বাড়ছে এটিএম লেনদেনের খরচ, বাড়তি কত টাকা গুনতে হবে?

২০২২ সালের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে এর সঙ্গে বাড়তি ১ টাকা যোগ হবে।

  • Updated On - 2:00 pm, Sun, 18 July 21 Edited By: সুমন মহাপাত্র
বাড়ছে এটিএম লেনদেনের খরচ, বাড়তি কত টাকা গুনতে হবে?
ফাইল চিত্র

নয়া দিল্লি: এ বার থেকে এটিএমে (ATM) টাকা তোলার খরচ বাড়তে চলেছে। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, বিনামূল্যে লেনদেনের সুবিধা শেষ হয়ে গেলে এ বার বাড়তি টাকা গুনতে হবে। এখন মাসে ৫টি লেনদেন বিনামূল্যে করতে দেয় ব্যাঙ্কগুলি। তারপর ২০ টাকা করে চার্জ নেয় ব্যাঙ্কগুলি। ২০২২ সালের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে এর সঙ্গে বাড়তি ১ টাকা যোগ হবে। ফলে ৫টি লেনদেনের পর এ বার ২১ টাকা করে চার্জ দিতে হবে গ্রাহককে।

এ বিষয়ে ইতিমধ্যেই বিবৃতি জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। এখন অর্থনৈতিক ও অ-অর্থনৈতিক মিলিয়ে মোট পাঁচটি লেনদেন বিনামূল্যে করতে দেয় ব্যাঙ্ক। সেক্ষেত্রে কোনও পরিবর্তন আসছে না। অর্থাৎ এ বারও অর্থনৈতিক ও অ-অর্থনৈতিক লেনদেন মিলিয়ে মাসে ৫টি লেনদেনই বিনামূল্যে করতে দেবে ব্যাঙ্ক। গ্রাহকদের কাছ থেকে বাড়তি ১ টাকা ছাড়াও, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড সংস্থাগুলির পরিষেবা মূল্য বাড়ছে।

অর্থনৈতিক লেনদেনের জন্য সংস্থাগুলিকে ১৫ টাকার পরিবর্তে ১৭ টাকা দিতে হবে। অ-অর্থনৈতিক লেনদেনের জন্য সংস্থাগুলির চার্জ ৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৬ টাকা। উল্লেখ্য, কয়েকদিন আগেই মাস্টারকার্ড নিষিদ্ধ করার ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, লেনদেনের তথ্যে গাফিলতি থাকার কারণে মাস্টারকার্ডকে ২২ জুলাই থেকে নিষিদ্ধ হচ্ছে। যার ফলে মাস্টারকার্ড এশিয়া আর ওই দিন থেকে নতুন ক্রেডিট, ডেবিট বা প্রিপেড কার্ড অনুমোদন করতে পারবে না।

তবে আরবিআই সাফ জানিয়ে দিয়েছে, এই নির্দেশিকার কোনও প্রভাব পড়বে না বর্তমান মাস্টারকার্ডগুলিতে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে, লেনদেন আইন, ২০০৭ এর ১৭ ধারা অনুযায়ী এই সিদ্ধান্ত নিয়েছে শীর্ষ ব্যাঙ্ক। চলতি বছরের এপ্রিল মাস থেকেই আমেরিকান এক্সপ্রেসওয়ে ব্যাঙ্কিং ক্রপকেও কার্ড অনুমোদন করা থেকে নিষিদ্ধ করে রেখেছে শীর্ষ ব্যাঙ্ক। আরও পড়ুন: নমোর বৈঠকের পর উপত্যকায় বিশেষ নজর রাষ্ট্রপতিরও, ৩ দিনের সফরে কোথায় যাবেন তিনি?

Click on your DTH Provider to Add TV9 Bangla