Russian President Assassination Attempt: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই পুতিনকে হত্যার চেষ্টা? চাঞ্চল্যকর দাবি ইউক্রেন সেনা আধিকারিকের

Vladimir Putin: রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরু পর ২৪ ফেব্রুয়ারি কৃ্ষ্ণ সাগর ও ক্যাস্পিয়ান সাগরের মাঝে ককাসাস এলাকায় ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টা করা হয়েছিল। ইউক্রেনের এক সংবাদ মাধ্যম ইউক্রেনস্কা প্রাভদায় এমন দাবি করেছেন সে দেশের এক সেনা আধিকারিক।

Russian President Assassination Attempt: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই পুতিনকে হত্যার চেষ্টা? চাঞ্চল্যকর দাবি ইউক্রেন সেনা আধিকারিকের
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 4:22 PM

মস্কো : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Russian President Vladimir Putin) হত্যার ছক কষা হয়েছিল? এমনই বিস্ফোরক দাবি করেছেন ইউক্রেনের এক সেনা আধিকারিক। রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের (Russia Ukraine Conflict) আবহে এই দাবি ঘিরে শোরগোল পড়ে গিয়েছে কূটনৈতিক মহলে। উল্লেখ্য, বিগত বেশ কিছুদিন ধরেই রাশিয়ার প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে বেশ কিছু জল্পনা ছড়িয়েছে। আর এরই মধ্যে ইউক্রেনের ডিফেন্স ইনটেলিজেন্সের প্রধান মেজর জেনারেল কাইরাইলো বুদানভ দাবি করেছেন দুই মাস আগে পুতিনকে হত্যার চেষ্টা করা হয়েছিল। যদিও সেই চেষ্টা ব্যর্থ হয়। ইউক্রেনের ওই সেনা আধিকারিক জানিয়েছেন, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরু পর ২৪ ফেব্রুয়ারি কৃ্ষ্ণ সাগর ও ক্যাস্পিয়ান সাগরের মাঝে ককাসাস এলাকায় ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টা করা হয়েছিল। ইউক্রেনের এক সংবাদ মাধ্যম ইউক্রেনস্কা প্রাভদায় এমন দাবি করেছেন তিনি।

কাইরাইলো বুদানভ জানিয়েছেন, “পুতিনকে হত্যার চেষ্টা করা হয়েছিল। ককাসাসের থেকে খবর পাওয়া গিয়েছিল, তাঁর উপর হামলাও হয়েছিল। বেশিদিন আগের কথা নয়। প্রায় দুই মাস আগের ঘটনা। এই ঘটনা জনসমক্ষে আসেনি। সেই চেষ্টা ব্যর্থ হয়েছিল, কিন্তু এটা সত্যিই হয়েছিল।” ইউক্রেনস্কা প্রাভদা জানিয়েছে, বুদানভের সেই সাক্ষাৎকার শুক্রবার প্রকাশ করবে তারা।

যদিও ইউক্রেনের এই সেনা আধিকারিকের দাবির সত্যতা যাচাই করেনি TV9 বাংলা। তবে সাম্প্রতিককালে পুতিনের স্বাস্থ্য নিয়ে জোর চর্চা শুরু হয়েছে কূটনৈতিক মহলে। তলপেট থেকে ফ্লুইড বের করার জন্য পুতিন একটি সার্জারিও করিয়েছেন বলে গুঞ্জন ছড়িয়েছে। পুতিনের ব্লাড ক্যান্সার হয়েছে, এমন কানাঘুষোও শোনা গিয়েছে সাম্প্রতিককালে। যদিও এই সব কানাঘুষো নিয়ে কোনও রাশিয়ার তরফে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। এই পরিস্থিতিতে, ইউক্রেন সেনা আধিকারিকের এমন দাবি আবারও শোরগোল ফেলে দিয়েছে আন্তর্জাতিক আঙিনায়।

উল্লেখ্য, এর আগে কাইরাইলো বুদানভ এক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে পূর্বাভাস জানিয়েছিলেন, অগাস্টের মাঝামাঝি সময়ে ইউক্রেন যুদ্ধ টার্নিং পয়েন্টে পৌঁছে যাবে এবং তারপর চলতি বছরের শেষের দিকে রাশিয়ায় ক্ষমতা বদলের মাধ্যমে এই যুদ্ধ শেষ হবে। তিনি সেই সঙ্গে এও দাবি করেছিলেন যে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে ক্ষমতাচ্যূত করার জন্য এক অভ্যুত্থান চলছে ভিতরে ভিতরে যা থামানো অসম্ভব। তবে পুতিন ২০১৭ সালে জনসমক্ষে জানিয়েছিলেন, তাঁকে হত্যার জন্য অন্তত পাঁচবার চেষ্টা করা হয়েছিল। তিনি এই সব নিয়ে আর ভাবেন না বলেও জানিয়েছিলেন পুতিন।