Bangladesh: ভুয়ো মুক্তিযোদ্ধার তালিকা তৈরি করা শুরু বাংলাদেশে, হবে কঠিন শাস্তি

Bangladesh: জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বা জামুকা রয়েছে এই তালিকার বিষয়টি দেখার জন্য। এতদিন তাদের সিলমোহরই চূড়ান্ত ছিল। মুক্তিযুদ্ধ বিষয়ক যে মন্ত্রক, তারা এতে নাক গলাত না। তবে এবার সেই ধারাই বদল আসছে। সংশ্লিষ্ট মন্ত্রকের উপদেষ্টা ফারুকি আজম জানান, এবার তালিকা যাচাই করে দেখা হবে।

Bangladesh: ভুয়ো মুক্তিযোদ্ধার তালিকা তৈরি করা শুরু বাংলাদেশে, হবে কঠিন শাস্তি
কোটা বিরোধী আন্দোলনে আগুন জ্বলেছিল বাংলাদেশে।
Follow Us:
| Updated on: Sep 17, 2024 | 10:28 AM

ঢাকা: বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের তালিকা নিয়ে প্রথম থেকেই বিতর্ক আছে। অভিযোগ ওঠে, এমন অনেকের নাম তালিকায় রয়েছে, যাঁরা কখনও মুক্তিযুদ্ধে যাননি। আবার বহু প্রকৃত মুক্তিযোদ্ধার নাম তালিকায় নেই বলেও ওঠে অভিযোগ। সমস্ত সরকারের আমলেই বিতর্ক বহাল থেকেছে। এবার বাংলাদেশের অন্তর্বর্তী সরকার সেই তালিকা খতিয়ে দেখবে বলে জানিয়েছে।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বা জামুকা রয়েছে এই তালিকার বিষয়টি দেখার জন্য। এতদিন তাদের সিলমোহরই চূড়ান্ত ছিল। মুক্তিযুদ্ধ বিষয়ক যে মন্ত্রক, তারা এতে নাক গলাত না। তবে এবার সেই ধারাই বদল আসছে। সংশ্লিষ্ট মন্ত্রকের উপদেষ্টা ফারুকি আজম জানান, এবার তালিকা যাচাই করে দেখা হবে।

ছাত্র আন্দোলনের যে আগুন সম্প্রতি বাংলাদেশে ছড়িয়েছিল, তার কারণই ছিল সংরক্ষণ। বিশেষ করে এই মুক্তিযোদ্ধা কোটা। মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ শতাংশ কোটা বরাদ্দ ছিল। তাতে উপযুক্ত মুক্তিযোদ্ধা প্রার্থী না পাওয়া গেলে, মুক্তিযোদ্ধা বা শহিদ মুক্তিযোদ্ধাদের ছেলে-মেয়েরা সংশ্লিষ্ট কোটায় সুযোগ পাবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়। এমনকী তাতে নাতি-নাতনিরাও চাকরি করেন বলে অভিযোগ ওঠে।

ফারুকি আজম সম্প্রতি সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানেই বলেন, “মুক্তিযোদ্ধার সন্তানের কোঠায় সরকারি এবং আধা সরকারি প্রতিষ্ঠানে কতজনের চাকরি হয়েছে তার একটি তালিকা প্রস্তুত করা হচ্ছে।” তাঁর কথায়, মুক্তিযুদ্ধ একটা গৌরবের অধ্যায়। প্রকৃত মুক্তিযোদ্ধারা সেই গৌরব ফিরে পেতে চান। তাই ভুয়া মুক্তিযোদ্ধার তালিকা বাছাই করা হবে। তাঁদের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হবে।