Budget 2022: লক্ষ্য কাগজহীন ভারত, এবারের বাজেটে নির্মলার পেপারলেস ইন্ডিয়ার মন্ত্র

Budget 2022: লতি বছরেই সারা দেশজুড়ে চালু হবে অনলাইন পোস্ট অফিসও। বিশেষত দেশের সীমান্তবর্তী গ্রামগুলিতে উন্নত যোগাযোগ ব্যবস্থা শুরু করতেই এই প্রকল্প চালু করা হচ্ছে বলে বাজেটে জানিয়েছেন নির্মলা সীতারামন। এছাড়াও দেশের মোট ৭৫টি জেলার তৈরি হবে ডিজিটাল ব্যাঙ্কিং কেন্দ্র। অর্থমন্ত্রী নিজের ভাষণে বলেছেন যে সাম্প্রতিক কালে ডিজিটাল ব্যাঙ্কিং আর ডিজিটাল পেমেন্টের ব্যবহার বেড়েছে।

Budget 2022: লক্ষ্য কাগজহীন ভারত, এবারের বাজেটে নির্মলার পেপারলেস ইন্ডিয়ার মন্ত্র
গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 6:04 PM

নয়া দিল্লি: মঙ্গলবার সংসদে বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। চলতি বাজেটে ডিজিটাল ইন্ডিয়ার উপর বিশেষভাবে জোর দেওয়া হয়েছে। প্রসঙ্গত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়ার লক্ষ্যকে এগিয়ে নিয়ে যেতেই এবার পেপারলেস বা কাগজহীন বাজেটকে গুরুত্ব দেওয়া হয়েছে। সেই লক্ষ্যে এবারের বাজেটও ছাপার অক্ষরে নয় বরং ট্যাবের মাধ্যমে পড়েছেন অর্থমন্ত্রী নির্মলা।

পেপারলেস ইন্ডিয়ার লক্ষ্যে এবার বাজেটের সবচেয়ে বড় আকর্ষণ হল ডিজিটাল মুদ্রা। এদিন বাজেটে অর্থমন্ত্রী জানিয়েছেন ২০২২-২৩ অর্থবর্ষে ভারত ব্লকচেন প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল মুদ্রা আনবে। তিনি নিজের ভাষণে বলেন,২০২২-২০২৩ আর্থিক বর্ষে ডিজিটাল মুদ্রা আনবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।’ এর পাশাপাশি তিনি ঘোষণা করেন যে এবার থেকে ভার্চুয়াল বা ডিজিটাল সম্পদের আয়ের উপর বিনিয়োগকারীকে ৩০ শতাংশ আয়কর দিতে হবে। এছাড়াও সারা দেশেই কাগজের ব্যবহার কমাতে সমস্ত মন্ত্রকে ই-বিল চালু করার নতুন উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। এমনকি জমির রেকর্ড রাখতেও ব্যবহার করা হবে ডিজিটাল পদ্ধতি। অন্যদিকে বাজেটে ডিজিটাল স্বাস্থ্য পরিকাঠামোর উপরেও জোর দিয়েছেন নির্মলা। যার জন্য সমস্ত স্বাস্থ্য পরিষেবাকে একই প্ল্যাটফর্মে নিয়ে আসার জন্য একটি আলাদা পোর্টাল শুরু করারও কথা বলেছেন অর্থমন্ত্রী।

অন্যদিকে চলতি বছরেই সারা দেশজুড়ে চালু হবে অনলাইন পোস্ট অফিসও। বিশেষত দেশের সীমান্তবর্তী গ্রামগুলিতে উন্নত যোগাযোগ ব্যবস্থা শুরু করতেই এই প্রকল্প চালু করা হচ্ছে বলে বাজেটে জানিয়েছেন নির্মলা সীতারামন। এছাড়াও দেশের মোট ৭৫টি জেলার তৈরি হবে ডিজিটাল ব্যাঙ্কিং কেন্দ্র। অর্থমন্ত্রী নিজের ভাষণে বলেছেন যে সাম্প্রতিক কালে ডিজিটাল ব্যাঙ্কিং আর ডিজিটাল পেমেন্টের ব্যবহার বেড়েছে। সরকার একে উৎসাহ দেবে আর ৭৫তম স্বাধীনতা দিবসে আমরা দেশের ৭৫টি জেলায় ৭৫টি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট শুরু করব। এগুলো সমস্তই ইউজার ফ্রেণ্ডলি হবে আর সাধারণ মানুষের সরাসরি এতে ফায়দা হবে।

তিনি আরও জানিয়েছেন, দেশের অর্থনীতির উন্নতিতে ডিজিটাল ইকোনমিতে জোর দেবে কেন্দ্র। অর্থমন্ত্রীর কথায়, ২০২১-২২ এর বাজেট লগ্নিতে গতি এনেছে। যার জেরে আর্থিক বৃদ্ধির লক্ষ্যমাত্রা বেড়ে হয়েছে ৯.২ শতাংশ।

আরও পড়ুন: Budget 2022: ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে উল্লেখযোগ্য ৯ দিক, যা না জানলেই নয়…