Homebuyer: মানুষ বাড়ি কিনতে কতটা আগ্রহী? চমকে দেবে নতুন সমীক্ষা

Homebuyer: দেশের অন্যতম সম্পত্তি সংক্রান্ত একটি ওয়েবসাইট ম্যাজিক ব্রিকস। তারা ২১০০ গ্রাহকের উপর একটি সমীক্ষা চালায়। সেই সমীক্ষার উপর ভিত্তি করে ম্যাজিক ব্রিকস জানিয়েছে, গত এপ্রিলে হাউসিং সেন্টিমেন্ট ইন্ডেক্স ছিল ১৪৯। মাত্র ৬ মাসের ব্যবধানে সেপ্টেম্বরে তা বেড়ে হয়েছে ১৫৫। অর্থাৎ মানুষের মধ্যে বাড়ি কেনার প্রবণতা ক্রমশ বাড়ছে।

Homebuyer: মানুষ বাড়ি কিনতে কতটা আগ্রহী? চমকে দেবে নতুন সমীক্ষা
প্রতীকী ছবিImage Credit source: Unsplash
Follow Us:
| Updated on: Oct 17, 2024 | 9:22 AM

নয়াদিল্লি: নিজের বাড়ি। এটা বলার মধ্যে কোথাও একটা আনন্দ কাজ করে মানুষের মধ্যে। সবাই চায়, নিজের একটা বাড়ি কিংবা ফ্ল্যাট হোক। আবার দিন দিন অভিজাত এলাকায় বাড়ি নেওয়ার ঝোঁক বাড়ছে মানুষের। তাতে দাম একটু বেশি হলেও ক্ষতি নেই। এক সমীক্ষায় উঠে এসেছে এইসব তথ্য। ম্যাজিক ব্রিকসের একটি সমীক্ষা বলছে, ভারতে মানুষের মধ্যে বাড়ি কেনার প্রবণতা ক্রমশ বাড়ছে। সমীক্ষার উপর ভিত্তি করে ম্যাজিক ব্রিকস জানিয়েছে, ৬ মাসের ব্যবধানে হাউসিং সেন্টিমেন্ট ইন্ডেক্স (HSI) কয়েকধাপ বেড়েছে।

দেশের অন্যতম সম্পত্তি সংক্রান্ত একটি ওয়েবসাইট ম্যাজিক ব্রিকস। তারা ২১০০ গ্রাহকের উপর একটি সমীক্ষা চালায়। সেই সমীক্ষার উপর ভিত্তি করে ম্যাজিক ব্রিকস জানিয়েছে, গত এপ্রিলে হাউসিং সেন্টিমেন্ট ইন্ডেক্স ছিল ১৪৯। মাত্র ৬ মাসের ব্যবধানে সেপ্টেম্বরে তা বেড়ে হয়েছে ১৫৫। অর্থাৎ মানুষের মধ্যে বাড়ি কেনার প্রবণতা ক্রমশ বাড়ছে।

শুধু তাই নয়, অভিজাত এলাকায় বাড়ি কেনার ঝোঁক বাড়ছে। যেখানে সম্পত্তির মূল্য সাড়ে ৩ কোটি থেকে ৫ কোটি, সেখানে HSI স্কোর ১৬২। শহরগুলির মধ্যে নয়ডা, গ্রেটার নয়ডা, গুরুগ্রাম, আহমেদাবাদ এবং হায়দরাবাদে বাড়ি কেনার প্রবণতা বাড়ছে। এর মধ্যে নয়ডা ও গ্রেটার নয়ডায় HSI স্কোর ১৬৩। আর গুরুগ্রাম, আহমেদাবাদ এবং হায়দারবাদে HSI স্কোর ১৬০।

এই খবরটিও পড়ুন

দিল্লি, বেঙ্গালুরু, মুম্বইয়ে বাড়ি কেনার প্রবণতার সূচক তুলনামূলক কিছুটা কম। দিল্লিতে HSI স্কোর ১৫১। বেঙ্গালুরু ও মুম্বইয়ে HSI স্কোর ১৪৮। এই শহরগুলিতে সম্পত্তির মূল্য ক্রমশ ঊর্ধ্বমুখী হওয়া এর কারণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

নির্মীয়মাণ সম্পত্তি কেনার দিকেও মানুষের ঝোঁক বাড়ছে। ওই সমীক্ষায় বলা হয়েছে, নির্মীয়মাণ সম্পত্তি কেনার ক্ষেত্রে এপ্রিলে HSI স্কোর ছিল ১৫৭। সেপ্টেম্বরে তা বেড়ে হয়েছে ১৬১। অর্থাৎ নির্মীয়মাণ সম্পত্তি কেনার ক্ষেত্রে গ্রাহকদের মধ্যে আত্মবিশ্বাস বাড়ছে।