উপকারের প্রতিদান, ভারতকে সম্পূর্ণ সাহায্যের আশ্বাস বাইডেনের

আমেরিকা থেকে পিপিই কিট, অক্সিজেন ও করোনা প্রতিষেধকের কাঁচামাল পাঠাতে রাজি হয়েছে হোয়াইট হাউস।

উপকারের প্রতিদান, ভারতকে সম্পূর্ণ সাহায্যের আশ্বাস বাইডেনের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 27, 2021 | 4:26 PM

নয়া দিল্লি: উপকার ভোলেনি আমেরিকা (USA)। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন নিষেধাজ্ঞা তুলে আমেরিকার হাতে হাইড্রক্সিক্লোরোকুইনিন তুলে দিয়েছিল ভারত। তাই ভারতের এই দুর্দিনে পাশে থাকার বার্তা দিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার রাতে ফোনে কথা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। এরপরই টুইট করে মার্কিন প্রেসিডেন্ট লেখেন, “ভারত দুঃসময়ে আমাদের পাশে ছিল, আমরাও তাদের পাশে থাকব।”

পাশাপাশি আমেরিকা থেকে পিপিই কিট, অক্সিজেন ও করোনা প্রতিষেধকের কাঁচামাল পাঠাতে রাজি হয়েছে হোয়াইট হাউস। জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর দুই রাষ্ট্রনায়কের মধ্যে এই নিয়ে দু’বার ফোনে কথা হল। সোমবার রাতে প্রায় ৪৫ মিনিট কথা বলেন দু’জন। হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ভারতের প্রতি দ্রুত সাহায্য পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছেন। পিপিই কিট, অক্সিজেনের সঙ্গে ফিল্ড হাসপাতালও পৌঁছবে ভারতে। সেরামের জন্য কোভিশিল্ড তৈরির কাঁচামালও রফতানি করবে আমেরিকা।

বাইডেনের সঙ্গে কথা হওয়ার পরই টুইটে নরেন্দ্র মোদী লেখেন, “আজ রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। দুই দেশেরই করোনা পরিস্থিতি নিয়ে সবিস্তারে কথা বলেছি। আমেরিকার পক্ষ থেকে করা সাহায্যের জন্য ধন্যবাদ জানাই রাষ্ট্রপতি বাইডেনকে। ভ্যাকসিন এবং ওষুধ তৈরির জন্য কাঁচামালের সরবরাহের প্রয়োজনীতা নিয়েও কথা হয়েছে। ভারত ও আমেরিকার স্বাস্থ্যব্যবস্থার ভাগিদারী গোটা বিশ্বের কোভিড চ্যালেঞ্জের মোকাবিলা করতে পারে।”

তবে ভ্যাকসিনের কাঁচামাল নিয়ে আগে থেকেই একটা সূক্ষ্ম ঝামেলা চলছিল দুই দেশের মধ্যে। প্রথমে কাঁচামাল দিতে রাজি ছিল না আমেরিকা। হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, সরকারের জন্য দেশের মানুষ বেশি গুরুত্বপূর্ণ। তাদের স্বার্থে ক্ষতি করে ভারতকে কাঁচামাল দেওয়া যাবে না। আগে নিজেদের প্রয়োজন পূরণ হবে, তারপর ভারত পাবে।

ভ্যাকসিনের কাঁচামালের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আর্জি জানিয়ে খোদ মার্কিন প্রেসিডেন্টকে ট্যাগ করেছিলেন সেরাম কর্তা আদর পুনাওয়ালা। তারপর একাধিকবার ভারতের আধিকারিকদের সঙ্গে কথা হয় আধিকারিকদের। শেষপর্যন্ত ভারতের উপকারের কথা মাথায় রেখে ভ্যাকসিনের কাঁচামালের রফতানিতে অনুমোদন দিল হোয়াইট হাউস।

আরও পড়ুন: ‘পরিস্থিতি অত্যন্ত সঙ্গীন’, ভারতের করোনা কাঁটায় ‘মর্মাহত’ হু প্রধান