Rishi Sunak: বরিস যতই বিরোধিতা করুক, কনজারভেটিভদের পছন্দ সুনকই, জিতলেন তৃতীয় রাউন্ডেও

UK PM Election: সোমবার ছিল কনজারভেটিভ আইন প্রণেতাদের ভোটের পালা। ৩৫৮টি ভোটের মধ্যে সেখানে সর্বোচ্চ ভোট পড়ে ঋষি সুনকের পক্ষেই, ১১৫টি ভোট পান সুনক।

Rishi Sunak: বরিস যতই বিরোধিতা করুক, কনজারভেটিভদের পছন্দ সুনকই, জিতলেন তৃতীয় রাউন্ডেও
প্রধানমন্ত্রীর গদির আরও কাছে ঋষি সুনক। ছবি:PTI
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jul 19, 2022 | 7:38 AM

লন্ডন: সমালোচনা যতই হোক, থামলে চলবে না- আপাতত এটাই মন্ত্র ব্রিটিশ প্রধানমন্ত্রীর হওয়ার দৌড়ে নাম লেখানো ঋষি সুনকের। আর সমালোচনায় কান না দেওয়ার ফলও পাচ্ছেন হাতে-নাতেই। ব্রিটিশ প্রধানমন্ত্রীর হওয়ার প্রতিযোগীতায় তৃতীয় রাউন্ডেও জিতে গেলেন ঋষি। সোমবারই ব্রিটিশ প্রধানমন্ত্রীর দৌড় থেকে ছিটকে যান আরও এক প্রতিযোগী। যদি ঋষি সুনক এই দৌড়ে জিতে যান, তবে তিনিই ব্রিটেনের প্রথম প্রধানমন্ত্রী হবেন, যিনি ভারতীয় বংশোদ্ভূত।

ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের নামে একের পর এক বিতর্ক আগেই ছিল, গত মাসেই ফের নতুন করে বিতর্কে জড়াতেই ব্রিটেনে মন্ত্রিসভা থেকে ইস্তফা দিতে শুরু করেছিলেন মন্ত্রীরা। প্রথমেই ইস্তফা দিয়েছিলেন অর্থমন্ত্রী ঋষি সুনক ও স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। এর একদিনের মধ্যেই আরও প্রায় ৫০জন মন্ত্রী ইস্তফা দেওয়ায়, বাধ্য হয়েই প্রধানমন্ত্রী পদ ছাড়েন বরিস জনসন। জল্পনা তখন থেকেই ছিল, গত ৮ জুলাই ঋষি সুনক নিজেই ঘোষণা করেন যে, ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে নাম লেখাচ্ছেন তিনি। বর্তমানে জোরকদমে চলছে প্রচার।

সোমবার ছিল কনজারভেটিভ আইন প্রণেতাদের ভোটের পালা। ৩৫৮টি ভোটের মধ্যে সেখানে সর্বোচ্চ ভোট পড়ে ঋষি সুনকের পক্ষেই, ১১৫টি ভোট পান সুনক। এই নিয়ে আপাতত নির্বাচনের তিনটি ধাপেই এগিয়ে রয়েছেন ঋষি সুনক। তাঁর অন্যতম প্রতিদ্বন্দ্বী হলেন বিদেশ সচিব ট্রুস টুগেনডাট ও ক্ষুদ্র বাণিজ্য মন্ত্রী মরডন্ট। তবে সোমবারের নির্বাচনে ট্রুস মাত্র ৩১টি ভোট পাওয়ায় প্রধানমন্ত্রী হওয়ার দৌড় থেকে ছিটকে গিয়েছেন বলে জানা গিয়েছে। পরবর্তী ধাপে কনজারভেটিভ পার্টির ২০ হাজার সদস্যের ভোট গ্রহণের পরই আগামী ৫ সেপ্টেম্বর ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে।

এই খবরটিও পড়ুন

তবে প্রধানমন্ত্রী হওয়ার আগেই তাঁকে ঘিরে একাধিক বিতর্কও তৈরি হচ্ছে। ৪৯ বছর বয়সী ঋষি সুনকের স্ত্রীর বিপুল সম্পত্তি থেকে শুরু করে তাঁর দামী কাপের সেট, নির্বাচনী প্রচারে ভুল বানান-নিত্যনতুন কারণে বিতর্কে জড়াচ্ছেন ঋষি। এদিকে, প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনও তাঁর সতীর্থদের বলেছেন, যাকে খুশি তাঁরা ভোট দিতে পারেন, তবে ঋষি সুনককে যেন ভোট না দেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla