EPFO e-Nomination Update: ইপিএফ অ্যাকাউন্টে নমিনি আপডেটের শেষ তারিখ ৩১ ডিসেম্বর, কীভাবে অনলাইনে আপডেট করবেন, জেনে নিন

EPFO e-Nomination Update: প্রতি মাসে আপনার বেতন থেকে যে নির্দিষ্ট অঙ্কের টাকা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (Employees’ Provident Fund Organisation) অ্যাকাউন্টে জমা পড়ে, তা অবসর গ্রহণের পর আপনার আর্থিক সম্বল হয়ে উঠতে পারে।

EPFO e-Nomination Update: ইপিএফ অ্যাকাউন্টে নমিনি আপডেটের শেষ তারিখ ৩১ ডিসেম্বর, কীভাবে অনলাইনে আপডেট করবেন, জেনে নিন
কীভাবে অনলাইনে ইপিএফ অ্যাকাউন্ট আপডেট করবেন, জেনে নিন। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 2:58 PM

নয়া দিল্লি: ভবিষ্যৎ সুরক্ষিত করতেই আমরা কাজ করি, তাই কর্মজীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (Employees Provident Fund) বা ইপিএফ (EPF)। অবসরের পর একদিকে যেখানে আর্থিক সম্বল হয়ে ওঠে এই পিএফের টাকা, তেমনই আবার জরুরি প্রয়োজনে বা যার নামে অ্যাকাউন্টটি রয়েছে, তার আকস্মিক মৃত্যু হলে নমিনি হিসাবে পরিবারের সদস্যরা সেই টাকা পান। আগামিকাল, ৩১ ডিসেম্বরই ইপিএফও অ্যাকাউন্টে নমিনি আপডেটের শেষ দিন। এইদিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে নমিনি হিসাবে কারোর নাম নথিভুক্ত না করলে বা নমিনি আপডেট না করলে, একাধিক সুযোগ থেকে বঞ্চিত হবেন।

কেন নমিনির প্রয়োজন?

প্রতি মাসে আপনার বেতন থেকে যে নির্দিষ্ট অঙ্কের টাকা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (Employees’ Provident Fund Organisation) অ্যাকাউন্টে জমা পড়ে, তা অবসর গ্রহণের পর আপনার আর্থিক সম্বল হয়ে উঠতে পারে। তবে কোনও কারণে যদি পিএফ অ্যাকাউন্ট যার নামে রয়েছে, তার মৃত্যু হয়, তবে সেই পিএফের টাকা সরকারের পকেটে না গিয়ে, নমিনির হাতে তুলে দেওয়া হয়। একটি এপিএফও অ্যাকাউন্টে একাধিক নমিনি যোগ করা যায় এবং কোন নমিনি জমা টাকার কত শতাংশ পাবে, তাও স্থির করা যায় সহজেই।

কীভাবে অনলাইনে অ্যাকাউন্টে নমিনি যোগ করবেন:

ইপিএফ অ্যাকাউন্টে নমিনি যোগ করার জন্য প্রথমেই ইপিএফও ওয়েবসাইটে যেতে হবে।

প্রথম ধাপ:

সেখানে প্রথমেই সার্ভিস অপশনে ক্লিক করতে হবে। সেই অপশনে ক্লিক করলে এমপ্লয়িজ বলে একটি অপশন আসবে। সেখানে মেম্বার ইউএএন/ অনলাইন  সার্ভিস অপশন বেছে নিতে হবে।

দ্বিতীয় ধাপ:

এবার ইউএএন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে অ্যকাউন্টে লগ ইন করুন।

তৃতীয় ধাপ:

অ্যাকাউন্টে লগ ইন হয়ে গেলে, ম্যানেজ ট্য়াব অপশনে গিয়ে “ই-নমিনেশন” অপশনটি বেছে নিন।

চতুর্থ ধাপ:

এবার নমিনি সম্পর্কে যে তথ্যগুলি চাওয়া হবে, তা পূরণ করুন। এরপর সেভ অপশনে ক্লিক করুন।

পঞ্চম ধাপ:

এবার ফ্যামিলি ডেক্লারাশন আপডেট বলে একটি অপশন আসবে, সেখানে ইয়েস অপশনে ক্লিক করুন।

ষষ্ঠ ধাপ:

যদি একজনের বেশি নমিনি যোগ করতে চান, তবে অ্যাড ফ্যামিলি ডিটেলস অপশনে ক্লিক করুন।

সপ্তম ধাপ:

এরপর নমিনেশন ডিটেলস অপশনে ক্লিক করুন। সেখানে কোন নমিনিকে আপনার টাকার কত শতাংশ দিতে চান, তা বেছে নিন। এরপর “সেভ ইপিএফ নমিনেশন” অপশনে ক্লিক করুন।

অষ্টম ধাপ:

এবার “ই-সাইন” অপশনে ক্লিক করলেই একটি “ওয়ার টাইম পাসওয়ার্ড” বা ওটিপি আসবে। আধার কার্ডের সঙ্গে যে মোবাইল নম্বরটি রেজিস্ট্রার রয়েছে, সেই নম্বরেই ওটিপিটি আসবে।

ওই ওটিপি দিলেই আপনার অ্যাকাউন্টে নমিনির নাম নথিভুক্ত হয়ে যাবে।