Twitter Changes: ‘ফ্রি’র জমানা শেষ টুইটারে, ভোল বদলাতে একাধিক বড় পরিবর্তনের ঘোষণা ইলন মাস্কের

Elon Musk Announce Twitter Changes: মঙ্গলবার ইলন মাস্ক নিজেই টুইটারের পরিবর্তনগুলির কথা টুইট করে জানান। তিনি জানান, এবার থেকে টুইটার ব্যবহারকারীরা চাইলেই নিজেদের অ্যাকাউন্টকে 'ভেরিফায়েড' করাতে পারেন।

Twitter Changes: 'ফ্রি'র জমানা শেষ টুইটারে, ভোল বদলাতে একাধিক বড় পরিবর্তনের ঘোষণা ইলন মাস্কের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2022 | 7:57 AM

নয়া দিল্লি: বদলে যাচ্ছে টুইটার। ইলন মাস্কের হাতে টুইটার সংস্থার মালিকানা হস্তান্তরিত হওয়ার আগে থেকেই জল্পনা ছিল, টুইটার প্ল্যাটফর্মে একাধিক বদল আনতে পারেন টেসলা কর্তা। সেই জল্পনাকে সত্যি করেই একাধিক পরিবর্তনের কথা ঘোষণা করলেন টুইটারের নয়া মালিক। মঙ্গলবার তিনি টুইটারেই এই পরিবর্তনগুলির কথা উল্লেখ করেন। এরমধ্যে সবথেকে বড় পরিবর্তন হল টুইটারে ‘ব্লু টিক’ ও তার জন্য খরচ।

চলতি বছরের এপ্রিল মাসে মাইক্রো ব্লগিং সাইট টুইটারকে ৪৪০০ কোটি ডলারে কিনে নেন টেসলা সংস্থার মালিক তথা ধনকুবের ইলন মাস্ক। এরপর থেকেই টুইটারে একাধিক পরিবর্তনের জল্পনা ছিল। ইলন মাস্ক নিজেও জানিয়েছিলেন, ব্যবহারকারীদের মধ্যে টুইটারকে আরও জনপ্রিয় করে তোলার জন্য তাঁর একাধিক পরিকল্পনা রয়েছে। এরপরে মালিকানা নিয়ে দীর্ঘ জলঘোলা হয়। মাঝে টুইটার থেকে মুখ ফেরালেও, সম্প্রতি ফের টুইটার কিনে, তার দায়িত্ব নিতে রাজি হন ইলন মাস্ক।

টুইটারে বদল-

মঙ্গলবার ইলন মাস্ক নিজেই টুইটারের পরিবর্তনগুলির কথা টুইট করে জানান। তিনি জানান, এবার থেকে টুইটার ব্যবহারকারীরা চাইলেই নিজেদের অ্যাকাউন্টকে ‘ভেরিফায়েড’ করাতে পারেন। তবে নিখরচায় নয়, টুইটার অ্যাকাউন্টে নামের পাশে ‘ব্লু টিক’ যোগ করতে প্রতি মাসে গ্যাঁটের কড়ি খরচ করতে হবে গ্রাহকদের। আপাতত প্রতি মাসে ৮ ডলার খরচ ধার্য করা হয়েছে অ্যাকাউন্ট ভেরিফায়েড করানোর জন্য। অর্থাৎ ভারতে ৭০০ টাকার বেশি খরচ করতে হবে টুইটার অ্যাকাউন্ট ভেরিফায়েড করানোর জন্য। তবে বিভিন্ন দেশের ক্রয় ক্ষমতার উপর নির্ভর করে এই দাম বা খরচ নির্ধারণ করা হবে বলেই জানিয়েছেন ইলন মাস্ক। উল্লেখ্য, টুইটার অ্যাকাউন্টটি আসল ও বিশ্বাসযোগ্য হিসাবে প্রমাণিত করে এই ব্লু টিক।

টুইটারে ইলন মাস্ক লেখেন, “টুইটারের বর্তমান রাজা ও প্রজার ব্যবস্থা, যা কার অ্যাকাউন্টে ব্লু টিক রয়েছে, কার নেই-তার উপরে নির্ভর করে, তা অত্যন্ত বেকার। সকলকে ক্ষমতা দেওয়া হল! প্রতি মাসে ৮ ডলারের বিনিময়ে অ্যাকাউন্টে ব্লু টিক যোগ করা যাবে। বিভিন্ন দেশের ক্রয় ক্ষমতার উপর নির্ভর করে দাম ধার্য করা হবে।”

খরচের কথা উল্লেখ করলেও, কীভাবে এই খরচ নির্ধারণ করা হবে বা কোনও দেশের ক্রয় ক্ষমতা ধার্য করা হবে, সেই বিষয়ে কিছুই জানাননি টেসলা কর্তা। তবে অ্যাকাউন্টে ব্লু টিক থাকলে টুইটার ব্যবহারকারীরা একাধিক সুবিধা ভোগ করতে পারবেন বলেই জানিয়েছেন ইলন মাস্ক।

কী কী সুবিধা পাওয়া যাবে ভেরিফায়েড অ্যাকাউন্টে?

ইলন মাস্কের দাবি অনুযায়ী, অ্যাকাউন্ট ভেরিফায়েড হলে ও ব্লু টিক থাকলে, ব্যবহারকারীরা রিপ্লাইয়ের ক্ষেত্রে অগ্রগণ্যতা পাবে। কেউ ‘মেনশন’ করলে বা ‘সার্চ’ করলেও ভেরিফায়েড অ্যাকাউন্টগুলি আগে দেখাবে। এছাড়া লম্বা ভিডিয়ো বা অডিয়ো পোস্ট করা যাবে। অর্ধেকেরও কম বিজ্ঞাপন দেখতে হবে ভেরিফায়েড টুইটার ব্যবহারকারীদের। যারা টুইটারের সঙ্গে কাজ করতে চান, তারা ‘পেওয়াল বাইপাস’-র সুবিধা পাবেন বলেই জানানো হয়েছে টুইটার সংস্থার তরফে।