Russia-Ukraine : রাত পোহানোর অপেক্ষা, রাশিয়ায় অন্তর্ভুক্ত হবে ইউক্রেনের ৪ অঞ্চল, দাবি ক্রেমলিনের

Russia-Ukraine : আগামিকাল দুপুর তিনটেয় সরকারিভাবে ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার অন্তর্ভুক্ত করার স্বাক্ষর হবে। এদিন ক্রেমলিনের তরফে এই ঘোষণা করা হয়েছে।

Russia-Ukraine : রাত পোহানোর অপেক্ষা, রাশিয়ায় অন্তর্ভুক্ত হবে ইউক্রেনের ৪ অঞ্চল, দাবি ক্রেমলিনের
ভ্লাদিমির পুতিন।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 6:56 PM

মস্কো : ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছিল রাশিয়া। তারপর দীর্ঘ সাত মাস পেরিয়ে গিয়েছে। যুদ্ধের আঁচ এখনও থামেনি। ইউক্রেনে অভিযান শুরুর পর একের পর এক শহরের দখল নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনের সামরিক বাহিনী থেকে শুরু করে সাধারণ মানুষ বুক চিতিয়ে লড়াই করেছেন। ইউক্রেনের সামরিক বাহিনীর ক্ষমতায় বেশ কিছু অঞ্চল থেকে পিছু হটেছে রাশিয়ার সেনাবাহিনী। এই পরিস্থিতিতে ইউক্রেনের চারটি অঞ্চল এখনও রাশিয়ার দখলে রয়েছে। এবার সেই অঞ্চলগুলি সরকারিভাবে নিজেদের ভূখণ্ডের অন্তর্ভুক্ত করতে চলেছে মস্কো।

এদিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের চারটি অঞ্চল সরকারিভাবে নিজেদের ভূখণ্ডের অন্তর্ভুক্তি করা হবে। মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, ‘রাশিয়ার ভূখণ্ডে নতুন অঞ্চল অন্তর্ভুক্তির জন্য আগামিকাল গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের জর্জিয়ান হলে দুপুর ৩ টেয় স্বাক্ষর করা হবে।’ তিনি আরও জানিয়েছেন,রাশিয়ার প্রেসিডেন্ট এই অনুষ্ঠানে ভাষণ দেবেন।

প্রসঙ্গত, ইউক্রেনের লুহানস্ক, ডনেৎস্ক, খেরসন ও জ়াপোরিঝঝিয়া এখন রাশিয়ার দখলে। এবার সেই অঞ্চলগুলিকে রাশিয়ার অন্তর্ভুক্ত করার জন্য সম্প্রতি গণভোটের আয়োজন করেছিল রাশিয়া। সেখানে ক্রেমলিন নিযুক্ত আধিকারিকরা জানিয়েছেন, এই চার অঞ্চলের বাসিন্দারা রাশিয়ায় অন্তর্ভুক্তির পক্ষে সায় দিয়েছেন। মস্কো দ্বারা সমর্থিত এই চার অঞ্চলের নেতারা জানিয়েছেন, তাঁরা ইতিমধ্যেই রাশিয়াতে রয়েছেন এবং প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকের অপেক্ষায় রয়েছেন। তবে রাশিয়া এই চার অঞ্চলে নিজেদের দেশে অন্তর্ভুক্ত করার জন্য উঠে পড়ে লাগলেও পশ্চিমি দেশগুলি রাশিয়াকে আগে থেকেই হুঁশিয়ারি দিয়েছে। জি৭ দেশগুলি জানিয়েছে, তারা রাশিয়ার এই অন্তর্ভুক্তিকে কোনওদিন মান্যতা দেবে না। এদিকে পশ্চিমি দেশের এই হুঁশিয়ারির কোনও তোয়াক্কা না করে পুতিন পাল্টা হুমকি দিয়েছেন পশ্চিমের দেশগুলিকে। তিনি সম্প্রতি রাশিয়ার সামরিক বাহিনীর আংশিক গতিবিধি বৃদ্ধি করার ঘোষণা করেছেন। এবং পশ্চিমি বিশ্বকে সতর্ক করে তিনি একপ্রকার জানিয়ে দিয়েছেন,রাশিয়ার ভূখণ্ডকে রক্ষা করতে তিনি সমস্ত অস্ত্র প্রয়োগ করবেন। পুতিনের এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে বিশ্বের একাধিক দেশ।