Budget 2022: বাজেট অধিবেশনে কে করবে কিস্তিমাত? ঘুটি সাজাতে ব্যস্ত কেন্দ্র-বিরোধী দলগুলি

Budget 2022: বাজেট অধিবেশনে কে করবে কিস্তিমাত? ঘুটি সাজাতে ব্যস্ত কেন্দ্র-বিরোধী দলগুলি
ফাইল চিত্র

Budget 2022: শীতকালীন অধিবেশনে বিরোধীদের বিক্ষোভে ব্যাহত হয়েছিল অধিবেশনের কার্যকলাপ। এবারের বাজেট অধিবেশনেও যাতে একই ঘটনার পুনরাবৃত্তি না হয়, তার জন্য বিরোধী দলগুলিকে সহযোগিতার বার্তা পাঠালেন কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 28, 2022 | 1:14 PM

নয়া দিল্লি: আর মাত্র কটা দিন। তারপরই শুরু হবে বাজেট অধিবেশন (Budget Session 2022)। শীতকালীন অধিবেশনে রাজ্যসভার ১২ সাংসদকে বরখাস্ত ও লখিমপুর খেরির কাণ্ড নিয়ে বিক্ষোভ চলায় ব্যাহত হয়েছিল অধিবেশনের কার্যকলাপ। বিনা আলোচনাতেই পাশ করাতে হয়েছিল বেশ কয়েকটি বিল। এবারের বাজেট অধিবেশনেও যাতে একই ঘটনার পুনরাবৃত্তি না হয়, তার জন্য বিরোধী দলগুলিকে সহযোগিতার বার্তা পাঠালেন কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী (Prahlad Joshi)। অন্যদিকে, কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী(Sonia Gandhi)-ও আজ, শুক্রবার দলের সংসদীয় কমিটির সঙ্গে বৈঠকে বসবেন।

আগামী ৩১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বাজেট অধিবেশন, চলবে ৮ এপ্রিল অবধি। এরই মাঝে উত্তর প্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, গোয়া ও মণিপুরে বিধানসভা নির্বাচন রয়েছে। বিজেপি, কংগ্রেস, আম আদমি পার্টি, তৃণমূল কংগ্রেস, শিরোমণি আকালি দল, সমাজবাদী পার্টির মতো রাজনৈতিক দলগুলি নির্বাচনের মুখে বাজেট অধিবেশনে কী অবস্থান নেয়, তা লক্ষ্যণীয়।

বিরোধী দলগুলিকে প্রহ্লাদ জোশীর বার্তা:

বাজেট অধিবেশন শুরু হওয়ার আগেই সর্বদলীয় বৈঠকের ডাক দিয়েছেন কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী। এই বৈঠকেই কেন্দ্রের তরফে বাজেট অধিবেশনের পরিকল্পনা তুলে ধরা হবে। অধিবেশনে কী কী বিষয় তুলে ধরা হবে থেকে শুরু করে বিরোধী দলগুলির সহযোগিতা ও মিলিত উদ্যোগের বার্তাও দেওয়া হবে এই বৈঠকে।

প্রতিবারই সংসদে অধিবেশন শুরুর আগে বিরোধী দলগুলিকে সহযোগিতা ও সংসদে শৃঙ্খলা বজায় রাখার বার্তা দেয় কেন্দ্র। কিন্তু বিগত কয়েকটি অধিবেশনেই নানা ইস্যুতে বিরোধীদের বিক্ষোভে উত্তপ্ত হয়েছে। এবারের বাজেট অধিবেশনের আগেও রাজনৈতিক দলগুলিকে সংসদে সৌজন্য, শৃঙ্খলাবদ্ধ আচরণের বার্তাই দেওয়া হবে, যাতে সংসদের সময় নষ্ট না হয় শীতকালীন বা বাদল অধিবেশনের মতো।

কংগ্রেসের বৈঠক:

এদিকে, বাজেট অধিবেশনে দলের অবস্থান ও পরিকল্পনা তৈরি করতে আজ শুক্রবারই কংগ্রেসের সংসদীয় স্ট্যাটেজি দলের সঙ্গে বৈঠকে বসেছেন দলনেত্রী সনিয়া গান্ধী। মূলত এবারের অধিবেশনে কংগ্রেস কী কী বিষয় তুলে ধরবে, তা নিয়েই আলোচনা হবে এই বৈঠকে। একইসঙ্গে সমমনস্ক রাজনৈতিক দলগুলির সঙ্গে মূল্যবৃদ্ধি সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে সমন্বয় নিয়েও আলোচনা করা হবে।

একদিকে, কংগ্রেস যেখানে দলের অন্তদ্বন্দ্ব সামলাতেই ব্যস্ত, সেখানেই আজকের বৈঠকে তৃণমূল কংগ্রেসের সঙ্গেও তাদের সম্পর্কের সমীকরণ নিয়ে আলোচনা হতে পারে। গোয়া বিধানসভা নির্বাচনের আগেই যেভাবে তৃণমূল একের পর এক কংগ্রেস নেতা ভাঙিয়ে নিজেদের দল ভরেছে, তারফলে কংগ্রেসের সঙ্গে সম্পর্কে চিড় ধরেছে।

কী কী বিল পেশ হতে পারে বাজেট অধিবেশনে?

আগামী ১ ফেব্রুয়ারিই কেন্দ্রীয় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। স্বাস্থ্য থেকে শিক্ষা, একাধিক খাতে কেন্দ্র কত টাকা বরাদ্দ করে, তার দিকেই নজর রয়েছে অর্থনীতি বিশ্লেষক থেকে সাধারণ মানুষের। কেন্দ্রীয় সূত্রে খবর, এবারের বাজেট অধিবেশনে ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল, মিডিয়েশন বিল, বন্যপ্রাণ সংরক্ষণ (সংশোধনী) বিল, চার্টার্ড অ্যাকাউন্টস বিল পেশ করা হতে পারে। এছাড়া এবারের বাজেট অধিবেশনে দীর্ঘ প্রতিক্ষিত ক্রিপ্টোকারেন্সি বিলও পেশ করা হতে পারে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA