PM Modi visits Rome: কাঁধে কাঁধ মিলিয়ে বাইডেনের সঙ্গে ‘বন্ধুত্বে’র নতুন সমীকরণ নমোর

Narendra Modi and Joe Biden: বোঝাই যাচ্ছে, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারত - আমেরিকার সম্পর্ক যে জায়গায় ছিল, তা নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের আমলে এতটুকুই টলেনি। বরং আরও উন্নত হয়েছে।

PM Modi visits Rome: কাঁধে কাঁধ মিলিয়ে বাইডেনের সঙ্গে 'বন্ধুত্বে'র নতুন সমীকরণ নমোর
খোশমেজাজে নরেন্দ্র মোদী এবং জো বাইডেন (ছবি - টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2021 | 8:29 PM

রোম : জি-২০ বৈঠকে যোগ দিতে রোমে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেখা করেছেন ভ্যাটিক্যানের পোপ ফ্রান্সিসের সঙ্গেও। ভারতের কূটনৈতিক ইতিহাস বলছে, বিগত ১২ বছরে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী রোমের মাটিতে পা রাখলেন। বিশ্বের তাবড় তাবড় রাষ্ট্রনেতারা এখন রোমে। রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ । আজ সফরের দ্বিতীয় দিনে তাঁদের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেন নমো।

বাইডেন, বরিসদের সঙ্গে খোশমেজাজে সময়ও কাটান তিনি। সেই ছবি প্রধানমন্ত্রীর দফতর থেকে টুইটারে শেয়ারও করা হয়েছে। আর এই ছবি থেকেই স্পষ্ট, আন্তর্জাতিক আঙিনায় ভারতের অবস্থান এখন কতটা গুরুত্বপূর্ণ।

আজ যে ছবিগুলি প্রধানমন্ত্রীর দফতর থেকে শেয়ার করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দুজন দুজনের কাঁধে হাত দিয়ে কথা বলতে বলতে এগোচ্ছেন। বোঝাই যাচ্ছে, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারত – আমেরিকার সম্পর্ক যে জায়গায় ছিল, তা নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের আমলে এতটুকুই টলেনি। বরং আরও উন্নত হয়েছে। ট্রাম্পের সঙ্গে নমোর যেমন ব্যক্তিগত সম্পর্ক ছিল, বাইডেনের সঙ্গেও যেন সেই একই সম্পর্ক। আজকের ছবি থেকে তা আরও বেশি স্পষ্ট। কূটনৈতিক বিশ্লেষকদের একাংশের অনুমান, নরেন্দ্র মোদীর সাম্প্রতিক মার্কিন সফর দুই দেশের সম্পর্ককে আরও বন্ধুত্বপূর্ণ করে তুলতে সাহায্য করেছে।

এর পাশাপাশি, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গেও খোশমেজাজে দেখা গিয়েছে নমোকে। আজ জি-২০ সদস্য দেশগুলির রাষ্ট্রনেতারা একসঙ্গে একটি ছবিও তোলেন। সেই ছবিও নরেন্দ্র মোদী শেয়ার করেছেন তাঁর টুইটার হ্যান্ডেলে।

এর আগে রোম সফরে গিয়ে পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রথমবার পোপের মুখোমুখি হলেন তিনি। ঘণ্টা খানেক মিনিটের বৈঠক হয় তাঁদের মধ্যে। জলবায়ু পরিবর্তন সহ একাধিক বিষয়ে তাঁদের মধ্যে কথা হয়েছে বলে জানিয়েছেন মোদী। পোপকে ভারতে আমন্ত্রন জানিয়েছেন মোদী। আজ রোম সফরের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রীর।

সূত্রের খবর, পোপ এবং মোদীর বৈঠক হওয়ার কথা ছিল ২০ মিনিট ধরে । যদিও সেই বৈঠক এক ঘণ্টা চলেছে। একাধিক বিষয়ে নিয়ে পোপ এবং মোদীর আলোচনা হয়েছে। আলোচনায় উঠে এসেছে জলবায়ু পরিবর্তন এবং দারিদ্র্য দূরবীকরণের মতো বিষয়ও।

আরও পড়ুন : PM Modi meets Pope Francis: ভ্যাটিকানে এক ঘণ্টার বৈঠক মোদীর, পোপকে ভারতে আমন্ত্রণ প্রধানমন্ত্রীর