত্র চৌধুরী। মোথাবাড়িতে জিতেছিলেন তৃণমূলের ইয়াসমিন সাবিনা। সুজাপুরে জয়ী হয়েছিলেন তৃণমূলের মহম্মদ আবদুল ঘানি। বৈষ্ণবনগরে জিতেছিলেন তৃণমূলের চন্দনা সরকার। ফরাক্কাতে জয়ী হয়েছিলেন তৃণমূলের মনিরুল ইসলাম। আর সামসেরগঞ্জে জিতেছিলেন তৃণমূলের আমিরুল ইসলাম।

চব্বিশের নির্বাচনে কংগ্রেস দাঁড় করিয়েছে আবু হাসেমের পুত্র ইশা খান চৌধুরীকে। বিজেপির হয়ে দাঁড়িয়েছেন বিধায়ক শ্রীরূপা চৌধুরী মিত্র। তৃণমূলের আনকোরা প্রার্থী শাহনওয়াজ আলি রহমান।