Fuel Price in Sri Lanka: পেট্রোল ৪২০ টাকা লিটার! ডিজেল ৪০০ টাকা পার, বিপাকে সাধারণ মানুষ

Sri Lanka Fuel Price: প্রসঙ্গত, মারাত্মক সঙ্কটের মুখোমুখি শ্রীলঙ্কার। ১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়ার পর সেদেশের আর্থিক অবস্থা কখনও এত খারাপ হয়নি।

Fuel Price in Sri Lanka: পেট্রোল ৪২০ টাকা লিটার! ডিজেল ৪০০ টাকা পার, বিপাকে সাধারণ মানুষ
ছবি: সংবাদ সংস্থা
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 24, 2022 | 2:17 PM

কলোম্বো: বেশ কয়েকদিন ধরেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল। চরম সঙ্কটের মুখে রাস্তায় নেমে আসতে বাধ্য হয়েছিল সাধারণ মানুষ। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছিল যে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন মাহিন্দা রাজাপক্ষ (Mahinda Rajapaksa)। রনিল বিক্রমাসিংঘে (Ranil Wickremesinghe ) নয়া প্রধানমন্ত্রী পদে শপথ নিলেও এখনও শ্রীলঙ্কার পরিস্থিতিতে বড় কোনও বদল আসেনি। চরম আর্থিক সঙ্কটের মুখোমুখি শ্রীলঙ্কায় জ্বালানির জন্য সাধারণ মানুষ রীতিমতো হাহাকার করছে। এই অবস্থায় ভারতে যেখানে জ্বালানি তেলের দাম কমিয়েছে কেন্দ্র সেখানে প্রতিবেশী দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কাতে পেট্রোল-ডিজেলের দামে রেকর্ড মূল্যবৃদ্ধি হয়েছে। পেট্রোলের দাম ২৪.৩ শতাংশ এবং ডিজেলের দাম ৩৮.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা এখনও অবধি রেকর্ড। ১৯ এপ্রিলের পর থেকে এই নিয়ে দ্বিতীয়বার জ্বালানি তেলের দাম বেড়েছে। শ্রীলঙ্কাতে বহুল ব্যবহৃত অক্টেন ৯২ পেট্রোলের দাম ৪২০ লিটার এবং ডিজেলের দাম ৪০০ টাকা প্রতি লিটার।

সিলন পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড পেট্রোলের দাম ৮২ টাকা এবং ডিজেলের দাম ১১১ টাকা বাড়িয়েছে। বিদ্যুৎ মন্ত্রী কাঞ্চনা উইজেসেকরা টুইটারে জানিয়েছেন, “আজ ভোর ৩ টে থেকে তেলের দামে বদল আসতে চলেছে। মন্ত্রিসভার অনুমোদনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই অনুযায়ী পরিবহণ ও অন্যান্য পরিষেবায় মূল্য বৃদ্ধিতে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রত্যেক ১৫ দিন অথবা মাসিক ভিত্তিতে এই সূত্র মেনে তেলের দামে বদল করা হবে।” লঙ্কা আইওসিও খুচরো তেল বিক্রিতে মূল্যবৃদ্ধি করেছে। জ্বালানির এই মূল্যবৃদ্ধির ফলে অটো চালকরা ভাড়া বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে। তারা জানিয়েছে, প্রথম ১ কিলোমিটার ৯০ টাকা, এবং পরবর্তী প্রতি কিলোমিটারে ৮০ টাকা করে ভাড়া নেওয়া হবে। খরচ কমাতে সরকারের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, কোনও সংস্থার প্রধানদের সশরীরে অফিসে উপস্থিত থাকতে হবে, এবং বাকিরা ওয়ার্ক ফ্রম হোম করবে।

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, মারাত্মক সঙ্কটের মুখোমুখি শ্রীলঙ্কার। ১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়ার পর সেদেশের আর্থিক অবস্থা কখনও এত খারাপ হয়নি। একদিকে জ্বালানির সীমাহীন মূল্যবৃদ্ধি অন্যদিকে নিত্যনৈমিত্তিক জিনিসের সঙ্কটে সাধারণ মানুষ পথে নেমে আসতে বাধ্য হয়েছিল। চাপের মুখে মাহিন্দা রাজাপক্ষ ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন। বিক্ষোভের কারণে ১ জন সাংসদ সহ মোট ৯ জন প্রাণ হারিয়েছিলেন। সেদেশের আর্থিক সঙ্কট আদৌ নিয়ন্ত্রণে আসে কি না, সেটাই এখন দেখার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla