Afghanistan: ভিডিয়ো: প্রতিবাদের শাস্তি! বিশ্ববিদ্যালয়ের বাইরে ছাত্রীদের পেটালো তালিবান

Taliban: গত বছর অগস্টে আফগানিস্তানের ক্ষমতা যায় তালিবানের হাতে। তার পর থেকেই মহিলাদের উপর বিভিন্ন বিধিনিষেধ চাপিয়েছে তারা।

Afghanistan: ভিডিয়ো: প্রতিবাদের শাস্তি! বিশ্ববিদ্যালয়ের বাইরে ছাত্রীদের পেটালো তালিবান
প্রতীকি ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2022 | 1:07 PM

কাবুল: আফগানিস্তানের দখল তালিবানের হাতে যাওয়ার পর থেকেই দুর্দিন নেমে এসেছে সেখানকার মহিলাদের জীবনে। একাধিক অনুশাসনের পাশাপাশি শিক্ষাক্ষেত্রেও বহু বাধার সম্মুখীন হতে হয়েছে আফগান মহিলাদের। রবিবার সেখানকার আরও একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্য়াল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে, তালিবরা কী ভাবে বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে জমায়েত করা মহিলা ছাত্রীদের মারছে। জানা গিয়েছে, ওই ছাত্রীরা বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে শিক্ষার অধিকারের দাবি জানাচ্ছিলেন। কিছুদিন আগেই বোরখা না পরে থাকায় তাঁদের বিশ্ববিদ্যালয়ে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ। তা নিয়ে আফিগানিস্তানের উত্তর-পূর্বে অবস্থিত বাদাখশান বিশ্ববিদ্যালয়ের গেটের বাইরে অবস্থান করেছিলেন। সেখানেই নেমে আসে তালিবানি অত্যাচার।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিয়োয় দেখা যাচ্ছে, বিশ্ববিদ্যালয়ের গেটের বাইরে দাঁড়িয়ে রয়েছেন ছাত্রীরা। তাঁরা সকলেই বোরখা পরে রয়েছেন। সে সময় তালিবান সরকারের কয়েক জন জওয়ান সেখানে উপস্থিত হয়। তাঁর হাতে লাঠি, বন্দুকের বাঁট দিয়ে মারতে থাকেন সেখানে উপস্থিত ছাত্রদের। তখনই ছাত্রীদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। তাঁরা সেখান থেকে পালানোর জন্য ছুটতে থাকেন। যদিও সে দেশের স্থানীয় সংবাদমাধ্যমকে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট নাকিবুল্লা কাজিজাদা জানিয়েছেন, পড়ুয়াদের উদ্দেশে হিংসাত্মক হামলার বিষয়টি খতিয়ে দেখা হবে। ছাত্রীদের অনুরোধের বিষয়টিও খতিয়ে দেখা হবে।

গত বছর অগস্টে আফগানিস্তানের ক্ষমতা যায় তালিবানের হাতে। তার পর থেকেই মহিলাদের উপর বিভিন্ন বিধিনিষেধ চাপিয়েছে তারা। মহিলাদের চলাফেরা, মতপ্রকাশ, কর্মক্ষেত্র, পোশাকবিধি-সহ বিভিন্ন স্বাধীনতা খর্ব করা হয়েছে। ষষ্ঠ শ্রেণির পর ছাত্রীদের স্কুলে যাওয়ার উপরও নিষেধাজ্ঞা রয়েছে।

তালিবানের ভাইস ও ভার্চু মন্ত্রক প্রকাশ্যে মহিলাদের জন্য পোশাক বিধিও চালু করেছে। সেখানে মহিলারা রাস্তায় বেরোলে তাঁদের নিকাব বা বোরখা পরা বাধ্যতামূলক। বিভিন্ন মানবাধিকার সংগঠনও বিষয়টি নিয়ে সরব হয়েছে। তাদের পর্যবেক্ষণ- কোনও প্রতিবাদ, প্রতিবাদকারীদের উপর তালিবানের হামলা, সাংবাদিকদের উপর অত্যাচার চালাচ্ছে তালিবান। তালিবান ক্ষমতা দখলের পর থেকে সে দেশে মানবাধিকার সাঙ্ঘাতিক ভাবে লঙ্ঘিত হয়েছে। ক্ষমতায় আশার আগে যে সব প্রতিশ্রুতি তালিবান দিয়েছিল তা বিন্দুমাত্র পালন করেনি বলে অভিযোগ।