Cologne explosion: জার্মানির কোলোনে বড় বিস্ফোরণ! সন্ত্রাসবাদী হামলা?

Cologne explosion: সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে জার্মানির কোলোন শহরের একেবারে প্রাণকেন্দ্র একটি বড় মাপের বিস্ফোরণ ঘটেছে। সোশ্যাল মিডিয়ায় স্থানীয় পুলিশ জানিয়েছে, সেন্ট্রাল কোলোনের হোহেনজোলারিং রিং রোডে ওই ঘটনা ঘটেছে। হতাহত সম্পর্কে কোনও তথ্য এখনও পর্যন্ত প্রকাশ করা হয়নি।

Cologne explosion: জার্মানির কোলোনে বড় বিস্ফোরণ! সন্ত্রাসবাদী হামলা?
বিস্ফোরণের পর ঘটনাস্থলে জার্মান পুলিশের তৎপরতাImage Credit source: AFP
Follow Us:
| Updated on: Sep 16, 2024 | 2:47 PM

কোলোন: জার্মানিতে বড়সড় বিস্ফোরণ। বিল্ড সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে জার্মানির কোলোন শহরের একেবারে প্রাণকেন্দ্র একটি বড় মাপের বিস্ফোরণ ঘটেছে। সোশ্যাল মিডিয়ায় স্থানীয় পুলিশ জানিয়েছে, সেন্ট্রাল কোলোনের হোহেনজোলারিং রিং রোডে ওই ঘটনা ঘটেছে। এখনও এই ঘটনায় কারও হতাহতের খবর পাওয়া যায়নি। বিস্ফোরণের পর হোহেনজোলারিং রিং রোড সংলগ্ন এলাকায় ব্যাপক পুলিশি অভিযান চলছে বলে জানানো হয়েছে। পুলিশের পক্ষ থেকে সাধারণ মানুষকে ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। এটা কি কোনও সন্ত্রাসবাদী হামলা? এখনও স্পষ্ট করেনি জার্মান পুলিশ। কীভাবে কীসের থেকে এই বিস্ফোরণ ঘটল, তা এখনও জানা যায়নি।

ঘটনাস্থলের একটি সিসিটিভি ক্যামেরা ফুটেজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ওই ফুটেজটি কোলোনের এক নাইটক্লাবের সামনের। তাতে দেখা যাচ্ছে এক ব্যক্তি ওই নাইটক্লাবের প্রবেশদ্বারের সামনে কোনও একটি বস্তু রেখে যাচ্ছে। সেটিতে আগুনও জ্বলতে দেখা যায়। সেটি ওখানে রেখেই ওই ব্যক্তিকে দেখা যায় ছুটে পালাতে। অপরদিকে আরও এক ব্যক্তি একটি ডাম্পস্টার নিয়ে আসছিলেন। কয়েক সেকেন্ডের মধ্যেই প্রথম ব্যাক্তির রেখে যাওয়া সেই বস্তুটিতে বিস্ফোরণ ঘটে। দ্বিতীয় ব্যক্তিকে এরপর আর দেখা যায়নি।

সোমবার, স্থানীয় সময় ভোর ৫টা বেজে ৫০ মিনিটে এই বিস্ফোরণ ঘটে। ‘ভ্যানিটি’ নামে একটি নাইটক্লাবের বাইরে এই বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণের অভিঘাতে ওই এলাকায় বেশ দোকানের ও বাড়ির কাচের জানালা ভেঙ্গে গিয়েছে। পুলিশ মনে করছে, আরেকটু বেলার দিকে এই বিস্ফোরণ ঘটলে আরও অনেক বেশি লোকের ক্ষতি হতে পারত।

প্রসঙ্গত, দিন কয়েক আগেই জার্মানির মিউনিখ শহরে ইজরায়েলি কনস্যুলেটের কাছে বন্দুকধারী এক ব্যক্তিকে গুলি করে আহত করেছিল। ওই ব্যক্তি ঠিক কী মতলবে ইজরায়েলি কনস্যুলেটের কাছে বন্দুক নিয়ে ঘুরছিল, এখন সেই তদন্ত হচ্ছে। গত মাসের শুরুতে আবার, সোলিংজেনে এক স্থানীয় উৎসবে ছুরি নিয়ে হামলা চালিয়েছিল এক অজ্ঞাতপরিচয় হামলাকারী। ওই ঘটনায় কমপক্ষে তিনজন নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়েছিলেন।