একা ‘আলফা’-এ রক্ষা নেই, দোসর ‘বিটা’ও, করোনার ২ ভ্যারিয়েন্টের আক্রমণে মৃত্যু বৃদ্ধার

একসঙ্গে দুই ভ্যারিয়েন্টের আক্রমণের ঘটনা নিয়ে যথেষ্ট উদ্বেগে চিকিৎসক-বিজ্ঞানী মহল।

একা 'আলফা'-এ রক্ষা নেই, দোসর 'বিটা'ও, করোনার ২ ভ্যারিয়েন্টের আক্রমণে মৃত্যু বৃদ্ধার
দেশে কমল সংক্রমণ (প্রতীকী চিত্র।)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2021 | 9:11 AM

প্যারিস: করোনা সংক্রমণে আক্রান্ত হয়ে বিশ্বে ৪০ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে এখনও অবধি। তবে কারোর দেহে করোনার দুই ধরনের ভ্য়ারিয়েন্ট বাসা বেঁধেছে, এমন শুনেছেন? বেলজিয়ামে ধরা পড়েছে এমনই এক ঘটনা, যেখানে ৯০ বছরের একত বৃদ্ধার শরীরে বাসা বেঁধেছিল করোনার আলফা ও বিটা ভ্যারিয়েন্ট!

রবিবার বেলজিয়ামের গবেষকরা জানান, ৯০ বছরের ওই বৃদ্ধার মৃত্যু হয়েছে। তাঁর শরীরে একইসঙ্গে আলফা ও বিটা-দুই ধরনের ভ্য়ারিয়েন্টই বাসা বেঁধেছিল। এটি অত্যন্ত বিরল ঘটনা হলেও সম্পূর্ণ এড়িয়ে যাওয়া উচিত হবে না। জানা গিয়েছে, ওই বৃদ্ধা একাই বাড়িতে থাকতেন। শারীরিক অসুস্থতার কারণে তিনি করোনা টিকাও নিতে পারেননি। মার্চ মাসে তিনি ক্রমাগত অসুস্থ হতে থাকায় তাঁকে ওএলভি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাঁর করোনা রিপোর্ট পজেটিভ আসে। প্রাথমিকভাবে তাঁর দেহে অক্সিজেনের মাত্রা ঠিক থাকলেও পরে তা ক্রমাগত অবনতি হতে থাকে এবং পাঁচদিন পর তাঁর মৃত্যু হয়।

তাঁর দেহে করোনার কোনও ভ্যারিয়েন্টের অস্তিত্ব ছিল কিনা, তা জানতে সংগৃহীত নমুনার জিনোম সিকোয়েন্সিং করাতেই আলফা ও বিটা দুই ভ্যারিয়েন্টেরই হদিস মেলে।  ওএলভি হাসপাতালের মলিকিউলার বায়োলজিস্ট অ্যানি ভ্য়ানকিরবারঘেন বলেন, “ওই সময়ে বেলজিয়ামে আলফা ও বিটা-দুই ধরনের ভ্যারিয়েন্টেরই দেখা মিলছিল। সেই কারণেই তিনি হয়তো দুজন ভিন্ন ব্যক্তির থেকে দুটি ভ্যারিয়েন্টেই আক্রান্ত হয়েছিলেন। তবে তিনি ঠিক কীভাবে আক্রান্ত হলেন, সে বিষয়ে কিছু জানা যায়নি।”  আরও পড়ুন: লকডাউনে বেনিয়ম, একদিনেই গ্রেফতার ৭৯১ 

এক ব্যক্তির শরীরে দুই ধরনের ভ্যারিয়েন্টের আক্রমণেই দ্রুত শারীরিক অবস্থার অবনতি হয়েছিল কিনা, তা নিয়ে এখনও গবেষণা চলছে। তবে একসঙ্গে দুই ভ্যারিয়েন্টের আক্রমণের ঘটনা নিয়ে যথেষ্ট উদ্বেগে চিকিৎসক-বিজ্ঞানী মহল।