Earthquake: চরম আর্থিক সঙ্কটের মাঝেই ভূমিকম্প, ভয়ঙ্করভাবে কেঁপে উঠল ইসলামাবাদ, বড় ক্ষয়ক্ষতির আশঙ্কা

Pakistan Earthquake: পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমগুলির দাবি, পাকিস্তানের মেটেরোলজিকাল বিভাগের তরফে জানানো হয়েছে ভূমিকম্পের তীব্রতা ৪.১ নয়, ৬.৩ ছিল।

Earthquake: চরম আর্থিক সঙ্কটের মাঝেই ভূমিকম্প, ভয়ঙ্করভাবে কেঁপে উঠল ইসলামাবাদ, বড় ক্ষয়ক্ষতির আশঙ্কা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 2:58 PM

ইসলামাবাদ: ভর দুপুরে কেঁপে উঠল রাজধানী। ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান (Pakistan)। রবিবার দুপুরে ভূমিকম্প (Earthquake) হয় পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে (Islamabad)। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.১। যদিও স্থানীয় সংবাদমাধ্যমগুলির দাবি, ভূমিকম্পের তীব্রতা আরও অনেক বেশি ছিল। ৬.৩ মাত্রার ভূমিকম্প হয়েছে।  ভূমিকম্পে এখনও অবধি হতাহত বা ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, আজ দুপুর ১টা ২৪ মিনিট নাগাদ ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.১। জানা গিয়েছে, ভমিকম্পের কেন্দ্রস্থল ছিল ইসলামাবাদ থেকে ৩৭ কিলোমিটার দূরে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল।

স্থানীয় প্রশাসন সূত্রে জানানো হয়েছে, ভূমিকম্পের মাত্রা অনেকটা বেশি থাকলেও, এখনও অবধি হতাহতের কোনও খবর মেলেনি। ক্ষয়ক্ষতি হয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে, পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমগুলির দাবি, পাকিস্তানের মেটেরোলজিকাল বিভাগের তরফে জানানো হয়েছে ভূমিকম্পের তীব্রতা ৪.১ নয়, ৬.৩ ছিল। আরও দাবি, ভূমিকম্পের উৎসস্থল ইসলামাবাদে নয়, তাজিকিস্তানের কোনও অঞ্চলে ছিল। ভূপৃষ্ঠ থেকে ১৫০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল।

উল্লেখ্য, এমনিতেই আর্থিক সঙ্কটে ধুঁকছে পাকিস্তান। দেশের বিদেশি মুদ্রার ভাঁড়ার প্রায় শূন্য। চরম আর্থিক সঙ্কটের পাশাপাশি খাদ্য সঙ্কটও দেখা দিয়েছে। হু হু করে পতন হচ্ছে পাকিস্তানি মুদ্রার দামে। আর্থিক দুরাবস্থা থেকে মুক্তি পেতে আন্তর্জাতিক মনিটারি ফান্ডের কাছ থেকে ঋণ চেয়েছে পাকিস্তান। এই পরিস্থিতিতে ভূমিকম্পের জেরে যদি ব্যাপক ক্ষয়ক্ষতি হয়, তবে সেই ধাক্কা সামলিয়ে উঠতে পারবে না প্রতিবেশী দেশ।