S Jaishankar in Pakistan: ৯ বছর পর পাকিস্তানে ভারতের বিদেশমন্ত্রী, পাক প্রধানমন্ত্রীর সঙ্গে ২০ সেকেন্ডের সাক্ষাৎ জয়শঙ্করের

S Jaishankar in Pakistan: ইসলামাবাদ যাওয়ার আগেই বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর স্পষ্ট করে দিয়েছিলেন, তিনি পাকিস্তানে যাচ্ছেন শুধুমাত্র এসসিও সম্মেলনে যোগ দিতে। সেখানে পাকিস্তানের সঙ্গে কোনও দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা নেই।

S Jaishankar in Pakistan: ৯ বছর পর পাকিস্তানে ভারতের বিদেশমন্ত্রী, পাক প্রধানমন্ত্রীর সঙ্গে ২০ সেকেন্ডের সাক্ষাৎ জয়শঙ্করের
পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ বিদেশমন্ত্রী এস জয়শঙ্করেরImage Credit source: ANI
Follow Us:
| Updated on: Oct 16, 2024 | 5:18 AM

ইসলামাবাদ: সৌজন্য সাক্ষাৎ। করমর্দন। ব্যস এটুকুই। ২০ সেকেন্ডেরও কম। পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে ২০ সেকেন্ডেরও কম সময়ে সৌজন্য সাক্ষাৎ সারলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ৯ বছর পর ভারতের কোনও বিদেশমন্ত্রী হিসেবে মঙ্গলবার ইসলামাবাদে পা রেখেছেন জয়শঙ্কর। সাংঘাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে যোগ দিতে এদিন তিনি ইসলামাবাদে পৌঁছেছেন। আর এদিনই নিজের বাসভবনে অফিসিয়াল নৈশভোজের আয়োজন করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। এসসিও সম্মেলনের জন্য আসা অতিথিদের জন্য এই নৈশভোজের আয়োজন। সেখানেই পাক প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতের বিদেশমন্ত্রী।

ইসলামাবাদ যাওয়ার আগেই বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর স্পষ্ট করে দিয়েছিলেন, তিনি পাকিস্তানে যাচ্ছেন শুধুমাত্র এসসিও সম্মেলনে যোগ দিতে। সেখানে পাকিস্তানের সঙ্গে কোনও দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা নেই। এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও জম্মু-কাশ্মীরে ভোট প্রচারে একাধিকবার বলেছেন, সীমান্তে সন্ত্রাস বন্ধ না করলে পাকিস্তানের সঙ্গে আলোচনার কোনও সম্ভাবনা নেই।

পাকিস্তানে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

২০১৫-১৬ সালে পাক মদতপুষ্ট জঙ্গিরা ভারতের সেনা ঘাঁটিতে হামলা চালানোর চেষ্টার পর থেকে দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে ঠেকেছে। কিছুদিন আগে বিদেশমন্ত্রী জানিয়েছিলেন, প্রত্যেক প্রতিবেশী দেশের মতো পাকিস্তানের সঙ্গে ভাল সম্পর্ক চায় ভারত। কিন্তু, সীমান্ত সন্ত্রাস বন্ধ না হলে তা সম্ভব নয়। এই পরিস্থিতিতে এসসিও সম্মেলনের জন্য পাকিস্তানে গিয়েছেন জয়শঙ্কর। এবছর এসসিও সম্মেলন আয়োজন করেছে পাকিস্তান। ১৫ ও ১৬ অক্টোবর এই সম্মেলন চলবে।

এই খবরটিও পড়ুন

এর আগে ২০১৫ সালের ডিসেম্বরে পাকিস্তানে গিয়েছিলেন তৎকালীন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। আফগানিস্তান ইস্যুতে ২৭টি দেশের প্রতিনিধিদের বৈঠকে যোগ দিয়েছিলেন তিনি। ৯ বছর পর পাকিস্তানে গেলেন ভারতের কোনও বিদেশমন্ত্রী।