Octopus: রেস্তোরাঁ দিল বিষাক্ত অক্টোপাস! কী ভাবে মৃত্যুর মুখ থেকে বাঁচলেন ব্যক্তি

কিছু প্রজাতির অক্টোপাস খাওয়া গেলেও, এমন অনেক ধরনের অক্টোপাস রয়েছে যা বিষাক্ত। ওই সব বিষাক্ত অক্টোপাস কোনও ভাবে পেটে গেলে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে মানুষের।

Octopus: রেস্তোরাঁ দিল বিষাক্ত অক্টোপাস! কী ভাবে মৃত্যুর মুখ থেকে বাঁচলেন ব্যক্তি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 4:36 PM

বেজিং: সামুদ্রিক মাছ ও অন্যান্য সামুদ্রিক প্রাণী খাওয়ার রেওয়াজ রয়েছে বিভিন্ন দেশে। সামুদ্রিক প্রাণী থেকে তৈরি পদ সার্ভ করা হয় বিভিন্ন রেস্তোরাঁয়। সামুদ্রিক প্রাণী অক্টোপাস থেকে তৈরি পদ খাওয়ার রেওয়াজও রয়েছে অনেক দেশে। কিন্তু কিছু প্রজাতির অক্টোপাস খাওয়া গেলেও, এমন অনেক ধরনের অক্টোপাস রয়েছে যা বিষাক্ত। ওই সব বিষাক্ত অক্টোপাস কোনও ভাবে পেটে গেলে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে মানুষের। সম্প্রতি এমনই ঘটেছিল এক ব্যক্তির সঙ্গে। ওই ব্যক্তি খেতে গিয়েছিলেন একটি রেস্তোরাঁয়। সেখানে তিনি অক্টোপাসের পদ অর্ডার করেন। খাবার সার্ভ করার পর তিনি দেখেন তাঁকে ব্লু-রিংড অক্টোপাস দেওয়া হয়েছে। সেই অক্টোপাস দেখে সন্দেহ হয় ওই ব্যক্তির। তিনি সেই অক্টোপাসের ছবি পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়। সেই ছবি নজরে আসে এক সায়েন্স ব্লগারের। তিনি সঙ্গে সঙ্গে জানান, এই ধরনের অক্টোপাস খুবই বিষাক্ত। তা খেলে খুব দ্রুত মৃত্যু ঘটতে পারে কোনও মানুষের। সম্প্রতি এই ঘটনা ঘটেছে চিনে।

চিনের সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টে এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ওই চিনা ব্যক্তি চিনের গুয়াংদং প্রদেশের একটি রেস্তোরাঁয় খেতে গিয়েছিলেন। সেখানেই অক্টোপাসের পদ অর্ডার দেন তিনি। সেই পদ সার্ভ করতে ওই ব্যক্তি দেখেন অক্টোপাসের মধ্যে রয়েছে ব্লু রিংড অক্টোপাস। সেই খাবারের ছবি তুলে সঙ্গে সঙ্গে তিনি পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়। সেই ছবি পোস্ট করে ওই চিনা ব্যক্তি লেখেন, “আমি কি এটা খেতে পারি? আপনাদের উত্তরের জন্য অপেক্ষা করছি। উদ্বিগ্নে রয়েছি।”

ওই ব্যক্তির করা এই পোস্ট নজরে এসেছিল সায়েন্স ব্লগার বো উ ঝা ঝি-র। পোস্ট করার কয়েক মিনিট পরেই ওই ব্লগার লেখেন, “এটা লেপার্ড স্ট্রিপড অক্টোপাস বা ব্লু রিংড অক্টোপাস। খুব বিষাক্ত এই প্রজাতির অক্টোপাস। এর বিষের তীব্রতা অত্যাধিক বেশি। এমনকি গরমেও এর বিষের ক্ষমতা নষ্ট হয় না।” বাজারে যে সব অক্টোপাস বিক্রি হয়, তার সঙ্গে অনেক সময়ই ব্লু রিংড অক্টোপাস মিশে যায়। তিনি আরও জানিয়েছেন, এই ধরনের অক্টোপাস খাওয়ার কয়েক মিনিটের মধ্যে মৃত্যু হতে পারে। এর বিষ রেসপিরেটরি সিস্টেমকে কয়েক মুহূর্তে থামিয়ে দিতে পারে। এমনকি ব্রেনের প্যারালিসিস হয়ে যেতে পারে বলেও জানা গিয়েছে।